আজ থেকেই ভয়ংকর ঝড়বৃষ্টি শুরু কলকাতাসহ গোটা দক্ষিণবঙ্গে! ৫ জেলায় জারি মারাত্মক হাই এলার্ট

আজ থেকেই ভয়ংকর ঝড়বৃষ্টি শুরু কলকাতাসহ গোটা দক্ষিণবঙ্গে! ৫ জেলায় জারি মারাত্মক হাই এলার্ট

আজ থেকেই ভয়ংকর ঝড়বৃষ্টি শুরু
কলকাতাসহ গোটা দক্ষিণবঙ্গে!

৫ জেলায় জারি
মারাত্মক হাই এলার্ট!

যত বিপদ মে মাসেই!

ধেয়ে আসছে
একটি অভিশপ্ত ঘূর্ণিঝড় রেমাল!

হানা দিলেই
তছনছ হয়ে যাবে সব!

বাঁচাতে পারবে কি
সমুদ্র উপকূল?

কোন পথে?
কীভাবে তান্ডব চালাবে?

কি বলছে আবহাওয়া দপ্তর?

একেবারেই ভালো খবর শোনালো না আবহাওয়া দপ্তর। এবার যা শোনালো শুনলে ভিমরি খাবে। ঘূর্ণিঝড় রেমালকে নিয়ে মারাত্মক খবর শোনাল হাওয়া অফিস। আপনারা ইতিমধ্যেই জানেন যে,,, মে মাসের শেষের দিকেই রেমাল নামের একটি বিধ্বংসী সাইক্লোন ধেয়ে আসতে পারে বাংলার দিকে। হাওয়া অফিস সূত্রে জানানো হয়েছে দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগরে মে মাসের ২২ তারিখ একটি নিম্নচাপ তৈরি হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। আর সেই নিম্নচাপ থেকেই জন্ম নেবে রেমাল। এই ঘূর্ণিঝড় এর তাণ্ডবে ভয়ঙ্কর ভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গের একাধিক জেলা। তবে কোন পথে কিভাবে এই ঘূর্ণিঝড় তাণ্ডব চালাবে সেই নিয়ে এখনো সন্ধিহান হাওয়া অফিস। তথ্যসূত্রে জানা গিয়েছে আরো কিছুটা সময় এগোলে স্পষ্ট হবে রেমালের বিধ্বংসী গতি পথ। এই খবরে অনেকেরই মনে মনে প্রশ্ন এই রেমালের ক্ষতি সামলানো যাবে তো? আজ থেকে চার বছর আগের বিধ্বংসী ঘূর্ণিঝড় আফফানের মতন তাণ্ডব চালাবে না তো এই রেমাল???

অবশ্য এই রেমাল আছড়ে পড়ার আগে থেকেই তেজস্ক্রিয় হয়ে উঠবে পশ্চিমবঙ্গের আবহাওয়া। হাওয়া অফিস সূত্রে জানিয়ে দিয়েছে সপ্তাহের শুরু থেকেই রাজ্যের হাওয় বদল ঘটবে। দক্ষিণবঙ্গের একাধিক জেলায় সাংঘাতিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যেই আমরা যখন আপনাদের এই খবর উপস্থাপন করছি, তখনই রাজ্যের বিভিন্ন জেলায় বৃষ্টিপাত শুরু হয়ে গিয়েছে। আলিপুর হাওয়া অফিস সূত্রে জানানো হয়েছে, বৃষ্টিপাতের সঙ্গে সঙ্গে ঘন্টায় ষাট কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। জানা গিয়েছে গাঙ্গেয় বঙ্গের উপর যে ঘূর্ণবাতটি তৈরি হয়েছে তার জেরেই আগামী বেশ কিছুদিন দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ঝড় বৃষ্টির সাংঘাতিক ব্যাটিং চলবে। শুধু দক্ষিণবঙ্গ নয় উত্তরবঙ্গের বিভিন্ন জেলাতেও দুর্যোগের সম্ভাবনা প্রবল মাত্রায় বিরাজ করছে।

দক্ষিণবঙ্গের —– পূর্ব বর্ধমান, নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনার মতন জেলাগুলিতে কালবৈশাখীর মতন পরিস্থিতি তৈরি হতে পারে। এই জেলাগুলোতে ভারী বৃষ্টিপাত সহ কান ফাটানো বজ্র বিদ্যুতের সম্ভাবনা প্রবল থাকবে।

এক নজরে দেখে নিন কলকাতার আবহাওয়া ঠিক কেমন থাকবে –

কলকাতার যে অস্বস্তিকর আবহাওয়া বিগত কিছুদিন ধরেই বিরাজ করছিল তা থেকে কিছুটা রেহাই পাবে কলকাতার বাসিন্দারা। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৭ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

হাওয়া অফিস সূত্রে খবর এই মুহূর্তে সাইক্লোন রেমালের দিকে কড়া নজর রাখা হচ্ছে। খুব শীঘ্রই সাইক্লোন সংক্রান্ত যাবতীয় আপডেট আপনাদের জানানো হবে। ততক্ষণ চোখ রাখুন বাংলা হান্ট এর পর্দায়। বাংলা খবর মানেই বাংলা হান্ট


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *