মাধ্যমিক পাস শিক্ষার্থীদের জন্য ফাটাফাটি সুখবর! এবার একাউন্টে একাউন্টে দেওয়া হবে ১৮ হাজার টাকা

মাধ্যমিক পাস শিক্ষার্থীদের জন্য ফাটাফাটি সুখবর! এবার একাউন্টে একাউন্টে দেওয়া হবে ১৮ হাজার টাকা

মাধ্যমিক পাস শিক্ষার্থীদের জন্য
ফাটাফাটি সুখবর!

এবার একাউন্টে একাউন্টে
দেওয়া হবে ১৮ হাজার টাকা!

একদম সহজেই পাবেন
এই টাকা!

কীভাবে?
দেখুন

সম্প্রতি প্রকাশ্যে এসেছে মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট। আর রেজাল্ট বের হওয়ার পরপরই শুরু হয়ে গিয়েছে পরবর্তী পরীক্ষায় প্রস্তুতি। তবে সব ছাত্রছাত্রীরা যে মাধ্যমিকে পরেও পড়াশুনো চালিয়ে যেতে পারেন এমনটা নয়। দারিদ্রতা আর অভাবের কারণে অনেক পড়ুয়াই মাধ্যমিকের পর পড়াশুনোয় ইতি টেনে দেন। তবে এবার আর ইতি টানতে হবে না। এই সমস্ত দুস্থ পড়ুয়াদের কথা ভেবে পশ্চিমবঙ্গ সরকার দুর্দান্ত একটি ব্যবস্থা চালু করেছে। একটি চমৎকার স্কলারশিপ লাগু করা হয়েছে। এ স্কলারশিপের ব্যাপারে আপনাদের বলার আগে জানিয়ে রাখি এটি কোন নতুন স্কলারশিপ নয়। এই স্কলারশিপ পশ্চিমবঙ্গ সরকার বহুদিন আগে থেকেই রাজ্যের পড়ুয়াদের জন্য চালু করে রেখেছেন। প্রত্যেক বছর এই স্কলারশিপ দেওয়া হয়। যেহেতু সম্প্রতি মাধ্যমিক পরীক্ষা শেষ হয়েছে তাই এই স্কলারশিপ এর কথা আরেকবার মনে করিয়ে দেওয়া হল। রাজ্য সরকার কর্তৃক পড়ুয়াদের জন্য যতগুলো স্কলারশিপ আনা হয়েছে তার মধ্যে স্বামী বিবেকানন্দের স্কলারশিপ অনেক বেশি কার্যকরী ও অনেক বেশি ফায়দাযুক্ত।

চলুন প্রথমেই জেনে নেওয়া যাক কাদের জন্য এই স্কলারশিপ?

এই স্কলারশিপটি পাবে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক দেওয়া ছাত্র-ছাত্রীরা। একই সঙ্গে যারা উচ্চ শিক্ষা গ্রহন করছেন তারাও এই স্কলারশিপের সুবিধা পাবেন। নম্বরের উপর ভিত্তি করে এই স্কলারশিপ দেওয়া হয়। এই স্কলারশিপটি পেতে গেলে পড়ুয়াদের অবশ্যই ৬০ শতাংশের উপরে নম্বর পেতে হবে। পাশাপাশি পড়ুয়াদের পারিবারিক বার্ষিক আয় হতে হবে ২.৫ লক্ষ টাকার কম। শতাংশ কম নম্বর পেলেই আজ ২.৫ লক্ষ টাকার উপরে পারিবারিক ইনকাম হলে এই স্কলারশিপে আবেদন করতে পারবেন না।

কিভাবে এই স্কলারশিপে আবেদন করবেন দেখুন –

শুরুতেই জানিয়ে রাখি এই স্কলারশিপে আবেদন করা একেবারে সহজ। অন্যান্য স্কলারশিপের তুলনায় এই স্কলারশিপে আবেদন করা অনেক বেশি ঝামেলা মুক্ত। যেকোনো নিকটস্থ সাইবার ক্যাফে কিংবা বাড়িতে বসে, গুগলে গিয়ে স্বামী বিবেকানন্দ অফিসিয়াল ওয়েবসাইট লিখে সার্চ করুন।

ওয়েবসাইটটি দেখতে কেমন হবে তার লিংক নিচে দেওয়া হল দেখে নিন

svmcm.wbhed.gov.in

এখানে গেলেই স্বামী বিবেকানন্দের স্কলারশিপের আবেদনের ফর্ম দেখতে পাবেন। এবার ধাপে ধাপে সেই ফর্ম পূরণ করুন। এক্ষেত্রে আপনাদের ডকুমেন্টস হিসেবে শেষ পরীক্ষার মার্কশিট, পরিবারের শংসাপত্র, এডমিশন ফি, আধার কার্ড, পাসপোর্ট সাইজের ছবি, সই, ব্যাংক অ্যাকাউন্ট নম্বর, মোবাইল নম্বর এবং ইমেইল আইডি জমা দিতে হবে।

ঠিক কত টাকা করে পাবেন এই স্কলারশিপে?

এই স্কলারশিপের আওতায় স্নাতক পড়ুয়ারা পাবেন ১৮ হাজার টাকা করে, অন্যদিকে কলা এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীরা পাবেন ১২ হাজার টাকা করে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *