রেশন নিয়ে সামনে এলো তোলপাড় করা আপডেট! খুব শীঘ্রই বাতিল হবে রেশন কার্ড, কি জানান কেন্দ্র সরকার?

রেশন নিয়ে সামনে এলো তোলপাড় করা আপডেট!
খুব শীঘ্রই বাতিল হবে রেশন কার্ড, কি জানান কেন্দ্র সরকার?

রেশন নিয়ে সামনে এলো
তোলপাড় করা আপডেট!

খুব শীঘ্রই বাতিল হবে
রেশন কার্ড!

হুড়মুড়িয়ে বন্ধ হবে
পরিষেবা!

আর ফ্রিতে মিলবে না
রেশনের চাল-ডাল-গম!

কোনও দিনও তুলতে
পারবেন না রেশন!

ঠিক কি কারণে বাতিল হবে
রেশন কার্ড?

কি জানাল
কেন্দ্রীয় খাদ্য দফতর?

আধার কার্ড, ভোটার কার্ডের চেয়েও এই মুহূর্তে গোটা দেশে যদি গুরুত্বপূর্ণ কোনও নথি থেকে থাকে, সেটা হলো রেশন কার্ড। ভারতের প্রত্যেকটি নাগরিকের কাছে রেশন কার্ড খুবই জরুরী নথি। কারণ এই কার্ডের মধ্য দিয়ে দেশের অগণিত মানুষ বিনামূল্যের খাদ্য সামগ্রী পেয়ে থাকে। মধ্যবিত্ত, দিনে আনা দিনে খাওয়া মানুষের কাছে রেশন কার্ডই শেষ ভরসা। যারা দু বেলা দুমুঠো খাওয়ার জোগাড় করতে গিয়ে হিমশিম খায়, তাদের কাছে এই রেশন কার্ডই সব। এই রেশন কার্ড বন্ধ হয়ে গেলে অগণিত মানুষের পেটে ধাক্কা পড়বে। তবে আজকের প্রতিবেদনে আপনাদের জানাতে চলেছি রেশন কার্ড সম্পর্কে গুরুত্বপূর্ণ একটি আপডেট। যে আপডেট প্রত্যেকটা মানুষের জানা দরকার। কেন্দ্র সরকারের তরফে স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে খুব শীঘ্রই বন্ধ হয়ে যাবে রেশন কার্ড। স্বাভাবিকভাবেই এই খবরে নিশ্চয়ই এতক্ষণে অনেকের মনে ভয় ধরে গিয়েছে।

তাহলে শুনুন কাদের কাদের রেশন কার্ড বন্ধ হতে চলেছে। কেন্দ্র সরকারের বিজ্ঞপ্তি অনুযায়ী সবার রেশন কার্ড বন্ধ করা হবে না। রেশন কার্ড বন্ধ করা হবে, শুধুমাত্র তাদের ক্ষেত্রেই, যারা ছয় মাসের বেশি সময় ধরে রেশন কার্ড ব্যবহার করছেন না তাদের। সেন্ট্রাল গভমেন্টের তরফ থেকে জানানো হয়েছে, রেশন কার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি নথি। এই নটি ভালোভাবে সক্রিয় এবং ব্যবহার করতে হবে। প্রত্যেক মাসে মাসে রেশন কার্ড ব্যবহারকারীদের রেশন কার্ডের সাহায্যে খাদ্য সামগ্রী তুলতে হবে। তবে যে সমস্ত গ্রাহক বা রেশন পরিষেবা গ্রহণকারী, ছয় মাসেরও বেশি সময় ধরে রেশন কার্ড ফেলে রাখবেন, রেশন কার্ড ব্যবহার করবেন না, এবার তাদের ক্ষেত্রে করে পদক্ষেপ নেওয়া হবে। এক্ষেত্রে লক্ষ লক্ষ উপভোক্তাদের রেশন কার্ড বাতিল হতে পারে। তবে যারা প্রত্যেক মাসে নিয়ম করে রেশন তুলছেন তাদের ক্ষেত্রে কোনও অসুবিধা হবে না। তাদের রেশন কার্ড ঠিকভাবে সচল থাকবে।

এই প্রথম নয় এর আগেও বহুবার রেশন কার্ডের বিষয়ে কেন্দ্র সরকারকে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত এবং পদক্ষেপ নিতে দেখা গিয়েছে। এর আগেও রেশন কার্ডে সম্পর্কে অনেক অভিযোগ পাওয়া গিয়েছে। রেশন কার্ডে বেনিয়ম, অবৈধ রেশন কার্ড গ্রাহক…. এই সমস্ত অভিযোগ পর্যবেক্ষণ করে রেশন কার্ডের সুরক্ষা এবং বৈধতা বজায় রাখার জন্য কেন্দ্র সরকার প্রত্যেকবার রেশন সংক্রান্ত কড়া পদক্ষেপ নিয়ে থাকেন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *