এক হাতে দেবেন ৫০ অন্য হাতে নেবেন লাখ টাকা

 

এক হাতে দেবেন ৫০ অন্য হাতে নেবেন লাখ টাকা, বড়লোক হওয়া এখন হাতের মোয়া !

এক হাতে দেবেন ৫০,
অন্য হাতে নেবেন লাখ টাকা !

বড়লোক হওয়া
এখন হাতের মোয়া !

মার্কেট কাঁপাচ্ছে
ফাটাফাটি এই স্কিম !

ছেঁড়া কাঁথায় শুয়ে দেখতে
পারবেন লাখ টাকার স্বপ্ন !

কি এখনো ভবিষ্যতের চিন্তা করছেন ? ভবিষ্যতের চিন্তায় চিন্তায় ব্লাড প্রেসার বেড়ে গিয়েছে ? অন্যদিকে আপনাদের আত্মীয়রা বাড়ি গাড়ির সব কিনে নিয়েছে ? আর আপনার এখনো সেভিংস করা হয়নি। তাহলে এসব চিন্তা বাদ দিন। হাই প্রেসারের ওষুধ খাওয়াও বন্ধ করুন। এখন থেকে আপনিও চাইলে হয়ে উঠতে পারবেন লাখপতি। গোটা জীবনটাই আয়েশে আরামে কাটাতে পারবেন। মাত্র ৫০ টাকা জমা করলেই আপনার মুখে উঠবে সোনার চামচ। ৫০ টাকা জমা করেই প্রতিমাসে ঘুরে আসতে পারবেন লন্ডন জাপান। আপনি হয়ে উঠবেন আপনার আত্মীয়দের কাছে সবচেয়ে প্রিয় ।

এখনও বিশ্বাস হচ্ছে না ! তাহলে শুনে রাখুন পশ্চিমবঙ্গের বাজারে এমন একটি স্কিম এসেছে যার দরুন লাখপতি হওয়া সম্ভব। সম্প্রতি পোস্ট অফিসের তরফে সকলের জন্য চালু করা হয়েছে এই স্কিম। এটি এটি কোন স্কিম নয় যেন একেবারে সোনার হরিণ। এই স্কিম মারফত প্রতিদিন 50 টাকা জমা করলেই হাতে আসবে ৩৫ লাখ টাকা। পোস্ট অফিসের এই দুর্দান্ত স্কিম এর নাম হচ্ছে গ্রাম সুরক্ষা যোজনা। এখানে টাকা জমা করলেই আপনার ভবিষ্যতের চিন্তা তো দূর ,,,,,,,,,,,,ছেলেপুলের পড়াশুনা নিয়েও ভাবতে হবে না ।

সবার আগে জেনে নিই এই গ্রাম সুরক্ষা যোজনা আসলে কি ?

পোস্ট অফিসে বিভিন্ন ধরনের স্কিম চালু রয়েছে। প্রায় কম বেশি সকলেই পোস্ট অফিসে টাকা জমা রাখতে পছন্দ করেন। পোস্ট অফিসের বিভিন্ন স্কিম এর মধ্যেই এটিও একটি অন্যতম স্কিম। এটি একপ্রকার সেভিংস অ্যাকাউন্টও বলা যেতে পারে । এই স্কিমের দ্বারা রিটায়ার হয়ে গেলে কিংবা বয়স হয়ে গেলে আর্থিকভাবে সহায়তা পাবেন। বিশেষ করে মধ্যবিত্তরা সংসারের খরচ চালিয়ে টাকা জমাতে পারেন না। এর ফলে ভবিষ্যতে কি হবে না হবে সেই জন্য একটা বিরাট সমস্যা তৈরি হয়। আর মধ্যবিত্তদের কথা ভেবেই এই স্কিম চালু করেছে পোস্ট অফিস।

তবে এই স্কিমে টাকা জমা করতে গেলে নির্ধারিত কিছু শর্ত আছে । এই শর্তগুলি কি কি জেনে নিন

এক, গ্রাম সুরক্ষা যোজনা আওতায় আসতে গেলে আপনার বয়স হতে হবে ন্যূনতম ১৯ বছর।

দুই, সবার আগে আপনাকে হতে হবে ভারতীয় নাগরিক। তাহলেই এই স্কিমের সুবিধা পাবেন।

তিন, প্রতিদিন ৫০ টাকা করে আপনাকে জমা করতে হবে। ৫০ টাকার নিচে আর কোন অপশন নেই ।

চার, পোস্ট অফিসের গ্রাম সুরক্ষা যোজনায় বছরে সর্বনিম্ন ১০ হাজার টাকা বিনিয়োগ করা যাবে। শুধু তাই নয়, সর্বোচ্চ ১০ লাখ বিনিয়োগের সুবিধা রয়েছে । এর চেয়ে বেশি বিনিয়োগ করা যাবে না ।

পাঁচ, ৩৫ লাখের সুবিধা পাওয়া যাবে ৮০ বছর বয়সে।

এই স্কিমের সুবিধা গুলি কি কি ?

এক, পোস্ট অফিসের এই স্কিমে আপনি ১৯ বছর থেকে শুরু করে টানা ৫৫ বছর অব্দি প্রিমিয়াম জমা করতে পারবেন । এমন কি চাইলে বছরের মেয়াদ আরও বাড়াতে পারেন। বছরের মেয়াদ যত বাড়বে আপনার টাকার পরিমানও ততটাই বাড়বে।

দুই, প্রতিদিন ৫০ টাকা করে জমা অর্থাৎ মাসে মাত্র ১৫০০ হাজার টাকা জমা করতে হবে। আপনি চাইলে এক মাসে অথবা তিন মাস কিংবা ছমাসেও টাকা জমা করতে পারেন। এমনই সুবিধা দিচ্ছে পোস্ট অফিসের এই স্কিম

তিন, আপনি যদি ১৯ বছর থেকে টানা ৫৫ বছর অব্দি প্রতিদিন 50 টাকা করে জমা করেন। তাহলে আপনার ৮০ বছর হলে হাতে আসবে মোট ৩৫ লাখ টাকা।

চার, বিনিয়োগকারীরা যদি মনে করেন চার বছর থেকে টাকা জমানোর পর এই সুদের সুবিধা নেওয়া শুরু করবেন । তাও করতে পারেন।

পাঁচ, কখনো যদি আপনার মনে হয় আপনি এই স্কিম চালু রাখতে পারছেন না । সেক্ষেত্রে আপনাকে তিন বছরপূরণ হওয়ার পর এই স্কিম বন্ধ করার সুবিধা দেওয়া হবে। সেইসাথে আপনার জমানো টাকা সুদসহ আপনার হাতে তুলে দেওয়া হবে।

ছয়, সবচেয়ে বড় সুবিধা হল যে প্রিমিয়াম আপনি চালু রেখেছিলেন তার সুবিধা পাওয়ার আগে যদি আপনার মৃত্যু হয়। তাহলে আপনার পরিবারের লোক কিংবা যাকে নমিনি করেছেন তার হাতে সুদ সমেত টাকা তুলে দেওয়া হবে।

এখন প্রশ্ন হচ্ছে কিভাবে আবেদন করবেন ?

আপনাদের জানিয়ে রাখি পোস্ট অফিসের স্কিম অনেক আগেই চালু হয়ে গিয়েছে। আপনার স্থানীয় এলাকার পোস্ট অফিসে গিয়ে এই স্কিমের খবরাখবর নিতে পারেন । সেখানে আপনাকে এই স্কিমের খুঁটিনাটি জানিয়ে দেওয়া হবে


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *