আজই বাড়িতে বানিয়ে ফেলুন মিনি এসি !

 

আজই বাড়িতে বানিয়ে ফেলুন মিনি এসি ! দোকানে গিয়ে ৫০ হাজারের এসি কেনার ঝামেলা বন্ধ !

 

আজই বাড়িতে বানিয়ে
ফেলুন মিনি এসি !

দোকানে গিয়ে ৫০ হাজারের
এসি কেনার ঝামেলা বন্ধ !

এই মিনি এসি কাজ করবে
বড় বড় টনের এসির মত !

লাগবে মাত্র
কয়েকটি জিনিস !

ব্যাস তারপর বাড়ি
হয়ে যাবে হিমালয় পর্বত !

কিভাবে বানাবেন এই এসি ?
দেখে নিন ঝটপট

ফাটিয়ে পড়েছে গরম! এই মুহূর্তে পশ্চিমবঙ্গে যা অবস্থা তাতে রীতিমতো ভয়ে কাঁদছে সকলে। তাও আবার গরমের জন্য। নিত্যনতুন গরমের ইনিংস নিয়ে হাজির হচ্ছে হাওয়া অফিস। বাইরে বেরোলে সূর্যি মামা জাপটে ধরছে সকলকে। একদিকে আইপিএল এর রিঙ্কু সিং যেমন ছক্কা হাঁকাচ্ছেন,,,,,,,, অন্যদিকে গরমও একের পর এক ছক্কা মারছে । ৫০ ডিগ্রির আশেপাশে ঘোরাফেরা করছে পশ্চিমবঙ্গে ওয়েদার। কিন্তু এই গরমের অত্যাচার থেকে বড় লোকেরা তো বেঁচে যাবে। কিন্তু মধ্যবিত্তরা কি করবে? পকেটে তেমন জোর নেই এসি কেনারও সামর্থ্য নেই। কিন্তু কত দিনই বা এই গরম সহ্য করা যায় বলুন । তবে চিন্তা করবেন না মধ্যবিত্ত হলে কি হবে? এসির হাওয়া আপনারাও খাবেন। বাড়িতে বসেই অনুভব করবেন সুইজারল্যান্ডের ওয়েদার। কি বিশ্বাস হচ্ছে না! বিশ্বাস না হলেও এ কথাই সত্যি। শুধু লাগবে মাত্র কয়েকটি জিনিস তারপরে বাড়িতে বানিয়ে ফেলতে পারবেন মিনি এসি। এই মিনি এসি টক্কর দেবে ৫০-৬০ হাজার টাকার এসি কেও। কিভাবে বানাবেন মিনি এসি । আজকের ভিডিওতে ধাপে ধাপে দেখে নিন এই মিনি এসি বানানোর পদ্ধতি।

বাড়িতে চার কোনা বক্স রয়েছে নিশ্চয়ই। সবার আগে প্রয়োজন এই বক্সটির। অবশ্যই বক্সটিকে হতে হবে টেকসই এবং বড়। এরসাথে লাগবে দুটি এলবো পাইপ।

প্রথমত, বক্সের ঢাকনার ওপর এলবোর মাপ নিতে হবে। চেষ্টা করবেন মাপ নেওয়ার সময় কোনরকম ট্যারা বাঁকা যেনো না হয়। বক্সের দুই কোণে দুটি এলবোর সাহায্য ভালো করে মাপ নিয়ে নিন । এরপর মাপ নেওয়া হয়ে গেলে ওই অংশটিকে কাটার দিয়ে গোল করে কেটে ফেলুন । তবে চেষ্টা করবেন কাটার সময় অত্যাধিক যেন কেটে না যায়। ঠিক এই ভাবে কাটবেন ( বক্সের ওই জায়গাটা কাটার পর ছবিটা দেখাতে হবে ) ।

এরপর লাগবে দুটি ছোট ফ্যান । ১২ ওয়াটের যে ফ্যানগুলি পাওয়া যায় সেগুলি নিলেই বেশি ভালো কাজ করবে। আপনি চাইলে এর চেয়ে বেশি ওয়াটের ও নিতে পারেন। এবার ঢাকনার অপর কোণায় এই ফ্যানগুলোর মাপ নিতে হবে । মাপ নেওয়া হয়ে গেলে একই রকম ভাবে এই অংশটিকেও কেটে ফেলুন।

কাটার কাজ শেষ হয়ে গেলে, আপনার প্রয়োজন এবার আঠার। এমন আঠা নেবেন যেগুলি অনায়াসে জুড়ে যায়। এরপর এলবোর মাপ নেওয়া ছিদ্রের উপর আঠা দিয়ে পাইপ গুলিকে ভালোভাবে আটকে দিন। একইভাবে ওই ছোট ফ্যানগুলোকেও আঠা দিয়ে জুড়ে দিন।

এবার হচ্ছে আসল কাজ। এই এসি বানানোর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসটি হল মিস্ট মেকার । এই যন্ত্রটি অনলাইনে যেকোনো ওয়েবসাইটে পেয়ে যাবেন। মিস্ট মেকার যন্ত্রটি বাক্সের ভেতর রেখে দিন। এরপর ওই বাক্সের ভেতর কিছুটা জল এবং অল্প বরফের টুকরো দিয়ে ঢাকনা আটকে দিন।

এতদূর হয়ে যাওয়ার পর ঢাকনার উপর আরো একটি ছিদ্র করতে হবে। যেখান থেকে মিস্ট মেকারের তারটিকে বের করতে পারবেন। এখন আপনাকে ১২ ওয়াটের ফ্যানগুলির তারের সঙ্গে মিস্ট মেকারের লাইন একসাথে জুড়ে দিতে হবে। ব্যাস এখানেই কাজ শেষ। লাইন জোড়ার পর এলবো পাইপ দিয়ে ঠান্ডা হাওয়া বেরোতে থাকবে । কিছুক্ষণ পর খেয়াল করবেন আপনার ঘর ঠান্ডা হয়ে গেছে ।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *