সিঁদুর থেকে ছড়াচ্ছে বিষাক্ত ক্যান্সার! শরীরে ঢুকছে মারাত্মক বিষ, সামনে এলো চাঞ্চল্যকর রিপোর্ট

সিঁদুর থেকে ছড়াচ্ছে বিষাক্ত ক্যান্সার! শরীরে ঢুকছে
মারাত্মক বিষ, সামনে এলো চাঞ্চল্যকর রিপোর্ট

সিঁদুর থেকে ছড়াচ্ছে
বিষাক্ত ক্যান্সার!

শরীরে ঢুকছে
মারাত্মক বিষ!

বিবাহিত মহিলারা
সাবধান!

আপনাদের
বিপদ সবচেয়ে বেশি!

সিঁদুর,,,,,,, প্রতিটা হিন্দু মহিলাদের কাছে একটি গুরুত্বপূর্ণ সামগ্রী। হিন্দু শাস্ত্র মতে স্বামীর মঙ্গল ও কল্যাণ কামনায় প্রতিটা হিন্দু নারীরা কপালে লাল রঙের সিঁদুর চড়ান। এছাড়াও হিন্দু মহিলারা বিশ্বাস করেন নিয়মিত সিঁদুর ব্যবহার করলে স্বামীর আয়, উন্নতি এবং আয়ু বৃদ্ধি পায়। বেশিরভাগ হিন্দু বাড়িতেই দেখা যায় স্নান করে এসে বিবাহিত মহিলারা সিঁথিতে সিঁদুর রাঙান। কিন্তু এখন এই সিঁদুরেই মৃত্যু ফাঁদ দেখতে পাচ্ছেন গবেষকরা। গবেষণায় সিঁদুর নিয়ে বেশ কিছু ভয়ংকর তথ্য উঠে এসেছে। যা প্রতিটা বিবাহিত হিন্দু মহিলাদের জানা উচিত।

মার্কিন যুক্তরাষ্ট্রের সিঁদুর নিয়ে এই গবেষণা করা হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের এই গবেষণাকারী দলটি বহুদিন ধরেই সিঁদুর নিয়ে কাটা ছেঁড়া করছেন। তারা সিঁদুরে একটি বিষাক্ত কেমিক্যাল এর সন্ধান পান। সেই বিষাক্ত কেমিক্যালটিকে শনাক্ত করতে এবং তার সাইড এফেক্ট সম্পর্কে জানতে এই গবেষণাটি তারা আরও দীর্ঘায়িত করেন। এবং গবেষণাটি শেষ পর্যায়ে তারা অনেক গুরুত্বপূর্ণ এবং সাংঘাতিক কিছু তথ্য খুঁজে পান।

এই গবেষণাটির জন্য তারা ভারতের বিভিন্ন শহর থেকে সিঁদুরের নমুনা সংগ্রহ করেন। সিঁদুরগুলো পরীক্ষা করার পর তারা খুঁজে পান সেই বিষাক্ত উপাদানটি। আর সেটি হল লেড। যা অত্যন্ত ভয়ঙ্কর একটি কেমিক্যাল। এই গবেষণাকারী দলটি জানান, সিঁদুরে এই লেডের পরিমাণ নিরাপদ মাত্রার থেকে অনেকটাই বেশি পরিমাণে ব্যবহার করা হচ্ছে।। যা শুধুমাত্র মহিলা নয় পাশাপাশি শিশুদের জন্য মারাত্মক বিপদ ডেকে আনছে।।

এই লেড কেন এত ভয়ঙ্কর?

গবেষকদের মতে লেড অত্যন্ত বিষাক্ত ও ক্ষতিকারক সিসা। এই বিষাক্ত উপাদানটি শ্বাসযন্ত্রের মাধ্যমে কিংবা অন্য কোনোভাবে শরীরে প্রবেশ করলে ভয়ঙ্কর ক্ষতি হতে পারে। মহিলা থেকে শুরু করে শিশুদের ব্রেন ড্যামেজ এমনকি স্কিন ক্যান্সারের মতন ভয়ংকর ব্যাধি দেখা দিতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্রের এই গবেষণাকারী দলটি সিঁদুর ব্যবহারের ক্ষেত্রে মহিলাদের অত্যন্ত সতর্ক করেছেন। তারা এটাও জানিয়েছেন যতই দামি দামি ব্র্যান্ডের সিঁদুর হোক না কেন এই বিষাক্ত উপাদানটির ছোবল সবক্ষেত্রেই থাকছে।

এখন প্রশ্ন হল এক্ষেত্রে কি করা যেতে পারে তাহলে কি সিঁদুর পড়াই ছেড়ে দেবেন?

এই প্রশ্নের উত্তর আপনাদের জানাই বর্তমানে বাজারে অনেক ভেষজ সিঁদুর বেরিয়েছে। ক্যামিকেল সিঁদুরের বিকল্প হিসেবে আপনারা এগুলো বেছে নিতে পারেন। যেগুলো সম্পূর্ণ প্রাকৃতিক উপাদানের মাধ্যমে তৈরি। অতিরিক্ত রং দেখানোর জন্য এখানে কোন প্রকার লেড জাতীয় কেমিক্যাল ব্যবহার করা হয় না। বরং এই ভেষজ সিঁদুর গুলো বিভিন্ন গাছের ছাল বাকল এবং প্রাকৃতিক ফুল থেকে তৈরি হয়। এগুলো একদিকে চুলের জন্যও যেমন ভালো তেমনি শরীরেরও কোনো ক্ষতি করে না।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *