বাস কন্ডাক্টরদের দাদাগিরির দিন শেষ! আর মর্জি মতন ভাড়া কাটা যাবে না

বাস কন্ডাক্টরদের দাদাগিরির দিন শেষ! আর মর্জি মতন ভাড়া কাটা যাবে না

বাস কন্ডাক্টরদের
দাদাগিরির দিন শেষ!

আর মর্জি মতন ভাড়া
কাটা যাবে না!

লাগাম টানতে কড়া
ব্যবস্থা প্রশাসনের!

এখন ইচ্ছেমতন
ভাড়া চাইলেই জুটবে কেস!

অল্প খরচে স্বল্প সময়ে যাতায়াতের অন্যতম পরিবহণ মাধ্যম বাস। বাংলার বেশির ভাগ মানুষ বাসে চেপেই যাতায়াত করেন। কিন্তু এই বাসে যাতায়াত করতে গিয়েই পড়তে হয় সমস্যার মুখে। আর এই সমস্যা হল যাত্রী এবং বাস কন্ডাক্টরদের মধ্যে ভাড়া সংক্রান্ত বাক বিতন্ডা। প্রায়শই বাসে উঠলে দেখা যায়, যাত্রী এবং কন্ডাকটরদের মধ্যে ভাড়ার অঙ্ক নিয়ে মতভেদ ঘটতে। একদিকে যাত্রীরা বলেন, বাস কন্ডাক্টর বেশি ভাড়া চাইছে, অন্যদিকে বাস কন্ডাক্টার বলেন যাত্রীরা কম ভাড়া দিচ্ছেন। আর এই সমস্যার লাগাম টানতে বিরাট নির্দেশ দিয়েছে রাজ্যের প্রশাসনিক মহল। আর এই নির্দেশনাটি জারি করা হয়েছে বেসরকারি বাস পরিষেবার ক্ষেত্রে।

নতুন নির্দেশনায় কি জানানো হয়েছে?

এবার থেকে বেসরকারি বাসের ভিতরে সরকার অনুমোদিত ভাড়ার স্পষ্ট তালিকার টাঙ্গাতে হবে। অর্থাৎ বাসের ভাড়া কত হবে সেই সম্পর্কে সরকারের তরফে যে বিজ্ঞপ্তি দেওয়া রয়েছে সেটি বাসের ভিতরে টাঙ্গিয়ে রাখতে হবে। যাতে বাসের যাত্রীরা স্পষ্টভাবে সেই ভাড়ার তালিকা দেখতে পান। শুধু তাই নয় যাত্রীরা যদি দেখতে পান নির্ধারিত ভাড়ার চেয়েও বেশি ভাড়া নেওয়া হচ্ছে, সেই ক্ষেত্রে যাত্রীদের জন্য অভিযোগ জানানোর ব্যবস্থা রাখা হবে।

প্রশাসনের তরফে জারি হওয়া এই নতুন নির্দেশিকা একদিকে বাস যাত্রীদের মুখে হাসি ফোটালেও অন্যদিকে বাস মালিক সংগঠনগুলির ঘুম উড়িয়েছে। তাদের আশঙ্কা ভাড়া নিয়ে সরকার যদি মাত্রাতিরিক্ত কড়া করে ব্যবস্থা গ্রহণ করে, তাহলে রাস্তায় বাস চালানোটাই কঠিন হয়ে পড়বে।

পরিবহন দপ্তর সূত্রে জানানো হয়েছে বর্তমানে জ্বালানির খরচ সহ বেসরকারি বাস মেইনটেনেন্স খরচ অনেক বৃদ্ধি পেয়েছে। যে কারণে সরকারিভাবে বাসের ভাড়া বৃদ্ধি না পেলেও পরিচালন ব্যবস্থা সঠিকভাবে বজায় রাখার জন্য যাত্রীদের থেকে কিছুটা হলেও বাড়তি টাকা নিতে হচ্ছে সংগঠনগুলিকে। এই কারণেই মূলত সমস্যা দেখা দিচ্ছে। তবে এখন আশা করা যাচ্ছে যে, নতুন নির্দেশিকার পর থেকে বেসরকারি বাসের যাত্রীরা কিছুটা হলেও স্বস্তি পাবেন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *