শিক্ষক শিক্ষিকাদের মাথায় বাজ! ২০২৪ সালের পূজোর আনন্দ এবার মাটি, দেখুন সংসদের নতুন পরিকল্পনা

শিক্ষক শিক্ষিকাদের মাথায় বাজ! ২০২৪ সালের পূজোর
আনন্দ এবার মাটি, দেখুন সংসদের নতুন পরিকল্পনা

শিক্ষক শিক্ষিকাদের
মাথায় বাজ!

২০২৪ সালের পূজোর
আনন্দ এবার মাটি!

নতুন পরিকল্পনা
সংসদের!

দেখুন

পুজো মানেই, আনন্দ পুজো মানেই লম্বা একটা ছুটি। প্রতিটা বাঙালি তাকিয়ে থাকে এই পুজোর দিকে। বিশেষ করে পুজোর লম্বা ছুটিকে কাজে লাগিয়ে বাংলার মানুষ বিভিন্ন জায়গায় ঘুরতে যাওয়ার প্ল্যান করে থাকে। বিশেষ করে সরকারি চাকরিজীবীরা। স্কুলের শিক্ষক শিক্ষিকারা পুজোর ছুটির জন্য অধিক আগ্রহী হয়ে থাকেন। কিন্তু এবার স্কুলের শিক্ষক শিক্ষিকাদের জন্য রইল বড়োসড় দুঃসংবাদ। এতদিন যেভাবে পুজোর আনন্দ উপভোগ করতেন,,,, ২০২৪ সাল থেকে শিক্ষক শিক্ষিকারা,,, সেভাবে আর পুজোর আনন্দ উপভোগ করতে পারবেন না। এক কথায় আপনাদের পুজোর আনন্দ এবার থেকে মাটি হতে চলেছে।

তার কারণ লুকিয়ে আছে সংসদ থেকে চালু করা,,, উচ্চ মাধ্যমিকের নতুন সিলেবাস এবং পঠন-পাঠন পদ্ধতিতে। এবছর মাধ্যমিক দিয়ে যারা একাদশ শ্রেণীতে উত্তীর্ণ হয়েছে, তারা এবার থেকে সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষা দেবে। শিক্ষা পর্ষদের তরফে জানিয়ে দেওয়া হয়েছে এই বছর থেকে একাদশ এবং দ্বাদশ শ্রেণীতে সেমিস্টার নিয়মে পড়াশুনো হবে। সংসদের এই নতুন নিয়ম কানুনের জেরে শিক্ষক-শিক্ষিকারা দুর্গাপূজোয় আগের মতন আনন্দ করতে পারবেন না।

সংসদের পক্ষ থেকে জারি করা নতুন নিয়ম অনুযায়ী,
একাদশ ও দ্বাদশ শ্রেণীর জন্য একটি অ্যানুয়েল ওয়ার্কিং প্ল্যান জারি করা হয়েছে। সেই প্ল্যান অনুযায়ী, অনলাইন ক্লাসে বিশেষ গুরুত্ব দেওয়া হবে। মূলত, মে মাসের মাঝামাঝি সময় থেকেই অনলাইন ক্লাস শুরু হবে। এমন কি দুর্গ পুজোর সময়ও এই অনলাইন ক্লাস নেওয়া হবে। আর এই কারণেই মূলত শিক্ষক শিক্ষিকাদের উপর চাপ থাকবে। তথ্য সূত্রে খবর, পুজোর ছুটিতে অর্থাৎ ১৭ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত অনলাইন ক্লাস নেওয়ার হতে পারে। আর এই সিদ্ধান্ত যদি বাস্তবায়িত হয় তাহলে শিক্ষক-শিক্ষিকাদের আনন্দে যে ভাটা পড়বে তা আর বলার অপেক্ষা রাখে না।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *