ঘূর্ণিঝড় রেমাল! ভয়ঙ্কর, সাংঘাতিক ভয়ঙ্কর, আমফানের থেকে ঠিক কতটা শক্তিশালী হবে এই ঝড়?

ঘূর্ণিঝড় রেমাল! ভয়ঙ্কর, সাংঘাতিক ভয়ঙ্কর, আমফানের থেকে ঠিক কতটা শক্তিশালী হবে এই ঝড়?

ঘূর্ণিঝড় রেমাল!
ভয়ঙ্কর, সাংঘাতিক ভয়ঙ্কর!

চোখ রাঙাতে তৈরি
এই ঘূর্ণিঝড়!

মারাত্মক ক্ষয়ক্ষতির আশঙ্কা!

তেঁড়েফুঁড়ে চালাবে তান্ডব!

আমফানের থেকে ঠিক
কতটা শক্তিশালী হবে এই ঝড়?

জানুন

আজ থেকে চার বছর আগে ঘূর্ণিঝড় আমফানের তান্ডব দেখেছিল বঙ্গবাসী! সেই ভয়ংকর ঘূর্ণিঝড়ে মর্মান্তিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল বাংলার লাখ লাখ মানুষ। সেই ভয়ংকর স্মৃতি এখনো দগদগে রয়েছে। মনে করে দেখুন ঠিক এই রকমই এক মে মাসে ঘূর্ণিঝড় আমফান আছড়ে পড়েছিল। এবার সেই স্মৃতি ফিকে হতে না হতেই,,,, নতুন করে আতঙ্ক দানা বাধাচ্ছে ঘূর্ণিঝড় রেমাল। আলিপুর হাওয়া অফিস সূত্রে এই খবর সামনে আসার পর থেকেই রীতিমত ঘুম উড়েছে রাজ্যবাসীর। যেহেতু রাজ্যবাসী এর আগেও ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ের সম্মুখীন হয়েছে,,, তাই সকলেই জানতে চাইছে আসন্ন এই ঘূর্ণিঝড় রেমাল ঠিক কতটা ভয়ঙ্কর হতে চলেছে!

আবহাওয়া অফিস সূত্রে যা জানা গিয়েছে, তা হলো, এই ঘূর্ণিঝড় থেকে জন্ম দেওয়ার জন্য ইতিমধ্যেই বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। আবহাওয়া বিশারদরা জানাচ্ছেন আনুমানিক মে মাসের কুড়ি তারিখ এই ঘূর্ণাবর্ত শক্তিশালী এবং সাংঘাতিক সাইক্লোনে রূপান্তরিত হতে পারে। তারা এখনো এই ঘূর্ণিঝড়টি কে নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছেন। ঘূর্ণিঝড়টি ধীরে ধীরে স্থলভাগে আঁচড়ে করার ব্যাপক সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছেন তারা।

জানানো হয়েছে মোটামুটি মে মাসের ১৯ তারিখ নাগাদ আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জ এলাকার দক্ষিণ-পশ্চিম দিকে মৌসুমী বায়ু প্রবেশ করবে। আর ঠিক তার পরেই মে মাসের কুড়ি তারিখ নাগাদ আন্দামানসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে। সংশ্লিষ্ট ঘূর্ণাবর্তটি থেকেই রিমাল ঘূর্ণিঝড়টির উৎপত্তি হবে। মে মাসের ২৫ তারিখ নাগাদ সন্ধের সময় এই ঘূর্ণিঝড়টি পশ্চিমবঙ্গ অথবা বাংলাদেশের ভুভাগের প্রবেশ করতে পারে। তবে এই ঘূর্ণিঝড়টি বাংলাদেশ নাকি পশ্চিমবঙ্গ ঠিক কোথায় আঁচড় কাটবে তা এখনো স্পষ্ট করে বলতে পারেনি হাওয়া অফিস। হাওয়া অফিসের প্রাথমিক অনুমান এই ঘূর্ণিঝড়টি আমফানের মতোই বিধ্বংসী হতে পারে। তবে ২০২০ সালের মে মাসের আনফান এর মতন এই বছরের ঘূর্ণিঝড় রিমাল কতটা তান্ডবশালী হবে তা এখনো নির্ধারণ করা যাচ্ছে না। সেটি সময় হলেই বোঝা যাবে। হাওয়া অফিস সূত্রে জানিয়েছে আর কটা দিন পর আরও বিস্তারিত আপডেট জানিয়ে দেওয়া হবে।।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *