নেই বাড়ি, নেই গাড়ি! সাদামাটা জীবন নরেন্দ্র মোদীর, এবার লুকোচুরি না করেই জানিয়ে দিলেন সমস্তটা

নেই বাড়ি, নেই গাড়ি! সাদামাটা জীবন নরেন্দ্র মোদীর, এবার লুকোচুরি না করেই জানিয়ে দিলেন সমস্তটা

নেই বাড়ি, নেই গাড়ি!
সাদামাটা জীবন নরেন্দ্র মোদীর!

এবার লুকোচুরি না করেই
জানিয়ে দিলেন সমস্তটা!

শিক্ষাগত যোগ্যতা থেকে
সম্পত্তির পরিমাণ
সবটাই বলে দিলেন অকপটে!

দেখুন

চলছে ভোটের মরশুম। আর এই মরশুমে প্রার্থীরা একে একে নিজেদের হলফনামা সামনে আনছেন। ব্যতিক্রম নন নরেন্দ্র মোদীও। তিনিও সম্প্রতি নির্বাচন কমিশনের নিকট নিজের হলফনামা জমা দিয়েছেন। যে হলফনামা থেকে নরেন্দ্র মোদীর শিক্ষাগত যোগ্যতা থেকে শুরু করে সম্পত্তির পরিমাণ সমস্ত কিছু জলের মত স্পষ্ট হয়ে গিয়েছে। চলুন ধাপে ধাপে দেখে নেওয়া যাক মোদীর সম্পত্তি ও শিক্ষার পরিমাণ –

প্রথমেই নজর রাখব মোদীর সম্পত্তির দিকে

মোদীর জমা দেওয়া হলফনামা থেকে জানা গিয়েছে,

২০১৮-১৯ অর্থবর্ষে মোদীর রোজগার ছিল ১১ লক্ষ ১৪ হাজার ২৩০ টাকা।

২০১৯-২০ অর্থবর্ষে ইনকাম ছিল ১৭ লক্ষ ২০ হাজার ৭৬০ টাকা।

২০২০-২১ অর্থবর্ষে রোজগার ছিল ১৭ লক্ষ ৭ হাজার ৯৩০ টাকা।

২০২১-২২ অর্থবর্ষে রোজগার ছিল ১৫ লক্ষ ৪১ হাজার ৮৭০ টাকা।

২০২২-২৩ অর্থবর্ষে রোজগার ছিল ২৩ লক্ষ ৫৬ হাজার ৮০ টাকা।

মোদির অস্থাবর সম্পত্তির তালিকায় কি কি আছে দেখুন –

হলফনামা অনুযায়ী, বর্তমানে মোদীর হাতে নগদ ক্যাশ টাকা রয়েছে ৫২ হাজার ৯২০ টাকা। মোদীর নামে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়াতে একটি একাউন্ট রয়েছে। যেখানে মোদির নামে রয়েছে একটি বন্ড, কিছু ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট ও লাইফ ইন্সুরেন্স এর মতন টুকটাক বিষয়। মোদির কাছে রয়েছে চারটি দামি দামি আংটি। যেগুলোর বাজার মূল্য প্রায় লক্ষ লক্ষ টাকা। এই সব মিলিয়ে মোদীর অস্থাবর সম্পত্তির পরিমাণ মোট, ৩ কোটি ২ লক্ষ ৬ হাজার ৮৮৯ টাকার কাছাকাছি। মোদির কাছে কোনো গাড়ি নেই।

এবার দেখুন নরেন্দ্র মোদির স্থাবর সম্পত্তির তালিকায় কি কি রয়েছে –

নরেন্দ্র মোদির স্থাবর সম্পত্তির তালিকা বলতে গেলে একেবারেই শূন্য। কারণ মোদির নামে কোথাও কোনো জমি জমা বাড়ি নেই। মোদির নামে আগে একটি বাড়ি ছিল। যেটি বর্তমানে নেই। মোদির নামে বাজারে কোনও ঋণ নেই।

এবার দেখুন মোদীজির শিক্ষাগত সম্পর্কে –

শিক্ষা দীক্ষায় যথেষ্ট এগিয়ে রয়েছেন নরেন্দ্র মোদী। বিদ্যার দৌড়ে তিনি বাকি নেতা-মন্ত্রীদের প্রায় ছাপিয়েই যাবেন। মোদী,,,, ১৯৬৭ সালে গুজরাতের এসএসসি বোর্ড থেকে এসএসসি পাস করেন। এরপর উচ্চশিক্ষায় জন্য ১৯৭৮ সালের দিল্লির দিল্লি বোর্ড থেকে কলা বিভাগে স্নাতক করেন। সম্মানের সঙ্গে পাস করেন। এরপর ১৯৮৩ সালে মাস্টার্স করেন। আমেদাবাদের গুজরাট বিশ্ববিদ্যালয় থেকে কলা বিভাগে মাস্টার্স পাশ করেন।

এদিকে মোদীর সম্পন্ন হলফ নামায় তার স্ত্রী সম্পর্কে কোনও তথ্য মেলেনি। স্ত্রীর সম্পত্তি, শিক্ষাগত যোগ্যতা সমস্ত কিছু তিনি এড়িয়ে গিয়েছেন। বরং তথ্যসূত্র এটাও জানা গিয়েছে স্ত্রী কেমন আছেন, কোথায় আছেন, সে সম্পর্কে নরেন্দ্র মোদির কাছে কোন আপডেট নেই।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *