প্রচন্ড শক্তি বাড়িয়ে ১৪০ কিলোমিটার বেগ বাংলার দিকে ধেয়ে আসছে রেমাল! আবারও ফিরে আসছে আইলা, আমফানের ভয়াবহতা

প্রচন্ড শক্তি বাড়িয়ে ১৪০ কিলোমিটার বেগ বাংলার দিকে ধেয়ে আসছে রেমাল! আবারও ফিরে আসছে আইলা, আমফানের ভয়াবহতা

প্রচন্ড শক্তি বাড়িয়ে
১৪০ কিলোমিটার বেগ
বাংলার দিকে ধেয়ে আসছে রেমাল!

আবারও ফিরে আসছে
আইলা, আমফানের ভয়াবহতা!

কি দশা হবে
পশ্চিমবঙ্গের?

২৪ ঘন্টা নজর রাখছে
হাওয়া অফিস!

জানুন

তার আসার পূর্বাভাস অনেক আগেই মিলেছে। কার কথা বলছি নিশ্চয়ই বুঝতে পারছি না। কথা হচ্ছে ঘূর্ণিঝড় রেমালকে নিয়ে। আলিপুর হাওয়া অফিস সূত্রে বিগত কিছুদিন আগেই জানিয়ে দেওয়া হয়েছে বঙ্গোপসাগরে একটি ভয়ংকর নিম্নচাপ তৈরি হতে চলেছে। যে নিম্নচাপ খুব শীঘ্রই রেমাল নামক একটি দামাল ঘূর্ণিঝড়ে পরিণত হবে। আলিপুর হাওয়া অফিস সূত্রে খবর,,,, এই ঘূর্ণিঝড় অস্বাভাবিক রকমের ভয়ংকর হবে। যা এক কথায় বিধ্বংসী। এই ঘূর্ণিঝড় এর প্রভাব যেখানে যেখানে পড়বে সেখানে প্রবল ক্ষয়ক্ষতির সম্ভাবনা থাকবে। আবহাওয়াবিদরা উপগ্রহ চিত্রের উপর প্রতিনিয়ত নজরদারি করে যাচ্ছেন। কারণ এখনো পর্যন্ত এই ঘূর্ণিঝড়ের গতিপথ সুনিশ্চিত করা যায়নি। তাই কোন পথে কিভাবে এই ঘূর্ণিঝড় হামলা চালাতে পারে সেই বিষয়ে যাবতীয় আপডেট সংরক্ষণের জন্য আবহাওয়াবিদরা প্রতিনিয়ত এই ঘূর্ণিঝড়ের গতিপথের উপর বিশেষ নজর রাখছেন।

হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে,,, এই ঘূর্ণিঝড় যে নিম্নচাপ থেকে তৈরি হবে সেই নিম্নচাপ জলভাগের উপর দিয়ে প্রচুর জলীয়বাষ্প সংগ্রহ করতে করতে উত্তর পূর্ব দিক অর্থাৎ মায়ানমার সাগরের দিকে অগ্রসর হবে। এখনো পর্যন্ত সর্বশেষ আপডেট অনুযায়ী চলতি মে মাসের ২৪ তারিখ সংশ্লিষ্ট নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নেবে এবং তার পরবর্তী ৪৮ ঘন্টা অর্থাৎ মে মাসের ২৬ তারিখ নাগাদ এই নিম্ম চাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। তবে এই সম্পূর্ণ বিষয়টি এখনো সরকারিভাবে ঘোষণা করা হয়নি। আবহাওয়াবিদরা এখনো গবেষণা চালিয়ে যাচ্ছেন এই ঘূর্ণিঝড় ঠিক কতটা হানিকারক হতে পারে সেই বিষয়ে। নিবিড় ভাবে পর্যবেক্ষণ চালানো হচ্ছে এই ঘূর্ণিঝড়ের গতিপথের ওপর।

আপনারা ইতিমধ্যেই জেনে গিয়েছেন যে এই ঘূর্ণিঝড় টির নাম হতে চলেছে রেমাল। আপনাদের জানিয়ে রাখি এই নামকরণটি করা হয়েছে গ্লোবাল বে অফ বেঙ্গল মডেল অনুযায়ী। আর এই নামকরণটি করেছে ওমান।

হাওয়া অফিস সূত্রে জানিয়ে দেওয়া হয়েছে আপাতত এই গোটা চলতি সপ্তাহ পর্যন্ত গাঙ্গেয় দক্ষিণবঙ্গে প্রচুর পরিমাণে বৃষ্টিপাত হবে। ফলস্বরূপ কলকাতা সহ দক্ষিণ বঙ্গের প্রায় সমস্ত জেলায় জেলায় বজ্রবিদ্যুৎ সহ, ভারী বৃষ্টিপাত হবে। সেই সঙ্গে তুমুলভাবে 40 থেকে 50 কিলোমিটার গতিবেগের ঝোড়ো হাওয়া বইবে। সাধারণ মানুষ থেকে শুরু করে মৎস্যজীবীদের অত্যন্ত সাবধানতার সঙ্গে যাত্রা করার পরামর্শ দেওয়া হয়েছে হাওয়া অফিস সূত্রে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *