গরমে বডি স্প্রে থেকে ছড়াচ্ছে ভয়ঙ্কর ক্যান্সার ! 

গরমে বডি স্প্রে থেকে ছড়াচ্ছে ভয়ঙ্কর ক্যান্সার !

 

গরমে বডি স্প্রে থেকে

ছড়াচ্ছে ভয়ঙ্কর ক্যান্সার !

 

বাজার থেকে আনা বডি স্প্রেতে

লুকিয়ে রয়েছে ক্যান্সারের জীবাণু !

 

বাড়িয়ে তুলছে মৃত্যু ঝুঁকি !

 

এই ক্যান্সারে সবচেয়ে

বেশি ঝুঁকি মেয়েদের !

 

কিভাবে ছড়াচ্ছে বডি স্প্রে থেকে ক্যান্সার ?

বুঝবেনই বা কিভাবে ?

 

গবেষণায় যা বেরিয়ে এল তা

শুনলে আঁতকে উঠবেন !

 

এই গরমে আয়নার সামনে দাঁড়িয়ে ফসফস করে গায়ে বডি স্প্রে মাখছেন ! একবার নয় দুবার নয় বার বার করে স্প্রে করছেন। তবে দাঁড়িয়ে যান ! কারণ বডি স্প্রে থেকেই ছড়াচ্ছে ভয়ঙ্কর  ক্যান্সার। লাফিয়ে লাফিয়ে মেয়েদের শরীরে বৃদ্ধি পাচ্ছে এই ক্যান্সার । গায়ের গন্ধ দূর করতে গিয়ে শরীরে বাসা বাঁধাচ্ছেন কর্কট রোগের । এতদিন ক্যান্সারের জন্য শুধু খাওয়ারের তালিকায় নজরদারি করে এসেছেন । কিন্তু বডি স্প্রে থেকে ক্যান্সার ছড়াচ্ছে সেই বিষয়ে অনেকেই জানেন না । তবে আজকে জেনে নিন । বডি স্প্রে থেকে যে ক্যান্সার তৈরি হচ্ছে তা কোন সাধারণ ক্যান্সার নয়। এই ক্যান্সারে মানুষের মৃত্যু পর্যন্ত ঘটতে পারে । কি শুনে ভয় লাগছে ! ভয় লাগলেও এটাই সত্যি । ইতিমধ্যেই এই ক্যান্সারে আক্রান্ত হয়ে বিশ্বের সিংহভাগ মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন। গবেষণায় যা উঠে এসেছে তা থেকে জানা গিয়েছে, এই ক্যান্সারের সকলের প্রাণঝুঁকি  থাকলেও সবচেয়ে বেশি ভয় মেয়েদের । কারণ তারাই বেশি বডি স্প্রে ব্যবহার করে থাকেন । তবে কি ভাবে ছড়াচ্ছে এই ক্যান্সার ? এর লক্ষণগুলিই বা কি ? এইসব  আজকের প্রতিবেদনে তুলে ধরব ।

 

সবার আগে জানিয়ে রাখি বডি স্প্রে থেকে কিভাবে ক্যান্সার ছড়াচ্ছে ? আর কি কিই ক্যান্সার ছড়াচ্ছে ?

গরমকালে আমরা প্রয়োজনের তুলনায় বডি স্প্রে বেশি ব্যবহার করে থাকি। গরমে বেশি ঘাম হওয়ার ফলে সকলে বডি স্প্রের ওপর ভরসা রাখেন । কিন্তু এই বডি স্প্রে বেশি ব্যবহার করা উচিত নয় । গবেষকদের মতে বডি স্প্রের মধ্যে রয়েছে বিষাক্ত কিছু উপাদান যা আমাদের শরীরে ক্যান্সারের কোষ গুলিকে জাগ্রত করে তোলে । বিশেষ করে এতে থাকা প্যারাবেন নামক বিষাক্ত কেমিক্যাল শরীরকে মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্ত করে। এই উপাদানটি ক্যান্সার তৈরির অন্যতম রাস্তা।  বেশিরভাগ সময় আমরা বগল অর্থাৎ স্পর্শকাতর স্থানে বডি স্প্রে ব্যবহার করে থাকি । শরীরের এই অঙ্গগুলি স্পর্শ কাতর হওয়ায় বিষাক্ত কেমিক্যাল রোধ করার ক্ষমতা থাকে না। এরফলে মানুষের শরীরে ক্যান্সার সৃষ্টি হয় । শুধু তাই নয় বডি স্প্রের মধ্যে থাকে  সিলিকা, ট্রাইক্লোস্যান, অ্যালুমিনিয়াম । যা শরীরে থাকা কোষগুলিকে নিস্ক্রিয় করে দিয়ে ক্যান্সারের বীজ বপন করে। এইভাবেই বডিস্প্রে থেকে ক্যান্সার সৃষ্টি হয়।

এই বডি স্প্রে থেকে অনেকরকমের ক্যান্সার হতে পারে তবে এর মধ্যে বিশেষ বিশেষ যে ক্যান্সার হয় সেগুলি হচ্ছে –

এক, মেয়েদের বুকের ক্যান্সারঃ

কারণ মেয়েরা বডি স্প্রে ব্যবহার করার সময় শরীরের সামনের অংশে বেশি স্প্রে করে থাকেন । এরফলে এতে থাকা উপাদানগুলি মেয়েদের লজ্জাস্থানে অধিক মাত্রায় প্রভাব ফেলে । এরফলে মেয়েদের বুকে ক্যান্সার সৃষ্টি হয় ।

দুই , বামদিকের বগলেঃ

আমরা সকলেই যেহেতু ডানহাত দিয়ে বডি স্প্রে ব্যবহার করি । এতে করে বামদিকের আন্ডার আর্মসে এর ব্যবহার বেশি হয়ে থাকে। আর তাছাড়াও বগল সবসময় চাপা থাকে।  এরফলে এই উপাদানটিও শরীরে অনেকক্ষণ স্থায়ী হয় । এই সুযোগে বডি স্প্রের মধ্যে থাকা বিষাক্ত রাসায়নিক উপাদানগুলি ভয়ঙ্কর ভাবে শরীরে ছড়িয়ে পড়ে এবং ক্যান্সার সৃষ্টি হয় ।

তিন, ত্বকের ক্যান্সারঃ

বডি স্প্রে সবচেয়ে বেশি ক্ষতি করে ত্বককে। ত্বকে প্রভাব ফেলার সবচেয়ে বড় কারণ হচ্ছে বডি স্প্রে আমরা প্রায় পুরো শরীরেই ব্যবহার করে থাকি । একে গরম , তার ওপর ঘাম …………এই বডি স্প্রে ঘামের সাথে মিশে গিয়ে ত্বকে থাকা কোষগুলিকে নষ্ট করে দেয় । সেখানে জন্মাতে থাকে ক্যান্সারের কোষ । এতে করেই ত্বকে ক্যান্সার সৃষ্টি হয় ।

 

এই ক্যান্সারের লক্ষন গুলি কি কি একনজরে দেখে নিনঃ

১) বগল কালো হয়ে যাওয়া

২) মেয়েদের বুকে গোল মাংস পিণ্ড তৈরি হওয়া

৩) অতিরিক্ত চুলকানি

৪) ফুসকুড়ির মত তৈরি হওয়া

৫) ত্বকে ঘন ঘন লাল হয়ে যাওয়া

এসব হচ্ছে ক্যান্সারের মূল লক্ষন । তবে এই লক্ষন গুলি ক্যান্সারের প্রকারভেদের ওপর নির্ভর করেই শরীরে দেখা দেবে । এক একটি লক্ষন এক এক রকম ক্যান্সারের কারণ ।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *