ছেলেদের শরীরে ভয়ংকর ভাবে ছড়াচ্ছে এই ক্যান্সার!

Title: ছেলেদের শরীরে ভয়ংকর ভাবে ছড়াচ্ছে এই ক্যান্সার! অতি দ্রুত মাত্রায় থাবা বসাচ্ছে মারণ রোগ!

Focus:

ছেলেদের শরীরে ভয়ংকরভাবে
ছড়াচ্ছে এই ক্যান্সার!

অতি দ্রুত মাত্রায় থাবা
বসাচ্ছে মারণ রোগ!

এই ক্যান্সারে আক্রান্ত হয়ে
মারা যাচ্ছেন পুরুষেরা?

মৃত্যু আপনার বাড়ির দুয়ারে!

কি নাম এই ক্যান্সারের?
হঠাৎ করে কেন বাড়ছে এর প্রকোপ?
এর লক্ষণগুলোই বা কি?

দেখুন

Body:

ক্যান্সার! এই রোগটি যেন মহামারিতে পরিণত হয়ে গিয়েছে। সকলের বাড়িতে বাড়িতে উঁকি মারছে কর্কট রোগ। গোটা বিশ্বজুড়ে এই রোগ ভয়ংকর ভাবে দাপিয়ে বেড়াচ্ছে। বড় বড় গবেষকরাও হাজার চেষ্টা করে এই রোগ নিরাময়ের ওষুধ খুঁজে পাননি। তবে তারই মধ্যে গোদের উপর বিষফোঁড়া ভয়ংকর আর এক ক্যান্সার। আর এই ক্যান্সারে সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে পুরুষেরা। ইতিমধ্যে এই ক্যান্সারে আক্রান্ত হয়ে বিশ্বের সিংহভাগ পুরুষ মৃত্যুর মুখে ঢলে পড়েছেন। গবেষকদের মতে প্রতিবছর বিশ্বে ১৩ লাখ মানুষ এই ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যায়। তারমধ্যে পুরুষের সংখ্যা সবচেয়ে বেশি। কিন্তু হঠাৎ করেই এই ক্যান্সারের প্রবণতা মারাত্মকভাবে বৃদ্ধি পেয়েছে।

এই ক্যান্সার কোন সাধারণ ক্যান্সার নয়। এর নাম ফুসফুস ক্যান্সার,,,,,,,,ইংলিশে যাকে বলা হয় লাঙ্গস ক্যান্সার। আর এই ক্যান্সারে আক্রান্ত হচ্ছে ছেলেরা। ফুসফুসে থাকা কোষগুলি যখন অনিয়ন্ত্রিতভাবে বৃদ্ধি পায় তখনই এই রোগ দেখা দেয় শরীরে। বাইরে থেকে এমন কিছু জীবাণু যা পুরুষদের শরীরে প্রবেশ করে এবং ফুসফুসে বাইরে আঘাত হানে। এরফলে ভালো কোষগুলিকে ধ্বংস হয়ে গিয়ে, ক্যান্সারের কোষ জন্ম নেয়। তখনই ফুসফুসে ক্যান্সার তৈরি হয়।

ফুসফুসের ক্যান্সারের মূল কারণ গুলি কি কি সেগুলি একবার দেখুন-

এক, অতিরিক্ত ধূমপান:

ধূমপান ফুসফুস ক্যান্সারের অন্যতম একটি কারণ। ধূমপানের মধ্যে রয়েছে এমন কিছু বিষাক্ত উপাদান যা ফুসফুসের কার্যকারিতা ধ্বংস করে দেয়। সেখানে জন্ম নিতে থাকে ক্যান্সার কোষ। যেহেতু ধূমপান করার স্বভাব সবচেয়ে বেশি দেখা যায় ছেলেদের মধ্যে। তাই এই ক্যান্সারে পুরুষেরাই বেশি আক্রান্ত হন।

দুই, ফাস্টফুড:

গবেষকদের মতে অতিরিক্ত ফাস্টফুড খাওয়ার কারণে ফুসফুসে ক্যান্সার হতে পারে। এমনিতেই ফাস্টফুড শরীরের পক্ষে ঠিক নয়। তার উপর এই খাবারগুলি তৈরির সময় নিম্নমানের উপাদান ব্যবহার করার ফলে তা আরো ক্ষতিকর হয়ে ওঠে। আর পুরুষেরা ঘরের খাবারের তুলনায় বাইরের খাবারে বেশি খেয়ে থাকেন। যার জন্য ছেলেরা ঘনঘন ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হন।

তিন, কলকারখানার ধোঁয়া:

মেয়েদের তুলনায় ছেলেরা, কলকারখানায় বেশি কাজ করেন। আর কলকারখানায় এমন কিছু রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয় যা মানব শরীরের জন্য আদতেও ঠিক নয়। আর এখান থেকে উৎপন্নকারী ধোঁয়া পুরুষদের শরীরে গিয়ে ফুসফুসে কব্জা বসায়।

এছাড়াও অতিরিক্ত ধুলোবালি, অনিয়ন্ত্রিত খাদ্যভ্যাস ইত্যাদি ফুসফুস ক্যান্সারের কারণ।

এখন প্রশ্ন হচ্ছে ফুসফুসে ক্যান্সার হলে কিভাবে বুঝবেন? লক্ষণ গুলি কি কি? দেখুন এক ঝলকে

১) দীর্ঘস্থায়ী কাশি
২) বুকে ব্যথা
৩) নিঃশ্বাস নিতে কষ্ট
৪) মুখ থেকে রক্ত পড়া
৫) গলার স্বর পরিবর্তন
৬) হঠাৎ করেই ওজন কমে যাওয়া
৭) ক্লান্তি ,দুর্বলতা,
এগুলিই হচ্ছে ফুসফুসের ক্যান্সারের অন্যতম লক্ষণ। তবে এই ক্যান্সারের প্রাথমিক লক্ষণ গুলি দেখা দেওয়া মাত্রই চিকিৎসকের শরণাপন্ন হন। এতে করে আপনার মৃত্যু ঝুঁকি অনেকটাই কমে যাবে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *