৪৫° গরমের মাঝেই বৃষ্টির মেগা আপডেট !

৪৫° গরমের মাঝেই বৃষ্টির মেগা আপডেট ! ক্রমশ চোখ রাঙাচ্ছে সূর্যি মামা  , চরমে গরমে নাজেহাল অবস্থা গোটা বঙ্গের , কি বলছে হাওয়া অফিস ?

৪৫° গরমের মাঝেই
বৃষ্টির মেগা আপডেট

ক্রমশ চোখ রাঙাচ্ছে
সূর্যি মামা !

চরমে গরমে নাজেহাল
অবস্থা গোটা বঙ্গের

টগবগে গরমে
ফুটছে বঙ্গবাসী !

টানা গরম থেকে কবে
মিলবে স্বস্তি!

সামনে এলো
ভয়ঙ্কর আপডেট

রাত পোহালেই যেন প্রতিনিয়ত বাড়ছে গরম ! সূর্যের পারদ থেকে রেহাই মিলছে না কোনমতেই। ইডেনে আইপিএল ম্যাচ হলে কি হবে,,,,,,,,,, গোটা বঙ্গ জুড়ে যেন গরমের টি-টোয়েন্টি চলছে। এপ্রিল মাসেই নতুন নতুন গরমের ইনিংস নিয়ে হাজির হচ্ছে আবহাওয়া দপ্তর। ৪৫° গরমে গোটা বঙ্গবাসীর মধ্যে মরন দোসর অবস্থা শুরু হয়ে গিয়েছে। সূর্যদেব যেন বঙ্গবাসীকে একটু বেশি ভালোবেসে ফেলেছেন। যার জন্য রাস্তায় পা দিলেই পায়ের চটি পযর্ন্ত ক্ষয়ে যাচ্ছে। অত্যাধিক গরম তীব্র তাপপ্রবাহ সেই সাথে লু সব মিলিয়ে মানুষের প্রাণ যায় যায় অবস্থা। শুধু মানুষই নয় পশু পাখিদেরও একই অবস্থা। খাল বিল নদী নালা সব শুকিয়ে গেছে এই গরমে। ইতিমধ্যেই পশ্চিমবঙ্গে তাপপ্রবাহের জন্য রেড অ্যালার্ট জারি করে রেখেছে আইএমডি। কিন্তু কতদিনই বা এই গরম সহ্য করা যাবে। গরমের অত্যাচারের থেকে বাঁচতে সকলেই চাতকের মতো চেয়ে রয়েছে বৃষ্টির অপেক্ষায়। একটু স্বস্তির বৃষ্টি মানুষের পরান জুড়াবে। আর এই বৃষ্টি নিয়ে মেগা আপডেট সামনে এনেছে আলিপুর আবহাওয়া দপ্তর।

এই মুহূর্তে যে ওয়েদার রিপোর্ট হাতে এসেছে তাতে করে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে বৃষ্টির পূর্বাভাস নিয়ে। আগেই গোটাবঙ্গ জুড়ে তাপমাত্রা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা দিয়েছিল হাওয়া অফিস। তারই মধ্যে জানা গিয়েছে আগামী সপ্তাহ পর্যন্ত বৃষ্টির কোনো লক্ষণ নেই বঙ্গ জুড়ে। অর্থাৎ গোটা এপ্রিল জুড়ে সকলকে এই গরমের অত্যাচার সহ্য করতে হবে। এমনকি মে মাসের শুরুতেও বৃষ্টির কোন আপডেট নেই।  দক্ষিণ থেকে উত্তর কোথাও বৃষ্টি হবে না বলেই জানা গিয়েছে। বরং তাপমাত্রা কমার বদলে আরো বৃদ্ধি পাবে। আগামী তিন দিন দক্ষিণবঙ্গের প্রায় প্রত্যেকটি জেলাতেই রেড অ্যালার্ট জারি করা হয়েছে। পশ্চিমবঙ্গের জেলায় জেলায় ৪ ডিগ্রি করে বৃদ্ধি পাবে তাপমাত্রা ! বিশেষ করে শুক্রবার দুই মেদিনীপুর,ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এই জেলাগুলিতে তাপমাত্রা বৃদ্ধি পাবার সম্ভাবনা সবচেয়ে বেশি। শুক্রবার থেকে সোমবার পর্যন্ত এই জেলাগুলিতেই লাল সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দপ্তর । তাপমাত্রা বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে আবারও প্রবল তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। সেই সাথে দক্ষিণবঙ্গের দুই ২৪ পরগনা , হাওড়া, কলকাতা, হুগলি ,ঝাড়গ্রাম, বর্ধমান, বীরভূম , মুর্শিদাবাদ এবং নদীয়াতেও তাপমাত্রা বাড়বে। এই জেলাগুলিতে সূর্য এবং লুয়ের ডাবল ইনিংস চলবে। এই গরম থেকে রেহাই পাবে না কলকাতাবাসীরাও। বরং  কলকাতার তাপমাত্রা আরও মারমুখী হয়ে উঠবে। উত্তরবঙ্গবাসীদের জন্যও দুঃসংবাদ। প্যাচপ্যাচে গরম ও অস্বস্তিকর আবহাওয়া তৈরি হবে দার্জিলিং, কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে । এমনকি মালদা এবং উত্তর দিনাজপুরে গরম বেশ ভালই পড়বে…………… সেই সাথে তীব্র তাপপ্রবাহেরও সম্ভাবনা রয়েছে । এই ভয়ঙ্কর গরমে নিরাপদ থাকতে বাইরে না বেরনোই মঙ্গল। বিশেষ করে  হাই প্রেসার রোগীরা বাইরে ভুলেও বেরোবেন না । এই সময় হিটস্ট্রোকের সম্ভাবনা সবচেয়ে বেশি থাকে । তাই বাইরে বেরোলে ছাতা , রোদ চশমা নিয়েই বেরোবেন। এমনকি এই সময় খাবারের পাতে বিশেষ খেয়াল রাখুন । বেশি মশলাদার খাবার না খেয়ে হালকা খাবার খাওয়ার চেষ্টা করুন ।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *