আর মাত্র কয়েক ঘন্টা! ঝেঁপে আসছে আরো ভয়ংকর ঝড় বৃষ্টি!

আর মাত্র কয়েক ঘন্টা! ঝেঁপে আসছে আরো ভয়ংকর ঝড় বৃষ্টি! জেলায় জেলায় জারি করা হয়েছে হাই অ্যালার্ট

Focus:

আর মাত্র কয়েক ঘন্টা!

ঝেঁপে আসছে আরো
ভয়ংকর ঝড় বৃষ্টি!

হাতেগোনা চার পাঁচ ঘন্টা,

এরই মধ্যে ঘটবে
আবহাওয়ার বড় পরিবর্তন!

ঝড়ের তান্ডবে তছনছ
হয়ে যাবে গোটা বাংলা!

ভয়ংকর ভাবে ফুঁসছে বঙ্গোপসাগর,
ঘাড়ের উপর নিঃশ্বাস ফেলছে রেমাল!

তার প্রভাব কি পড়তে
শুরু করে দিয়েছে?

উপকূল জেলায় জেলায়
নজরদারি শুরু!

কলকাতাসহ গোটা দক্ষিণবঙ্গ
ভেসে যাবে ঝড়ের দাপটে!

সামনে এলো তোলপাড় করা
ওয়েদার রিপোর্ট

Body:

মে মাসের শুরু থেকেই ঝড় বৃষ্টির তান্ডব চলছে গোটা বঙ্গ জুড়ে। আর এই তাণ্ডবের মাঝেই ভয়ংকর সংবাদ শুনিয়েছে আবহাওয়াবিদরা। যা কানে আসা মাত্রই বঙ্গবাসীদের কপালে হাত। ইতিমধ্যেই বিধ্বংসী ঘূর্ণিঝড় রেমাল নিয়ে সাংঘাতিক আপডেট দিয়েছে হাওয়া অফিস। মে মাসের শেষের দিকে এই সাইক্লোন বঙ্গে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিস সূত্রে খবর, আগামী ২২শে মে অর্থাৎ বুধবার দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে। আর এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে রূপ নিয়ে ভয়ংকর সাইক্লোন রেমালে পরিণত হবে। আগামী ২৫ থেকে ২৬ শে মে এর মধ্যে বাংলার দিকে ধেয়ে আসার প্রবল সম্ভাবনা রয়েছে রেমালের। তবে এখনো পর্যন্ত এই ঘূর্ণিঝড় নিয়ে আবহাওয়াবিদরা দ্বিধা দ্বন্দ্বে ভুগছেন। তবে ঘূর্ণিঝড়ের গতিবেগ স্পষ্ট না হলেও ইতিমধ্যে বাংলা জুড়ে শুরু হয়ে গিয়েছে ঝড়-বৃষ্টির ইনিংস।

এই মুহূর্তে আলিপুর আবহাওয়াবিদরা জানিয়েছেন, আগামী কয়েক ঘণ্টার মধ্যে বাংলার বুকে আছড়ে পড়তে পারে বৃষ্টি। শুধু বৃষ্টি নয় রীতিমতো ভারী বৃষ্টি হবে গোটা বাংলা জুড়ে। সপ্তাহের শুরুতেই অর্থাৎ সোমবার থেকে কলকাতাসহ দক্ষিণবঙ্গে জেলায় জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হতে দেখা গিয়েছে। সেই সাথে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা হাওয়া এবং বজ্রবিদ্যুৎ মারাত্মক ভাবে প্রভাব ফেলে। তবে জানা যাচ্ছে এই বৃষ্টির গতিবেগ মঙ্গলবার থেকে আরও বাড়বে। সকাল থেকে আকাশ আংশিক মেঘলা রূপে ধরা দেবে সকলকে। তবে দুপুরের পর থেকেই শুরু হবে ঝড় বৃষ্টি। পূর্বাভাস অনুযায়ী, কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সাথে হাওয়ার গতিবেগ থাকবে ৪০ থেকে ৫০ কিলোমিটার। প্রবল বজ্রপাতের সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া অফিস। শুধু মঙ্গলবারই নয় বুধবারও দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই বৃষ্টি হবার সম্ভাবনা রয়েছে। তবে বৃহস্পতিবার বৃষ্টির সম্ভাবনা না থাকলেও শুক্রবার থেকে বৃষ্টির নতুন একটি ইনিংস শুরু হবে। আলিপুর আবহাওয়া দপ্তরের তথ্য অনুযায়ী শুক্রবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। পূর্বাভাস অনুযায়ী পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা উপকূলের এই দুই জেলায় অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই সময় উপকূলীয় এলাকাগুলিতে সবচেয়ে বেশি সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। এমনকি মৎস্যজীবীদের এই সময় সমুদ্রে না নামার নির্দেশ দেওয়া হয়েছে। নিম্নচাপের জেরে এই মুহূর্তে বঙ্গোপসাগর রীতিমত উত্তাল। আর এই নিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত হলে শুক্রবার থেকেই দক্ষিণবঙ্গের জেলায় জেলায় বৃষ্টি দাপট প্রবল বাড়তে পারে। দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, কলকাতা হুগলি, হাওড়া নদীয়া ঝাড়গ্রাম ও বাঁকুড়াতে শুক্রবার থেকে বৃষ্টি ভয়ংকর রূপ নেবে।

অন্যদিকে উত্তরবঙ্গে ঝড় বৃষ্টি চলবে, বৃহস্পতিবার পর্যন্ত। বুধবার পর্যন্ত ঝড় বৃষ্টি সহ্য করতে হবে মালদাও দুই দিনাজপুরে। বজ্রবিদ্যুৎসহ ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে এই জেলাগুলিতে। বুধবারের পর থেকেই উত্তরবঙ্গে অস্বস্তিকর গরম বাড়তে থাকবে বলে মনে করছে হাওয়া অফিস।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *