রোজ সকালে খালি পেটে এক গ্লাস পান করুন তুলসী পাতার রস  !

রোজ সকালে খালি পেটে এক গ্লাস পান করুন তুলসী পাতার রস  ! ম্যাজিকের মত কাজ করবে এই পাতা  ! চাঙ্গা হয়ে যাবে শরীর ! বন্ধ হয়ে যাবে রোগ ঢোকার রাস্তা !

 

রোজ সকালে খালি পেটে

এক গ্লাস পান করুন তুলসী পাতার রস  !

 

ম্যাজিকের মত কাজ

করবে এই পাতা  !

 

চাঙ্গা হয়ে যাবে

শরীর !

 

বন্ধ হয়ে যাবে

রোগ ঢোকার রাস্তা !

 

শরীর থেকে তেড়েফুঁড়ে

পালাবে বড় বড় অসুখ !

 

উপকার পেতে কিভাবে খাবেন তুলসী পাতা ?

দেখে নিন

 

আজকাল ঘরে ঘরে রোগ বালাই । আজ এই রোগ কাল তো ওই রোগ লেগেই রয়েছে । এই রোগ থেকে বাঁচতে সাথে রয়েছে মুঠো মুঠো ক্যাপসুল । তবে এখন আর রোগের পিছনে গাদা গুচ্ছের ওষুধ খরচ করতে হবে না । তুলসী পাতা দিয়েই কাবু  করা যাবে বড় বড় রোগকে । তুলসী গাছ শুধু পুজো করার কাজে লাগে না…………রোগ ব্যাধি দূর করতে এই গাছ ওস্তাদ। বিজ্ঞানের ভাষায় তুলসী গাছ মহাষৌধ। এই গাছের পাতার মধ্যেই লুকিয়ে রয়েছে রোগ তাড়ানোর জবরদস্ত উপায় । তুলসী পাতা খাওয়া নিয়ে নানা মুনির নানা মত রয়েছে । তবে আসলে ঠিক কিভাবে এই তুলসী পাতা খাওয়া উচিত সেই বিষয়ে জানিয়েছেন চিকিৎসকেরা। প্রতিদিন খালি পেটে নিয়ম করে তুলসী পাতা খেলে দারুন ভাবে কাজ করে এবং সেই সাথে স্বাস্থ্যের জন্যও খুব উপকারী । ঠিক হাতে গুণে দু-সপ্তাহ এই পাতা খেলেই দুর্দান্ত ফলাফল পাবেন ।

 

প্রথমে দেখুন কিভাবে সকালে খালি পেটে তুলসীপাতা খাবেনঃ

 

এক, তুলসী এবং মধু পান করুনঃ

সবার আগে প্রয়োজন এক চামচ মধু এবং কয়েকটা তুলসী পাতা । প্রথমে তুলসী পাতা গুলোকে ভালো করে ধুয়ে নিতে হবে । এরপর এক গ্লাস গরম জলে ভালো করে তুলসী পাতা এবং মধু  মিশিয়ে নিতে হবে । তবে গরম জল হতে হবে ঈষৎ উষ্ণ। এবার খালি পেটে ওই জল পান করে নিন ।

দুই , তুলসীর চাঃ

তুলসীর চা শরীরের জন্য অত্যন্ত উপকারী । সে আপনি লিকার চায়ের সাথেও খেতে পারেন আবার দুধ চায়ের সাথে খেতে পারেন । প্রথমে আপনার মত করে চা বানিয়ে নেবেন । তারপর চা ফোটাকালীন কয়েকটা তুলসী পাতা চায়ের মধ্যে দিয়ে দিন । ব্যাস তৈরি হয়ে গেল তুলসী চা ।

 

তিন, তুলসীর রসঃ

প্রায় সকল গৃহিণীরা রোগ প্রতিরোধের জন্য তুলসীর রসকে সবার আগে প্রাধান্য দিয়ে থাকেন । এই তুলসী রস করা খুবই সহজ । একমুঠো তুলসী নিন  । এরপর ভালোভাবে থেঁতো করে তুলসী পাতা থেকে রস বের করে নিন । রস বের করা হয়ে গেলে ছাঁকনি দিয়ে ছেঁকে খালি পেটে পান করুন তুলসীর রস । চাইলে একটু নুনও মিশিয়ে নিতে পারেন।

 

চার, শুধু তুলসী পাতাঃ

এইভাবে খেতে চাইলে তুলসীর সঙ্গে আর কিছু মেশাতে হবে না। কেবল তুলসী পাতা নিলেই হবে। খালি পেটে প্রতিদিন চিবিয়ে খান তাতেই যথেষ্ট।

 

এই তুলসী পাতা কিভাবে শরীরে ম্যাজিকের মত রোগ তাড়াবে দেখুনঃ

১) সর্দি কাশি

২) ব্লাড প্রেসার নিয়ন্ত্রন

৩) হাঁপানি থেকে মুক্তি

৪) যক্ষ্মা  প্রতিরোধ করে

৫) হজম শক্তি বৃদ্ধি করে

৬) অ্যান্টিব্যাকটেরিয়াল হিসেবে এই পাতা খুব গুনি

৭) রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

এগুলি ছাড়াও আরও অনেকগুলি রোগের যম এই পাতা । একটি গাছ একসাথে এত গুলো রোগের ওষুধ। তাহলে বুঝতেই পারছেন এটা কতটা কার্যকর ।

 

 


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *