এটাই পশ্চিমবঙ্গের সবচেয়ে উষ্ণতম শহর! এখানেই পড়ে ভয়ংকর গরম, কি বাঁকুড়া, কি পানাগড়, এই শহরের কাছে সবাই ফেল

এটাই পশ্চিমবঙ্গের সবচেয়ে উষ্ণতম শহর! এখানেই পড়ে
ভয়ংকর গরম, কি বাঁকুড়া, কি পানাগড়, এই শহরের কাছে সবাই ফেল

এটাই পশ্চিমবঙ্গের সবচেয়ে
উষ্ণতম শহর!

এখানেই পড়ে
ভয়ংকর গরম!

কি বাঁকুড়া, কি পানাগড়!
এই শহরের কাছে সবাই ফেল!

নাম শুনলে
চমকে উঠবেন

তীব্র দাবদাহে পুড়ছে গোটা বাংলা। এক ফোঁটা বৃষ্টির দেখা নেই। মারাত্মক গরমে বঙ্গবাসীর হাঁসফাঁস করা অবস্থা। ভোরের আলো ফুটতে না ফুটতেই গায়ে লাগে গরমের তেজ। আর এই গরমে রাজ্যের নদী নালা প্রায় শুকিয়ে যাওয়ার দশা। আচ্ছা পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গাতেই তো গরম পড়ে,,,,, কিন্তু আপনাদের নিশ্চয়ই জানতে ইচ্ছে করে যে, পশ্চিমবঙ্গের সবথেকে বেশি গরম কোথায় পড়ে? একবার হলেও এই প্রশ্ন আপনার মনে এসেছে।

অনেকেই বলবেন, পানাগড়, বাঁকুড়া, পুরুলিয়া এই সব জায়গায় হয়ত সবচেয়ে বেশি গরম পড়ে। কিন্তু না বন্ধুরা আপনাদের উত্তর ভুল। একেবারে ভুল। এই সব জায়গায় গরম পড়ে ঠিকই তবে পশ্চিমবঙ্গের সবচেয়ে বড় এখানে পড়ে না। বাংলায় সবচেয়ে বেশি গরম পড়ে পূর্ব মেদিনীপুর জেলার একটি শহরে। এই শহরের গরম রীতিমত রেকর্ড গড়ে। গরমের সবচেয়ে ভয়ঙ্কর রূপ দেখা যায় এই শহরে। আর এই শহরটির নাম কলাইকুন্ডা। সম্প্রতি এখানে, তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। তথ্যসূত্রে জানা গিয়েছে এখনও পর্যন্ত এই পরিমাণ গরম রাজ্যের অন্য কোথাও পড়েননি। আবাহাওয়াবিদদের মতে, দীর্ঘ ৬৮ বছর পর বাংলায় দ্বিতীয়বার এই রকম গরম পড়েছে। এর আগে ১৯৬৬ সালের জুলাই মাসে, বাংলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছিল বীরভূমের শান্তিনিকেতনে। তবে উল্লেখযোগ্য বিষয় হলো যে কলাইকুন্ডার গরম সেই রেকর্ডও ছাপিয়ে গিয়েছে। অত্যধিক গরমের কারণে, এই অঞ্চলের মানুষেরাও ভয়ংকর ভাবে কষ্ট পান।

তবে কলাইকুন্ডা কেবল গরমের জন্যই বিখ্যাত নয়। এই স্থানের আরো অনেক তাৎপর্যপূর্ণতা রয়েছে। যেমন, এই কলাইকুন্ডাই রয়েছে, ভারতের বিমানবাহিনীর একটি ঘাঁটি। যেটি নির্মাণ করা হয়, দ্বিতীয় মহাযুদ্ধের সময়। দেশের বায়ুসেনার ঘাঁটি হিসেবে এই স্থানের অনেক নামডাক রয়েছে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *