আর মাত্র চার- পাঁচ ঘন্টা!

Title: আর মাত্র চার- পাঁচ ঘন্টা! পশ্চিমবঙ্গের মাঠে নামবে কালবৈশাখী, বিদায় হবে তাপপ্রবাহ! কয়েক ঘণ্টার মধ্যেই আবহাওয়ার আমূল পরিবর্তন

Focus:

খুলে গিয়েছে বৃষ্টির সিংহদুয়ার!

হাতেগোনা আর মাত্র
চার-পাঁচ ঘণ্টা!

একদম আগুনফর্মে ফিল্ডে
নামবে কালবৈশাখী!

ঝমঝমিয়ে শুরু
হবে বৃষ্টি!

ভিজবে মাটি,
শান্ত হবে গোটা বঙ্গবাসী!
তুমুল বদলাবে আবহাওয়া!

৬০ কিলোমিটার বেগে ধেয়ে
আসছে ঝড়-বৃষ্টি!

কলকাতাসহ দক্ষিণবঙ্গের ৮ জেলায়
ভারী বৃষ্টির পূর্বাভাস!

দেখে নিন আবহাওয়ার তোলপাড়
করা মেগা রিপোর্ট

Body:

শেষ পযর্ন্ত পশ্চিমবঙ্গের সঙ্গে কালবৈশাখীর মান-অভিমান পর্ব শেষ হলো। এখন শুধু কয়েকঘন্টার অপেক্ষা। তারপরই আকাশ জুড়ে ছেয়ে যাবে কালো মেঘের ছায়া। টানা একমাস ধরে গরম এবং লু যে হারে ব্যাটে বলে ছক্কা হাঁকাচ্ছে। তাতে করে মানুষের প্রান ওষ্ঠাগত হয়ে যাওয়ার যোগাড়। সকলের মনে একটাই প্রশ্ন বৈশাখ মাসে কি আদৌ কালবৈশাখীর দেখা পাওয়া যাবে? হ্যাঁ এবার তাপপ্রবাহকে টাটা বাই বাই করতে বৈশাখেই হাজির হয়েছে কালবৈশাখী। আগেই সকলকে জানানো হয় রবিবার থেকে বঙ্গ জুড়ে বৃষ্টির তীব্র সম্ভাবনার কথা। তবে রবিবার সেই বৃষ্টির দাপট সেভাবে দেখা যায়নি দক্ষিণবঙ্গে। রবিবার দেখা না গেলেও সোমবার থেকেই শুরু হবে কালবৈশাখীর ভয়ঙ্কর তাণ্ডব। জলে থৈ থৈ হয়ে ভেসে যাবে কলকাতার অলিগলি থেকে শুরু করে দক্ষিণবঙ্গের প্রতিটি জেলা। গরমের জ্বালাপোড়া থেকে মুক্তি মিলবে খুব শীঘ্রই।

সম্প্রতি বৃষ্টির নয়া আপডেট সামনে তুলে ধরেছে আলিপুর আবহাওয়া দপ্তর। জানা গিয়েছে, বেশ কিছুদিন ধরে বঙ্গোপসাগর দিয়ে শুষ্ক পশ্চিমা ও উত্তর পশ্চিম হাওয়া বয়ে আসছিল। যার জেরেই পশ্চিমবঙ্গের গরমের তাপমাত্রা একেবারে হাইস্কেলে পৌঁছে যায়। রবিবার কলকাতায় বৃষ্টি না হলেও গরমের ব্যাপক ব্যবধান ঘটে। জানা যাচ্ছে আবহাওয়ার বিপুল পরিবর্তন ঘটতে চলেছে সোমবারই। আর এই পরিবর্তন বঙ্গবাসীর মুখে হাসি ফোটাবে। বঙ্গোপসাগর দিয়ে প্রচুর পরিমাণ জলীয় বাষ্প প্রবেশ করছে। এরফলে বৃষ্টির সম্ভাবনা একবারে তুঙ্গে। আলিপুর আবহাওয়া দপ্তর খবর অনুযায়ী, কলকাতা থেকে শুরু করে গোটা দক্ষিণবঙ্গ জুড়ে বর্ষণ নামবে সোমবার থেকেই। সোমবার থেকে আগামী ১১ তারিখ অবধি বৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে। সকাল থেকে আকাশ আংশিক মেঘলা থাকলেও,,,,,,,,বিকেল থেকেই দেখা যাবে বৃষ্টির দাপট। পূর্বাভাস অনুযায়ী, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হাওড়া, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং পূর্ব বর্ধমানে বিকেল হলেই বৃষ্টি শুরু হতে পারে। শুধু বৃষ্টি নয় সেই সাথে, প্রবল বেগে দমকা হাওয়াও বইতে পারে। প্রায় ৩০-৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ার সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। এমনকি হৃদয় কাঁপানো বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে। এই জেলাগুলির পাশাপাশি কলকাতাতেও বজ্রবিদ্যুৎ সহ কালবৈশাখীর পূর্বাভাস জারি করেছে আলিপুর আবহাওয়া দপ্তর। জানা যাচ্ছে আগামী ৬ থেকে ৮ দিন বৃষ্টির দাপটে গরমের তাপমাত্রা ৫ ডিগ্রি থেকে ৬ ডিগ্রি পর্যন্ত কমতে পারে। শুধু দক্ষিণবঙ্গ নয়, কালবৈশাখীর খেল দেখা যাবে উত্তরবঙ্গেও। আবহাওয়ার আপডেট অনুযায়ী, উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিস এই সময় বিশেষ করে উপকূলীয়বাসীদের সবচেয়ে বেশি সর্তকতা অবলম্বন করার নির্দেশ দিয়েছে। এই বৃষ্টির জেরে চাষাবাদের ক্ষতিও হতে পারে বলেই জানা যাচ্ছে।। তাই আগেভাগে প্রস্তুতি নিয়ে রাখার পরামর্শ দেওয়া হয়েছে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *