এই বছর সবচেয়ে ভয়ঙ্কর গরম পড়বে! বিগত ৫০ বছরে যে গরম পড়েনি এবার সেটাই পড়বে, ডেঞ্জার জোনে পশ্চিমবঙ্গ

এই বছর সবচেয়ে ভয়ঙ্কর গরম পড়বে! বিগত ৫০ বছরে যে গরম পড়েনি এবার সেটাই পড়বে, ডেঞ্জার জোনে পশ্চিমবঙ্গ

এই বছর সবচেয়ে ভয়ঙ্কর
গরম পড়বে!

বিগত ৫০ বছরে যে গরম পড়েনি
এবার সেটাই পড়বে!

পশ্চিমবঙ্গের তাপমাত্রা
আরও… বাড়বে!

ডেনজার জোনে
গোটা বাংলা!

বাতাসে ফাটবে
আগুনের গোলা!

এপ্রিলেই চোখে রাঙ্গাবে
সাংঘাতিক, ভয়ঙ্কর লু!

হিটস্ট্রোকে মারা যাবে
বহু মানুষ!

ভয়, আতঙ্ক
গবেষকদের গলায়!

একেবারেই ভালো নেই পশ্চিমবঙ্গের অবস্থা! এই মুহূর্তে পশ্চিমবঙ্গের যে আবহাওয়ার আপডেট সামনে এলো তার রীতিমতো ভয় ধরানোর মতন। সাম্প্রতিকতম ওয়েদার রিপোর্টের প্রতি পরতে পরতে উঠে আসছে হুমকি! এই মুহূর্তে পশ্চিমবঙ্গবাসিরা যে গরম উপলব্ধ করছে তার থেকেও ফাটানো গরম পরবে, আগামী দিনগুলোতে। এখনো পর্যন্ত পশ্চিমবঙ্গের ওয়েদার ৪০° থেকে ৪২° আশেপাশে ঘুরঘুর করছে। কিন্তু একটু অপেক্ষা করুন আর মাত্র কটা দিনের মধ্যেই এই তাপমাত্রা হাফ সেঞ্চুরি পার করতে চলেছে। এমনই ভয় ধরানো তথ্য প্রকাশ্যে এনেছে গবেষকরা। সম্প্রতি বিশ্ব আবহাওয়া সংস্থা একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এই প্রতিবেদনটির পর্যবেক্ষণ থেকে উঠে এসেছে আগামী দিনগুলো গোটা বিশ্ববাসীর কাছে অত্যন্ত ভয়ঙ্কর হয়ে উঠবে। সময় যত এগোবে ততই বাড়বে গরম।

এই রিপোর্টেই স্পষ্ট করে দাবি করা হয়েছে বাংলার জলবায়ু ক্রমশ দুর্বল হয়ে পড়বে। বিশ্ব উষ্ণায়নের সাংঘাতিক প্রভাব পড়বে বাংলার উপর। এক পর্যায়ে ভয়ংকর অবস্থা হবে বাংলাসহ ঝাড়খণ্ড ও বিহারের বেশ কিছু অঞ্চলের। আর এইসবের জন্য দায়ী থাকবে ক্লাইমেট চেঞ্জিং। ভূ প্রকৃতির ওপর মানুষের ঘটে চলা নিত্য অত্যাচারের জবাব দেবে প্রকৃতি এমনটাই জানিয়েছে এই প্রতিবেদন।

আপনাদের জানিয়ে রাখি ইতিমধ্যেই টানা এক সপ্তাহের চরম তাপ প্রবাহের সতর্কতা জারি করেছে আলিপুর হাওয়া অফিস। খুব শীঘ্রই জেলায় জেলায় তাপমাত্রা ৪৫ ডিগ্রী ছাড়িয়ে যাবে। কলকাতা সহ রাজ্যের অন্যান্য জেলায় অসহ্যকর গরম পড়বে। সাংঘাতিক তাপ প্রবাহের জেরে ইতিমধ্যেই রাজ্যের বেশ কিছু জায়গায় লাল কমলা সতর্কতা জারি করা হয়েছে। বিশেষ করে কলকাতা, পূর্ব মেদিনীপুর, কাঁথি, দীঘা, হলদিয়া এই সমস্ত অঞ্চলগুলোতে ভয়ংকর তাপ প্রবাহের জেরে নাজেহাল সেখানকার মানুষ। এই সমস্ত অঞ্চলগুলোতে চরম সতর্কতা বজায় রাখার পরামর্শ দেওয়া হয়েছে হাওয়া অফিস সূত্রে।

আলিপুর হাওয়া অফিস সূত্রে খবর এই মুহূর্তে তাপপ্রবাহ কমার কোনও প্রকার সম্ভাবনা নেই। বরং লাফিয়ে লাফিয়ে বাড়বে তাপমাত্রার ডিগ্রি। সেই সঙ্গে গোটা রাজ্যে বইবে ভয়ংকর লু। মোটামুটি এই মাস থেকেই বাংলার আকাশে বাতাসে লু বইবে। সেই সঙ্গে যে হাওয়া গায়ে লাগবে তা আগুনের গোলার মতন মনে হবে। এই মুহূর্তে হিট স্ট্রোকের সম্ভাবনা অনেক বেশি বাড়তে পারে বলে অনুমান স্বাস্থ্য বিশেষজ্ঞদের। আর তাই এই গরমে যারা যারা বাইরে বের হবেন তাদের অত্যাধিক সাবধানতা অবলম্বন করার পরামর্শ দেওয়া হয়েছে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *