কলকাতা বাসীরা সাবধান হয়ে যান!

কলকাতা বাসীরা সাবধান হয়ে যান! ভয়ংকর থেকে অতীব ভয়ঙ্কর রূপ ধারণ করবে সূর্যের তেজ, গত 50 বছরে যা হয়নি এবার গরমে তাই হবে ।

 

কলকাতা বাসীরা সাবধান হয়ে যান!

ভয়ংকর থেকে অতীব ভয়ঙ্কর রূপ
ধারণ করবে সূর্যের তেজ!

গত 50 বছরে যা হয়নি এবার
গরমে তাই হবে !

গরমে ফুটন্ত চালের
মতো ফুটবে মানুষেরা !

পায়ের নিচের চামড়া
পর্যন্ত ক্ষয়ে যাবে !

মাথার উপর কীর্তন করবে
সূর্যি বাবাজীবন !

৪২ ডিগ্রি গরমে জেলায় জেলায়
হিট ওয়েব এবং লুয়ের মেজাজ ভারী থাকবে !

সামনে এলো আবহাওয়ার
মেগা রিপোর্ট !

কি বাইরে বেরোলে টের পাচ্ছেন গরমের তেজ ! এখন তো সবে বৈশাখ শুরু । আর এই বৈশাখেই সূর্যের তেজ ব্যাটে বলে একের পর এক ছক্কা হাঁকাচ্ছে । তাও মাঝের দুদিন আংশিক মেঘলা আকাশ কলকাতাবাসীকে কিছুটা রেহাই দিলেও। আর কিন্তু রেহাই পাওয়ার কোন উপায় নেই। ইতিমধ্যেই পাল্টি খেয়েছে তাপমাত্রা। ফের ভয়ঙ্কর ভাবে বাড়তে শুরু করেছে গরম। মানুষের বাঁচা মরার লড়াই শুরু হয়ে গিয়েছে। শুধু মানুষই নয়, এই গরমে পশুপাখিরাও হাহাকার শুরু করেছে। তবে আবহাওয়াবিদরা বলছেন এই গরম এখনো কিছুই না। এটা তো শুধু ট্রেলার পিকচার এখনো বাকি আছে। গত ৫০ বছরে যে গরম পড়েনি, সেই গরমই পড়বে এ বছর। রাস্তায় বেরোলে মাথার টাক পুড়ে কালো হয়ে যাবে। কি ছাতা, কি সানস্ক্রিন কোনো কিছুই ধোপে টিকবে না সূর্যের তেজের কাছে। প্যাচপ্যাচে গরম এবং গলদঘর্ম অবস্থায় মানুষের নাভিশ্বাস ওঠার জো। তবে গরমের অত্যাচার এখানেই শেষ নয়। আবহাওয়াবিদরা জানিয়েছেন , আগামী কয়েকদিন মারমুখী হয়ে উঠবে তাপমাত্রা। অগ্নিকুণ্ডে পরিণত হবে গোটা বঙ্গ। ইতিমধ্যেই আবহাওয়াবিদরা জেলায় জেলায় রেড এবং ওরেঞ্জ এলার্ট জারি করে দিয়েছেন। ভয়ঙ্কর সঙ্কটের মুখে কলকাতা সহ গোটা বঙ্গবাসী। হাতে এসেছে তোলপাড় করা আবহাওয়া রিপোর্ট। কি বলছে আবহাওয়া অফিস দেখে নিন ঝটপট ।

 

এই মুহূর্তে যে ওয়েদার রিপোর্ট হাতে এসেছে তা অত্যন্ত ভয়ংকর। বিশেষ করে কলকাতাবাসীরা এই ভয়ংকর গরমের সম্মুখীন হতে চলেছেন। তবে এই গরমে পার পাবে না দক্ষিণবঙ্গ থেকে শুরু করে উত্তরবঙ্গ। আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে আগামী তিন দিনের মধ্যে ৩ ডিগ্রি থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস করে তাপমাত্রা বাড়তে পারে । প্রায় প্রতিটা জেলায় তাপপ্রবাহের ইনিংস আবারো শুরু হবে। আলিপুর আবহাওয়া দপ্তরের মতে, দক্ষিণবঙ্গে পূর্ব মেদিনীপুর , পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, দক্ষিণ ২৪ পরগনা এই জেলাগুলিতে ভয়ংকর ভাবে তাপমাত্রা বাড়বে। তাপমাত্রা ৪২° ডিগ্রি পার করে যাওয়ার সম্ভাবনা রয়েছে। সেই সাথে প্রত্যেকটি জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করে দিয়েছেন আবহাওয়াবিদরা । বিশেষ করে তাপ প্রবাহের কারণে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়ার মতো জেলাগুলিতে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। সেই সাথে পাল্লা দিয়ে কলকাতাতেও তাপমাত্রা তরতরিয়ে বাড়বে। ৪০° ডিগ্রি থেকে সেটা ৪২° ডিগ্রিতে পরিণত হতে পারে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। সেইসাথে লু বইবে এমন পরিস্থিতিও তৈরী হতে পারে। শুধু তাই নয় উত্তরবঙ্গেও বেশ ভালোই গরম পড়বে। মালদা, উত্তর এবং দক্ষিণ দিনাজপুর জেলাতে ৩ ডিগ্রি করে তাপমাত্রা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। দার্জিলিং , জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার এই জেলাগুলিতেও তাপমাত্রা বাড়তে পারে বলে মনে করছে হাওয়া অফিস। আর এই গরমে বাইরে না বেরোনোর পরামর্শ দিয়েছেন আবহাওয়াবিদরা। এই সময় অফিস যাত্রীরা বিশেষভাবে সতর্কতা অবলম্বন করুন। ভারী জামা না পড়ে,,,,,,,,,,সুতির ঢিলেঢালা পোশাক পড়ার চেষ্টা করুন। এমনকি বাইরে বেরোলে লেবু জল কিংবা ওআরএসের জল সঙ্গে রাখুন। চিকিৎসকেরাও পরামর্শ দিচ্ছেন, এই সময় বেশি বেশি করে জল পান করার। আর বাইরে বেরোলে মাথা ঢেকে এবং ছাতা নিয়েই তবে বেরোন। বাচ্চা এবং বয়স্ক ব্যক্তিরা এই সময় ভুলেও বাইরে বেরোবেন না। ১১ টা থেকে চারটে অব্দি বাইরে না যাওয়ার চেষ্টা করুন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *