সএসসি কাণ্ডের ছায়া এবার মাধ্যমিকেও! মাধ্যমিক পরীক্ষার খাতা দেখেছিলেন কারা? অযোগ্য নাকি যোগ্য শিক্ষকরা?

eসএসসি কাণ্ডের ছায়া এবার মাধ্যমিকেও! মাধ্যমিক পরীক্ষার খাতা দেখেছিলেন কারা? অযোগ্য নাকি যোগ্য শিক্ষকরা?

এসএসসি কাণ্ডের ছায়া
এবার মাধ্যমিকেও!

মাধ্যমিক পরীক্ষার খাতা
দেখেছিলেন কারা?

অযোগ্য নাকি যোগ্য
শিক্ষকরা?

তবে কি এবার মাধ্যমিক পরীক্ষার্থীদের
ফলাফলও বাতিল হয়ে যাবে?

দানা বাঁধছে জোর বিতর্ক

২০১৬ সালের সম্পূর্ন এসএসসি প্যানেল বাতিল করেছে কলকাতা হাই কোর্ট! এখনো থামেনি চাকরিহারাদের হাহাকার, এখনো থামেনি যোগ্য অযোগ্যদের বুক ফাটানো চিৎকার! তারই মাঝে এবার আলোচনায় উঠে এলো মাধ্যমিক পরীক্ষার্থীদের যোগ্যতার প্রসঙ্গটি। অর্থাৎ সহজ ভাবে বললে মাধ্যমিক পরীক্ষার্থীদের ওপর কোথাও না কোথাও এবার পড়তে চলেছে এসএসসির ছায়া।

ঘটনার সূত্রপাত হয় মাধ্যমিক পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় এর উত্তরকে ঘিরে। মাধ্যমিকের ফলাফল প্রকাশের পর মার্কশিট বিতরণ এবং শংসাপত্র বিতরণ নিয়ে কথা বলতে গিয়ে তিনি এই প্রসঙ্গটি তোলেন। মূলত,
রামানুজ গঙ্গোপাধ্যায়কে জিজ্ঞাসা করা হয় যে, এবার যারা মাধ্যমিক পরীক্ষা দিয়েছিলেন এবং তাদের খাতা যারা দেখেছিলেন তারা কি সেই চাকরি বাতিলের তালিকায় পড়ছেন? এই প্রশ্নের উত্তর দিতে গিয়ে রামানুস গাঙ্গুলি স্পষ্ট তো জানান তাদের কাছে এই ধরনের কোনও ডেটা নেই। যারা মাধ্যমিকের খাতা মূল্যায়ন করেছেন তারা কোন সালে রিক্রুটেড হয়েছেন সেই নিয়ে তিনি ওয়াকিবহন নন। তবে একসঙ্গে ২৬ হাজারেরও বেশি মানুষের চাকরি যাওয়ায় তিনি নিজেও বেশ শঙ্কিত এবং চিন্তিত। একই সঙ্গে তিনি স্বীকার করেন এসএসসি প্যানেলে যে দুর্নীতি এবং বেনিয়ম হয়েছে তা সম্পূর্ণ শিক্ষা ব্যবস্থায় বড়সড় জটিলতা তৈরি করেছে। এমনকি মধ্যশিক্ষা পর্ষদের কাছেও এই গোটা বিষয়টি একটি বাধা হয়ে দাঁড়িয়েছে।

তবে বিবেচনার বিষয় মাধ্যমিক পরীক্ষার্থীদের খাতা যদি অযোগ্য শিক্ষকরা দেখে থাকেন,,, সেক্ষেত্রে কি মাধ্যমিক পরীক্ষার্থীদের ফলাফল পুনর্বিবেচনা করা হবে? অর্থাৎ সহজ ভাবে বললে ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষার্থীদের যে মেধা তালিকা প্রকাশ্যে আনা হয়েছে,,,,, তা কতটা যথোপযুক্ত সেগুলোও কিন্তু প্রশ্নের মুখে দাঁড়িয়ে আছে …….


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *