আরো সইতে হবে দহনজ্বালা! গরমে পুড়বে গোটা বঙ্গ! গরম থেকে স্বস্তি কবে?

Title: আরো সইতে হবে দহনজ্বালা! গরমে পুড়বে গোটা বঙ্গ! গরম থেকে স্বস্তি কবে?

Focus:

এখনও আরো তিনদিন
সইতে হবে দহনজ্বালা!

ভয়ঙ্কর গরম
পুড়বে তিলোত্তমা!

বাড়বে তাপ- যন্ত্রনা,
পুড়বে চামড়া!

গরমে ফুটবে
পশ্চিমবঙ্গবাসী!

হাফ সেঞ্চুরি পার করে
চড়বে তাপমাত্রার পারদ!

কোন কোন জেলায়
কত বাড়বে তাপমাত্রা?

কি বলছে আলিপুর আবহাওয়া দপ্তর ?
দেখুন

Body:

এই মুহূর্তে গোটা বঙ্গের যা অবস্থা তাতে ৫০ ডিগ্রি পার করলেও তাতে অবাক হওয়ার কিছুই নেই। বৈশাখ ঢুকে গিয়ে অর্ধেক মাস হয়ে গেলো না। কিন্তু কালবৈশাখীর কোনও নামগন্ধ নেই। প্রতিদিন নতুন নতুন রেকর্ড তৈরি করছে গরমের তাপমাত্রা। একদিকে সূর্যের তেজ অন্যদিকে তীব্র তাপ প্রবাহ। দুজনেই ডবল ইনিংস খেলছে গোটা বঙ্গবাসীর সাথে। বাইরে বেরোলে রীতিমতো মাথার টাক গরম হয়ে যাচ্ছে। সেই সাথে গোটা শরীর জুড়ে যেন ফোসকা পড়তেও শুরু হয়ে গিয়েছে। সূর্যের যা তেজ তাতে ওভেন ছাড়া ভাত অনায়াসেই হয়ে যাবে। শুধু মানুষই নয় এই গরমে নাজেহাল অবস্থা পশু-পাখিদেরও। কিন্তু এখন প্রশ্ন হচ্ছে এই গরম কমবে কবে? কারণ প্রতি মুহুর্তে মুহুর্তে যেভাবে তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। তা একবারে সহ্যের বাইরে চলে গিয়েছে। তবে আবহাওয়াবিদরা জানিয়েছে, এত তাড়াতাড়ি গরম থেকে রেহাই মিলবে না। অন্তত আরো তিনদিন এই গরম সহ্য করতে হবে।

বুধবার বিভিন্ন জেলায় আংশিক বৃষ্টি হলেও তা খুব একটা স্বস্তি দেয়নি মানুষদের। উল্টে সকাল সকাল হতে না হতেই খটখটে রোদ মাথার উপর আগুন ধরাচ্ছে। আলিপুর আবহাওয়াবিদদের মতে, গুনে গুনে অন্তত আরো তিন দিন এই তাপমাত্রা একই থাকবে। তবে বৃহস্পতিবার সকাল থেকে কিছু জেলায় আংশিক মেঘলা আকাশ থাকার সম্ভাবনা দিয়েছে হাওয়া অফিস। কিন্তু আকাশ মেঘলা থাকলেও ভ্যাপসা গরম থেকে মুক্তি মিলবে না। এমনকি এই গরম থেকে নিস্তার পাবে না তিলোত্তমাবাসীরাও। বরং কলকাতায় তাপমাত্রা কমার বদলে আরও বাড়তে পারার সতর্কতা জারি করা হয়েছে। আলিপুর আবহাওয়াবিদদের মতে, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম ও বাঁকুড়া এই জেলাগুলিতেও তাপমাত্রার পারদ সবচেয়ে বেশি চড়বে। শুধু তাই নয় একই সাথে জেলাগুলিতে তীব্র তাপপ্রবাহের সতর্কবার্তা জারি রয়েছে। এমনকি জেলাগুলিতে রেড অ্যালার্টও জারি করা হয়েছে। একই রকম পরিস্থিতি থাকবে আগামী শুক্রবার শনিবার এবং রবিবার দুপুর পর্যন্ত। বিশেষ করে শুক্রবার এবং শনিবার তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে। দুপুর হলেই তীব্র তাপ প্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে গোটা দক্ষিণ বঙ্গ জুড়ে। আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত তাপমাত্রার কোন পরিবর্তন দেখতে পাচ্ছে না আবহাওয়াবিদরা। উত্তরবঙ্গের বেশ কিছু জেলাতেও তাপমাত্রা বাড়তে বাড়ার সম্ভাবনা দিয়েছে হাওয়া অফিস। সেইসাথে প্যাচপ্যাচে গরম এবং অস্বস্তিকর অবস্থাও তৈরি হতে পারে। এই সময় বাড়ি থেকে না বেরোনোর পরামর্শ দিচ্ছে গবেষকরা। সকাল ১১ টা থেকে বিকেল ৪টে পর্যন্ত প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে না বেরোনোই মঙ্গল।

তবে এই গরমের মাঝেও রয়েছে সু-সংবাদ। রবিবার দুপুরের পর থেকে গোটা দক্ষিণবঙ্গের জেলায় জেলায় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। রবিবার বৃষ্টির রেশ বেশিক্ষণ স্থায়ী না হলেও। আগামী সোমবার থেকে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আর এই বৃষ্টির ফলে গরমের তাপমাত্রা কিছুটা হলেও কমবে। এমনকি তীব্র তাপপ্রবাহ থেকেও মুক্তি পাবে গোটা বঙ্গবাসী।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *