ছাতা হাতে তৈরি থাকুন! সঙ্গে রাখুন গ্লুকন্ডি

Title: ছাতা হাতে তৈরি থাকুন! সঙ্গে রাখুন গ্লুকন্ডি, আবারও ভয়ঙ্কর গরমের সম্মুখীন হতে চলেছে গোটা পশ্চিমবঙ্গ! আর মাত্র কয়েকঘন্টা তারপরই আবহাওয়ার বিরাট পরিবর্তন!

Body:

ছাতা হাতে তৈরি থাকুন!

সঙ্গে রাখুন গ্লুকন্ডি,

 

আবারও ভয়ঙ্কর গরমের সম্মুখীন

হতে চলেছে গোটা পশ্চিমবঙ্গ!

 

আর মাত্র কয়েকঘন্টা তারপরই

বিদায় নেবে কালবৈশাখী!

 

ঝমঝমিয়ে বৃষ্টির দিন শেষ,

এখন শুরু গরমের চোখ রাঙ্গানি!

 

জেলায় জেলায় জারি করা

হবে লাল সতর্কতা!

 

ফুটন্ত গরমে ফুটবে বঙ্গবাসী!

আইঢাই অবস্থা হবে সকলের!

 

কবে থেকে গরমের মেজাজ তুঙ্গে উঠবে?

দেখুন ওয়েদারের মেগা রিপোর্ট

 

Focus:

বাংলাবাসীদের জন্য দুঃসংবাদ,আর মাত্র কয়েকঘন্টা তারপরই বৃষ্টি চুলোয় যাবে। বিগত এক সপ্তাহ ধরে তাপমাত্রা ৩০ ডিগ্রির নিচে ঘোরাফেরা করছে। গত সোমবার থেকেই ঝড়-বৃষ্টির তুমুল ইনিংস চলছে পশ্চিমবঙ্গে। টানা একমাস ধরে প্রাণ জ্বালানো গরম থেকে অনেকটাই স্বস্তি মিলেছে এই বৃষ্টির হাত ধরে। শুধু বৃষ্টি বলা ভুল সেইসাথে ঝড়ো হাওয়াও দাপট দেখিয়েছে। সন্ধ্যে হতেই কালবৈশাখীর ভয়ঙ্কর তাণ্ডব ঝড় তুলেছে দক্ষিণবঙ্গবাসীদের  মনে। শুধু দক্ষিণবঙ্গ নয় উত্তরবঙ্গও ভিজেছে এই বৃষ্টির দাপটে। তবে এবার এই স্বস্তির পালা শেষ। রবিবার অবধি আকাশ আংশিক মেঘলা থাকলেও। সোমবার থেকেই পরিষ্কার আকাশ, ভ্যাপসা গরমের পরিস্থিতি তৈরি হয়েছে। তথ্যসুত্রে জানা গিয়েছে , এই সপ্তাহ থেকেই আবারও অস্বস্তিকর গরমের মোকাবেলা করতে হবে কলকাতাসহ বঙ্গবাসীদের। গরমের তীব্রতার জেরে প্রাণ কয়লা হয়ে যাবে। মানুষ থেকে পশুপাখির সকলের মধ্যে হাহাকার দেখা যাবে। সকাল হতে না হতেই মাথার উপর রাজ করবে সূর্য্যিমামা। এই মুহূর্তে গরমের ভয়ঙ্কর রিপোর্ট আবহাওয়াবিদদের হাতে।

সম্প্রতি যে আপডেট আলিপুর আবহাওয়া দপ্তর পেশ করেছে। তাতে করে বেশ বোঝা যাচ্ছে গরমের হাত থেকে আর মুক্তি পাচ্ছে না বঙ্গবাসী। আলিপুর আবহাওয়াবিদদের কথা অনুসারে, নতুন সপ্তাহ থেকেই আবহাওয়ার ব্যাপক পরিবর্তন ঘটতে পারে। সোমবার থেকেই বৃষ্টির তীব্রতা কমবে। তবে বিকেল থেকে দক্ষিনবঙ্গের কয়েকজায়গায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পূর্বাভাস অনুযায়ী, দুই মেদিনীপুর, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনায় সামান্য হলেও বৃষ্টি হতে পারে। শুধু বৃষ্টি নয়, একাধারে দোসর হিসেবে ঝোড়ো হাওয়ারও সম্ভাবনা রয়েছে। তবে কালবৈশাখীর আর কোনও পূর্বাভাস নেই। হাওয়াবিদদের তথ্য অনুসারে, মঙ্গলবার বৃষ্টি একেবারে উধাও হয়ে যেতে পারে। বুধবার থেকেই  গরমের আসল ইনিংস শুরু হতে পারে বলে মনে করছে হাওয়া অফিস। তবে ৪০ ডিগ্রি গরমের সম্মুখীন এখনই হতে হচ্ছে না। চলতি সপ্তাহের শুক্রবার থেকে তাপমাত্রা  ৩-৪ ডিগ্রি হলেও বাড়তে পারে। এমনকি তীব্রতাপপ্রবাহও ঝেলতে হচ্ছে না এইসপ্তাহেই। এদিকে উত্তরবঙ্গবাসীদের জন্য সুখবর। উত্তরবঙ্গ থেকে এত সহজে বিদায় নিচ্ছে না ঝড়-বৃষ্টি। আলিপুর আবহাওয়া দপ্তরের তথ্য অনুসারে, আগামী ১৯ মে অবধি উত্তরের  প্রায় জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *