রামকৃষ্ণ মিশনের পড়ুয়ারা এত ভালো রেজাল্ট কেন করে জানেন? রামকৃষ্ণ মিশনের পড়াশুনোর মান কীভাবে এত উন্নত?

রামকৃষ্ণ মিশনের পড়ুয়ারা এত ভালো রেজাল্ট কেন করে জানেন? রামকৃষ্ণ মিশনের পড়াশুনোর মান কীভাবে এত উন্নত?

রামকৃষ্ণ মিশনের পড়ুয়ারা
এত ভালো রেজাল্ট কেন করে জানেন?

রামকৃষ্ণ মিশনের পড়াশুনোর মান
কীভাবে এত উন্নত?

মাধ্যমিক থেকে উচ্চমাধ্যমিক
প্রতিটি ক্ষেত্রে সেরার সেরা!

দেখুন রামকৃষ্ণ মিশনের
সেরা হওয়ার গোপন টোটকা

প্রতিবার মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট বেরোয়। আর রেজাল্ট বেরোনোর সাথে সাথে আলোচনার ঝড় তোলে রামকৃষ্ণ মিশনের ছাত্র-ছাত্রীরা। প্রত্যেক বছর পশ্চিমবঙ্গ থেকে সেরার সেরা তালিকায় যারা ঠাঁই পায় তাদের মধ্যে বেশিরভাগই রামকৃষ্ণ মিশনের পড়ুয়া হয়ে থাকে। বিষয়টা এমন হয়ে দাঁড়িয়েছে যে, এখন ভালো পড়ুয়া মানেই যেন রাম কৃষ্ণ মিশন। রামকৃষ্ণ মিশন নিয়ে বলতে গেলে আরো একটি কথা সবথেকে জোর দিয়ে বলতে হয়, সেটি হল, রামকৃষ্ণ মিশন শুধুমাত্র পড়ুয়া নয়, পড়ুয়ার সাথে সাথে ভালো মানুষ তৈরি করারও কারিগর বটে। বর্তমানে রামকৃষ্ণ মিশন একটি বৃহত্তর ইনস্টিটিউশন। যারা তত্ত্বাবধানে অধ্যায়নরত রয়েছে লাখ লাখ পড়ুয়া।

চলুন আজকের প্রতিবেদনে আপনাদের জানাই কেন সারা পৃথিবী জুড়ে রামকৃষ্ণ মিশন এত বিখ্যাত! কেন রামকৃষ্ণ মিশনের ছাত্র-ছাত্রীরা ভালো ফলাফল করে –

একেবারে প্রথম কারণ হিসেবে যেটি উঠে আসবে সেটি হল রামকৃষ্ণ মিশনের কঠোর নিয়মানুবর্তিতা। যা আজকাল অধিকাংশ বিদ্যালয় এবং ইনস্টিটিউশন থেকে উঠে গিয়েছে। কিন্তু রামকৃষ্ণ মিশন আজও সেই পুরনো যুগের সব থেকে মূল্যবান আদর্শ নিয়মানুবর্তিতাকে ধরে রেখেছে। রামকৃষ্ণ মিশনে সকাল সাড়ে পাঁচটা থেকে রাত সাড়ে দশটা পর্যন্ত পড়ুয়াদের কঠোর নিয়ম মেনে চলতে হয়। নিয়মের একটু এদিক ওদিক হবে না।

এরপরেই রামকৃষ্ণ মিশনের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিকটির কথা আপনাদের বলব। রামকৃষ্ণ মিশন ভীষণ মাত্রায় বিশ্বাস করে মার্কশিটের নম্বর দিয়ে জীবন চলে না। মার্কশিট এর নম্বর দিয়ে মানুষকে মাপা যায় না। রামকৃষ্ণ মিশন বিশ্বাস করে মরালিটি, সততা, উদারতা, সহযোগিতা , কালচারাল ও সামাজিক সচেতনতা, ধর্মীয় সচেতনতা এই সমস্ত বিষয়গুলো একটি মানুষকে মানুষের মতো মানুষ হয়ে উঠতে সাহায্য করে। রামকৃষ্ণ মিশন মান যোগ হুঁশ = মানুষ এই তত্ত্বে বিশ্বাস করে।

তিন নম্বর এ রয়েছে রামকৃষ্ণ মিশনের দূরদর্শিতা। রামকৃষ্ণ মিশনের আধিকারিকরা তাদের ছাত্র-ছাত্রীদের দূরদর্শী হওয়ার শিক্ষা দিয়ে থাকেন। পড়ুয়াদের মধ্যে এই বিশ্ব ব্রক্ষ্মান্ডকে জানার যে আগ্রহ, যে কৌতূহল সেটিকে বাড়িয়ে তোলার প্রচেষ্টা করেন। রামকৃষ্ণ মিশনের মতে কৌতুহল পড়ুয়াদের সফল মানুষ হিসেবে গড়ে তুলতে সাহায্য করে।

আসলে রামকৃষ্ণ মিশন সম্পর্কে এখানেই শেষ নয় রামকৃষ্ণ মিশন সম্পর্কে বলতে গেলে অনেক কিছুই বলতে হবে। পরিশেষে বলবো যে সমস্ত পড়ুয়ারা রামকৃষ্ণ মিশন থেকে বেরিয়ে নিজেদের কৃতিত্ব স্থাপন করেছেন নিজেদের নাম উজ্জ্বল করেছেন তাদের প্রত্যেকের মধ্যেই মনুষত্ব সততা এবং দূরদর্শী সম্পন্ন গুণাবলী দেখা গিয়েছে। তবে হ্যাঁ রামকৃষ্ণ মিশনের এত প্রশংসা সূচক বাক্য প্রকাশে আনার সাথে সাথে এটাও জানাবো রামকৃষ্ণ মিশনের সকল পড়ুয়ারাই যে মহৎ এবং ভালো এমনটাও নয়। রামকৃষ্ণ মিশনে ভালো পড়ুয়াদের সাথে সাথে অবশ্যই ব্যতিক্রমী পড়ুয়ারাও রয়েছে যাদের কারণে অতীতে রামকৃষ্ণ মিশনকে লজ্জায় পড়তে হয়েছে। তবে রামকৃষ্ণ মিশনে খারাপের থেকেও ভালোর হরটাই সবচেয়ে বেশি বলে স্বীকৃত।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *