পৃথিবীর অবস্থা সাংঘাতিক খারাপ! টাল খেয়ে পড়েছে পূর্ব দিকে, ভারতের জন্য ভয়ংকর বিপদ

পৃথিবীর অবস্থা সাংঘাতিক খারাপ! টাল খেয়ে পড়েছে
পূর্ব দিকে, ভারতের জন্য ভয়ংকর বিপদ

পৃথিবীর অবস্থা
সাংঘাতিক খারাপ!

টাল খেয়ে পড়েছে
পূর্ব দিকে!

ভারতের জন্য
ভয়ংকর বিপদ!

যেকোনও সময়
ঘটতে পারে অঘটন!

দুশ্চিন্তার খবর শোনাল
বিজ্ঞানীরা

কি আতঙ্ক লাগছে? আতঙ্ক লাগারই কথা। পৃথিবী সম্পর্কে বিজ্ঞানীর এবার যে তথ্য সামনে এনেছেন, তা শুনলে গায়ের লোম দাঁড়িয়ে যাবে। ভয়ে শিউরে শিউরে উঠবেন। খুব একটা ভালো অবস্থায় নেই আমাদের বাসভূমি পৃথিবী। আন্তর্জাতিক গবেষণা ছাত্রীর খবর পৃথিবী পূর্ব দিকে টাল খেয়ে পড়েছে। অর্থাৎ পৃথিবীর যে স্বাভাবিক অবস্থান তার থেকে ধীরে ধীরে সরে যাচ্ছে। যা আমাদের জন্য হুমকি স্বরূপ। আর এর নেপথ্যে কারণ হিসেবে বিজ্ঞানীরা জানিয়েছেন পৃথিবীর ভূগর্ভস্থ জল উত্তোলন।

বিজ্ঞানীরা ব্যাখ্যা করেছেন মাটি খনন করে দিনের পর দিন আমরা যেভাবে জল উত্তোলন করে চলেছি তা পৃথিবীর জন্য মোটেও সুখকর নয়। আন্তর্জাতিক গবেষকদের মতে, পৃথিবী থেকে লাগামহীন জল উত্তোলন গোটা বিশ্বের ভূপ্রাকৃতিক পরিস্থিতিকে ক্ষতি করে চলেছে।

সম্প্রতি একটি আন্তর্জাতিক প্রতিবেদনে এই বিষয়টি ব্যাখ্যা করে বলা হয়েছে –

পৃথিবীতে বসবাসকারী মানুষ ভূগর্ভস্থ জল পাম্পিং করে করে বের করে নিয়ে আসছে। আমরা জানি জল আমাদের জন্য অপরিহার্য। বেঁচে থাকার জন্য জলের কোন বিকল্প নেই। পরিসংখ্যান মতে, ১৯৯৩ থেকে ২০১০ সাল পর্যন্ত ২,১৫০ গিগাটন ভূগর্ভস্থ জল পাম্প করে বের করা হয়েছে। বিজ্ঞানীদের মতে, এভাবে দিনের পর দিন ভূগর্ভস্থ জল উঠিয়ে নেওয়ার কারণে, পৃথিবীর রোটেশনাল পোল-এর উপর সাংঘাতিক প্রভাব পড়ছে। আর এই বিষয়টিকে সামনে রেখে জিওফিজিক্যাল রিসার্চ লেটার,,, পৃথিবী হেলে যাওয়ার বিষয়টিকে মান্যতা দিয়েছে।

বিজ্ঞানীরা সতর্কতা জারি করে বলেছেন দ্রুত এই বিষয়ে হস্তক্ষেপ না করা গেলে পৃথিবীর জন্য দুর্দিন বয়ে আসবে বেশি সময় লাগবে না। আপনাদের জানিয়ে রাখি ভারতের পাঞ্জাব হরিয়ানা এসব অঞ্চলে বিগত বেশ কিছু বছর ধরে ভূগর্ভস্থ জল অতিরিক্ত পরিমাণে তুলে আনা হচ্ছে। এই কারণে ভারতের জন্য মারাত্মক ঝুঁকি তৈরি হচ্ছে। আন্তর্জাতিক গবেষণা মহল থেকে প্রতিটি দেশের রাষ্ট্রপ্রধানকে এই বিষয়ে সচেতন থাকার আর্জি জানানো হয়েছে ।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *