সর্বনাশ! ATM থেকে টাকা বের হলো না, তবুও ট্রানজেকশন মেসেজ চলে আসলো!

Title: সর্বনাশ! ATM থেকে টাকা বের হলো না, তবুও ট্রানজেকশন মেসেজ চলে আসলো!

Focus:

সর্বনাশ!

ATM থেকে টাকা
বের হলো না!

তবুও ট্রানজেকশন
মেসেজ চলে আসলো!

তাহলে টাকা কোথায় গেলো?
কে নিলো?

গ্রাহকদের মাথায় হাত!

ATM-এ গিয়ে এমন সমস্যায়
পড়লে কি করা যাবে?

দেখুন
আজকের প্রতিবেদনে

Body:

বর্তমানে সবই ডিজিটাল। খাওয়া-দাওয়া থেকে শুরু করে জামা কাপড় কেনা সবই ডিজিটাল। এমনকি সেই কবে লাইনে দাঁড়িয়ে টাকা তোলার ঝক্কিও বন্ধ হয়ে গিয়েছে। তার চেয়ে বাপু ATM ঢুকে মেশিনের কার্ড দিলেই টুক করে টাকা চলে আসবে হাতে। ব্যাস ঝামেলাও আর পোহাতে হচ্ছে না। তবে এটিএমে টাকা তোলার সহজ হলেও। টাকা তুলতে গিয়ে অনেক সময় এমন সব সমস্যার সম্মুখীন হতে হয় যা চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। অনেক সময় দেখা যায়, মেশিনে কার্ড পাঞ্চ করা হয়েছে তবে টাকা আসেনি। অথচ ফোনের নোটিফিকেশন ঢুকলো আপনার অ্যাকাউন্ট থেকে এত টাকা কেটে নেওয়া হয়েছে। এমন সমস্যার সম্মুখীন হামেশাই হতে হয় গ্রাহকদের। এর ফলে স্বাভাবিকভাবেই গ্রাহকদের মাথায় বাজ পড়ে। আর তার উপর যদি টাকার অংকটা হয় একটু বড়! তাহলে চিন্তায় একেবারে ব্লাড প্রেসার হাই হয়ে যায়। তাহলে কি টাকার ফেরত পাব না? হঠাৎ এমন হবার কারণ কি? নানা ধরনের প্রশ্ন ঘুরে বেড়ায়। কিন্তু এমন সমস্যার সম্মুখীন হলে আপনাকে চিন্তা করতে হবে না। কারণ এই সমস্যা থেকে বেরিয়ে আসারও উপায় রয়েছে।

তবে জানিয়ে রাখি, এটিএমে টাকা তুলতে গিয়ে এমন সমস্যার কারণ হচ্ছে যান্ত্রিক গোলযোগ কিংবা প্রযুক্তিগত কোন ত্রুটি। তবে এই সমস্যা থেকে সহজেই বেরিয়ে আসা যায়। কারণ আরবিআইয়ের ( RBI ) নিয়ম অনুসারে, আপনার কেটে নেওয়া টাকা ৭ দিনের মধ্যে অ্যাকাউন্টে আবার জমা পড়ে যায়। আর যদি ৭ দিনের মধ্যেও ফেরত না আসে তাহলেও চিন্তা করতে হবে না। কারণ এমন ঘটনা ঘটলে উল্টে সংশ্লিষ্ট ব্যাংককেই প্রতিদিন ১০০ টাকা করে ক্ষতিপূরণ দিতে হবে।

কিন্তু টাকা কেটে নেওয়ার ৭দিন পর্যন্ত অপেক্ষা করুন। এরপর টাকা না ঢুকলে আপনাকে সংশ্লিষ্ট ব্যাংকে গিয়ে অর্থাৎ আপনি যে ব্যাংকের গ্রাহক সেখানে গিয়ে যোগাযোগ করুন। ব্যাংক কর্তৃপক্ষের কাছে আপনার অভিযোগ দায়ের করতে হবে। এমনকি আপনি চাইলে অনলাইনেও আপনার অভিযোগ জানাতে পারেন। শুধু তাই নয় ব্যাংকের হেল্পলাইন নম্বরেও আপনার সমস্যাটির কথা জানাতে পারেন। এরপর ব্যাংক কর্তৃপক্ষ আপনার অভিযোগের ভিত্তিতে বিষয়টি খতিয়ে দেখবে এবং ঠিক কি কারণে আপনার একাউন্টে এখনো টাকা আসেনি সেই বিষয়ও তদন্ত শুরু করবে। এরপর হয়তো ব্যাংকের তরফ থেকে আপনাকে নির্দিষ্ট কিছু সময় বলে দেওয়া হবে। ওই সময়ের মধ্যে আপনার একাউন্টে ওই টাকা ফের জমা পড়ে যেতে পারে।

তবে নিয়ম অনুসারে এই সমস্যা ৩০ দিনের মধ্যে সংশ্লিষ্ট ব্যাংকে জানাতে পারবেন। ৩০ দিনের বেশি হয়ে গেলে আপনি যদি ব্যাংকের দ্বারস্থ হন। তাহলে আপনার এই সমস্যার কোন সমাধান হবে না। তাই আপনিও যদি এই সমস্যার সম্মুখীন হয়ে থাকেন তাহলে চিন্তার কোনো কারণ নেই। ডিজিটাল যুগে দাঁড়িয়ে এই সমস্ত সমস্যা প্রায় লেগে থাকে। তবে সব সমস্যারই সমাধানই তৈরি করা রয়েছে। কিন্তু সবই নিয়ম অনুসারে করতে হবে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *