ধেয়ে আসবে লা নিনা! শুরু হবে প্রবল বর্ষা, ঝড়, জলে থৈ থৈ হবে গোটা বাংলা, আশঙ্কা বিজ্ঞানীদের

ধেয়ে আসবে লা নিনা! শুরু হবে প্রবল বর্ষা, ঝড়, জলে থৈ থৈ হবে গোটা বাংলা, আশঙ্কা বিজ্ঞানীদের

ধেয়ে আসবে
লা নিনা!

শুরু হবে প্রবল বর্ষা!

ঝড়, জলে থৈ থৈ হবে
গোটা বাংলা!

ভয়ঙ্কর আশঙ্কায় দিন গুনছে
বিজ্ঞানীরা!

প্রশ্ন হল
কি এই লা নিনা?

দেখুন বিস্তারিত

এই বছর মার্চ থেকেই চোখ রাঙিয়ে যাচ্ছে সূর্যি মামা। সূর্যের ভয়ংকর তেজ আর সাংঘাতিক তাপপ্রবাহের হাত থেকে এখনো মিলছে না মুক্তি। রোদের তাপে অতিষ্ঠ রাস্তায় চলতি ফিরতি মানুষগুলো। কবে এই দহন জ্বালার হাত থেকে পরিত্রাণ সম্ভব সেটাও এখনও স্পষ্ট করে জানা যাচ্ছে না। সকলেই এখন বৃষ্টির অপেক্ষায়। তবে এবার বেশ স্বস্তির খবর শোনাল হাওয়া অফিস। হাওয়া অফিস সূত্রে খবর আগস্ট মাসে লা নিনার প্রভাবে এই বছর বর্ষায় বাংলায় ব্যাপক বৃষ্টিপাত হবে। পূর্বাভাস অনুযায়ী এই বছর অন্যান্য বছরের বর্ষার তুলনায়, অনেক বেশি বৃষ্টিপাত হবে।

এই তথ্যটি সুনিশ্চিত করেছে এশিয়া প্যাসিফিক ইকোনমিক কর্পোরেশন ক্লাইমেট সেন্টার। তারা এই বছর ভারতের বর্ষাকে দুটি ভাগে বিভক্ত করেছেন। একটি হলো এপ্রিল থেকে জুন, অপরটি হল জুলাই থেকে সেপ্টেম্বর। এই দুটোর মধ্যে দ্বিতীয় ধাপের বর্ষায় ভারতবর্ষ জুড়ে প্রবল বৃষ্টিপাত হবে। শুধু বাংলা নয় গোটা দেশে ভারী বৃষ্টিপাত হবে। তথ্যসূত্রে খবর, মূলত “এল নিনো” থেকে পরিস্থিতি “লা নিনায়” পরিণত হবে।

অনেকেই এই এল নিনো এবং লা নিনা সম্পর্কে জানতে চান। আসলে এই দুটো শব্দ আবহাওয়াবিদদের ব্যাকরণে ব্যবহৃত শব্দ। এই দুটি পরিস্থিতি একে অন্যের বিপরীত যা প্রশান্ত মহাসাগরের বুকে তৈরি হয়। এল নিনো শব্দের অর্থ হলো ছোট ছেলে। পূর্ব প্রশান্ত মহাসাগরের দক্ষিণ আমেরিকা মহাদেশের পশ্চিম উপকূল ঘেঁষে পেরু ইকুয়েডের বরাবর কোনও কোনও বছর উষ্ণ দক্ষিণ মুখী স্রোতের সৃষ্টি হয়। একেই বলে এল নিনো।

অপরদিকে পেরু ইকুয়েডর উপকূলে, এল নিনোর বিপরীত একটি শীতল স্রোত সৃষ্টি হয় যাকে বলে লা নিনা। বিজ্ঞানীদের মতে এই বছর মোটামুটি আগষ্ট থেকেই লা নিনার দাপট দেখা যাবে। এর ফলে ভারতে স্বাভাবিকের থেকেও অধিক বৃষ্টিপাত হবে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *