জানেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিশ্বের অন্যতম দামি গাড়িতে ঘুরে বেড়ান!

Title: জানেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিশ্বের অন্যতম দামি গাড়িতে ঘুরে বেড়ান! গাড়ির চাকা থেকে হেডলাইট সবই যেনো সোনায় বাঁধানো!

Focus:

জানেন?

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিশ্বের অন্যতম
দামি গাড়িতে ঘুরে বেড়ান!

গাড়ির চাকা থেকে হেডলাইট
সবই যেনো সোনায় বাঁধানো!

গোটা পৃথিবী উল্টে গেলেও
এই গাড়ি কখনো উল্টোবে না!

ভূমিকম্প হোক কিংবা সুনামি
এই গাড়ি রক্ষা করে প্রধানমন্ত্রীকে!

এই গাড়ির দাম শুনলে বড় বড়
শিল্পপতিরাও লজ্জায় মুখ লুকাবেন!

Body:

দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আলাদা করে চিনিয়ে দেওয়ার দরকার পড়ে না। মোদীর ভক্তদের কাছে তিনি ভগবান। শাহরুখ, সালমানের মত তাঁরও জনপ্রিয়তা তুঙ্গে। বিগত দশ বছর ধরে একাই রাজ করছেন এই ভারতবর্ষে। এবারের নির্বাচনেও যদি তিনি জিতে যান তাহলে হ্যাট্রিক গড়বেন। এই দেশের অনেকেই মনে করেন মোদীর মতন দেশ চালনা করার ক্ষমতা কারোর মধ্যে নেই। যুবসমাজের কাছেও তিনি আসল হিরো। পরনে সাদা-পাজামা কুর্তা উপরে নেহেরু জ্যাকেট আর গলায় গেরুয়া উত্তরীয়। সাধারন পোশাক পড়েই বাংলা থেকে শুরু করে গোটা দেশের বড় বড় নেতাদের গামছা পড়িয়ে দিচ্ছেন। আর এই মানুষটাকে নিয়ে কৌতূহল থাকবে না তা হতে পারে নাকি। গুগলে প্রায় সময় সার্চ করতে দেখা যায় নরেন্দ্র মোদী কি খেতে ভালোবাসেন, কোথায় ঘুরতে ভালোবাসেন। এগুলো যেন নিত্যবিষয়! তবে এর মধ্যে আরও একটি প্রশ্ন সকলের মনে তৈরি হয়েছে। সেটি হচ্ছে নরেন্দ্র মোদী কোন গাড়ি ব্যবহার করেন। তাঁর গাড়ির বিশেষত্বটাই বা কি? কত দাম এই গাড়ির? চলুন দেখে নিই।

নরেন্দ্র মোদি বলে কথা তিনি তো আর আমাদের মত ট্যাক্সি কিংবা বাসে চড়ে বেড়াবেন না এটাই স্বাভাবিক। অবশ্যই তিনি স্পেশাল ট্রিটমেন্ট পাবেন। তবে জানিয়ে রাখি প্রধামন্ত্রীর গাড়ি সমস্যা থেকে শুরু করে পরিবর্তন সব দায়িত্ব থাকে স্পেশাল প্রোটেকশন গ্ৰুপ অর্থাৎ SPG এর উপর। একজন মন্ত্রীর জীবনে বিপদের শেষ নেই। তাই বিপদ ঠুকতে শুধু বডিগার্ড থাকলেই হয়না। প্রয়োজন সুরক্ষিত ও নিরাপদ গাড়ি। আর তা দেখভালের দায়িত্ব SPG-র উপর। তথ্যসূত্রে জানা গিয়েছে, অত্যন্ত আধুনিক প্রযুক্তির গাড়ি ব্যবহার করে থাকেন দেশের রাষ্ট্র নায়ক। এই গাড়িতে শুধু বসাই যায়না শুয়ে, নেচে আরাম করে চলাফেরাও করা যায়। এমনকি একসাথে ফুল ফ্যমিলি এই গাড়িতে ধরে যাবে। তবে এগুলো সাধারণ বিষয়। এই গাড়ি আর সাধারণ পাঁচটা গাড়ির মতন নয়। কারণ প্রধানমন্ত্রীর এই গাড়ি বুলেটপ্রুফ। একেবার ছুটতে শুরু করলে চিতার মত দৌড়াতে থাকে। এমনকি কোনো ভয়ঙ্কর দূর্ঘটনা থেকে অতি সহজেই রক্ষা করে। শুধু তাই নয় গ্যাস অ্যাটাক মোকাবেলা করতেও সক্ষম। এই গাড়ির আরেকটি বিশেষত্ব রয়েছে সেটি হচ্ছে এর চাকা কোনও কারণে ক্ষতিগ্রস্ত হলেও, তারপরও ১০০ কিলোমিটার অবধি ছুটতে পারে। এখন অনেকেই বলবেন ফিচারস তো অনেক শুনলাম গাড়ির নামটা আসলে কি? বলে রাখি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একটা গাড়িতে চলাফেরা করেন না। বিভিন্ন মডেলের গাড়ি দেখা যায় তাঁর সঙ্গে। এই মডেলগুলির নাম এবং দাম দেখুন – মাহিন্দ্রা স্করপিও যার দাম ১৪ লাখের কাছাকাছি, টয়োটা ফর্চুনার এর দামই শুরু হয় ৩৩ লাখ থেকে, BMW 7 সিরিজ 760 Li এর দাম শুনলে মাথায় হাত পড়বে। এই মডেলটির দাম হচ্ছে ২.৫ কোটি টাকা। এছাড়াও টয়োটা ল্যান্ড ক্রুজার, রেঞ্জ রোভার HSE এবং মার্সিডিজ বেঞ্জ S650 গার্ড ইত্যাদি গাড়ি ব্যবহার করে থাকেন। প্রায় প্রতিটি গাড়ির মূল্য আকাশ ছোঁয়া। সব গাড়িই অত্যাধুনিক প্রযুক্তি যুক্ত এবং নিরাপদ। তবে জানিয়ে রাখি প্রধানমন্ত্রীর জন্য আলাদা নিরাপত্তা ব্যবস্থা থাকার কারণে এই সকল গাড়ি পিছনে খরচ কয়েকগুণ বেড়ে যায়। কিন্তু প্রধানমন্ত্রীর গাড়ি ব্যবহার করারও নিয়ম রয়েছে। ভারতীয় শাসন ব্যবস্থার আইন অনুসারে, দেশের প্রধানমন্ত্রীর গাড়ি প্রতি ৮ বছর অন্তর পাল্টানো হয়। তবে এখন সেই সময়সীমা কমিয়ে ৬ বছরে আনা হয়েছে। এমনকি গাড়িতে ওঠার আগে সমস্ত যন্ত্র, কলকব্জা বারবার দেখে নিতে হয় এই কাজের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিদের।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *