ভাড়াটিয়ারা চাইলেও হতে পারে বাড়ির মালিক!

Title: ভাড়াটিয়ারা চাইলেও হতে পারে বাড়ির মালিক! বাড়িওয়ালারা সাবধান! একটি ভুল আপনার সর্বনাশের কারণ

Focus:

ভাড়াটিয়ারা চাইলেও হতে
পারেন ভাড়া বাড়ির মালিক!

বাড়িওয়ালারা সাবধান!

এই একটি ভুল আপনার স্বপ্নের
বাড়ি পর্যন্ত কেড়ে নিতে পারে,

আপনার ঘরে হয়তো আপনি মেম্বার,
আর ভাড়াটিয়া চেয়ারম্যান!

এমন করতে না চাইলে এক্ষুনি
জেনে নিন কি সেই ভুল?

Body:

আজকাল শহর কলকাতায় ভাড়া বাড়ির অভাব নেই। দোতলা, তিনতলা বাড়ি হলো মানেই ভাড়া দেওয়া শুরু। এককথায় বলা যায়, বাড়িওয়ালাদের কাছে এটা নতুন একটা ব্যবসা। ঘর ভাড়া দিয়েই প্রতিমাসে বসে বসে কামাচ্ছেন ৫ থেকে ১০ হাজার টাকা। অনেকেই দূর-দূরান্ত থেকে ছুটে আসেন নিজের ভবিষ্যৎ গড়ার তাগিদে। দিনের শেষে তাদের ঠিকানা হয় এই ভাড়া ঘর। বাড়িওয়ালারা মনে রাখবেন ব্যবসা করতে গিয়ে কোন ভুল করছেন না তো? আর এই ভুলের জন্য নিজের স্বপ্নের রাজপ্রাসাদ টুকু হারাতে হবে না তো। হ্যাঁ ঠিকই শুনছেন! আপনার ভুলের কারণে বাড়ির ভাড়াটিয়া হয়ে উঠতে পারে মালিক, আর আপনি বাড়ির চাকর। ভাড়াটিয়াদের জন্য সুসংবাদ হলেও বাড়িওয়ালাদের জন্য দুঃসংবাদ। ৫-১০ হাজারের বদলে আপনাকে খোয়াতে হবে ৫ লাখের বাড়ি। প্রায় প্রত্যেক বাড়িওয়ালা এই ভুলটি করে থাকেন। কি সেই ভুল দেখে নিন আজকের প্রতিবেদনে।

প্রত্যেক বাড়িওয়ালাকে বাড়ি ভাড়া দেওয়ার সময়, নির্দিষ্ট কিছু নিয়ম মেনে তারপর দিতে হয়। একটি বাড়িতে কজন থাকবে, বাড়ির মধ্যে থাকতে গেলে কি কি করতে হবে , না করতে হবে, কতদিনের মধ্যে ভাড়া দিতে হবে। সব মিলিয়ে ১১ মাসের চুক্তি করা হয়। বছরের পর বছর ধরে এই নিয়ম চলে আসছে। এতে করে বাড়িওয়ালার সঙ্গে ভাড়াটিয়ার পরবর্তীতে যাতে কোনো সমস্যা না হয় তার জন্য এই চুক্তি। তবে এর মধ্যে সবচেয়ে বড় একটি বিষয় যেটা বাড়িওয়ালারা ভুলে যান। এই অসতর্কতার কারণে বাড়ি পযর্ন্ত হারাতে হয়। ভুলটি হচ্ছে একজন ভাড়াটিয়াকে ১২ বছরেরও বেশি বাড়িতে থাকতে দেওয়া। কোনো ভাড়াটিয়া যদি ১২ বছরের বেশি সময় ধরে ভাড়া থাকেন তাহলে তিনি এই বাড়ি দখলের দাবি করতে পারেন। ব্রিটিশ আমল থেকে জমি বেদখলের আইন চালু রয়েছে। যেটিকে বলা হয় অ্যাডভার্স প্রজেশন। ভারতীয় সংবিধানের ৬৫ নং ধারায় উল্লেখ আছে এই নীতির কথা। এই আইন অনুযায়ী কোন ব্যক্তি যদি ১২ বছর ধরে জমির মালিকের অনুমতিতেই বাস করতে থাকেন। তাহলে তিনি সেই জমির মালিক হওয়ার দাবি জানাতে পারবেন। কিন্তু মনে রাখবেন এটি কোন সরকারি জমি কিংবা সম্পত্তির ক্ষেত্রে প্রযোজ্য নয়। তবে হ্যাঁ ভাড়াটিয়া দাবি করলেই বাড়ি পেয়ে যাবেন এমনটাও কিন্তু নয়। নিয়ম অনুসারে বাড়িওয়ালা যদি এই সম্পত্তির ওপর কোন দেখভাল না করে, তাহলে এই বাড়ি দখল ভাড়াটিয়ার হাতে। এমনকি, এই ১২ বছরের মধ্যে ১১ মাসের চুক্তিও যদি না করা হয় সেক্ষেত্রে বাড়ি অবশ্যই ভাড়াটিয়ার নামে। তবে হ্যাঁ জমির দখল নিতে হলে ইলেকট্রিক বিল, জমির আইনি দলিল থেকে শুরু করে ট্যাক্সের রশিদ ইত্যাদি দেখাতে হতে পারে। আর এগুলোর যদি বৈধ নথি একবার ভাড়াটিয়া দেখিয়ে দেয় তাহলে আইন অনুযায়ী আপনার বাড়ি ভাড়াটিয়ার নামে।

তাই বাড়ি যদি অন্যের নামে না করতে চান তাহলে ১১ মাসের চুক্তি শেষ হলে এক মাস পর আবারও সেই চুক্তি করুন। প্রয়োজনে ভাড়াটিয়া বদল করুন ২-৩ বছর অন্তর অন্তর। এতে করে বাড়িও সুরক্ষিত থাকবে এবং আপনার বাড়ি কেউ বেদখল করতে পারবে না।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *