আরও সাংঘাতিকভাবে বাড়বে তাপমাত্রা! এক্ষুনি কমবে না, জারি লাল সতর্কতা

আরও সাংঘাতিকভাবে বাড়বে তাপমাত্রা! এক্ষুনি কমবে না, জারি লাল সতর্কতা

আরও সাংঘাতিকভাবে
বাড়বে তাপমাত্রা!

এক্ষুনি কমবে না!
জারি লাল সতর্কতা!

পুড়বে চামড়া,
জ্বলবে টাকা!

চরম গরমে
ফুটবে বাংলা!

বাড়বে হিট স্ট্রোকে
মারা যাওয়ার সম্ভাবনা!

হাই রিস্কে কলকাতা!
কত ডিগ্রি উঠবে শহরের পারদ?

তাহলে বৃষ্টির সম্ভাবনা কবে?

ফাটিয়ে পড়ছে গরম। গরম পড়তে না পড়তেই সূর্যের খেল দেখানো শুরু। আর এই টগবগে গরমে ২৪ এর লোকসভা ভোট । বাইরে যেমন রাজনীতির পারদ চড়ছে সেই সাথে পাল্লা দিয়ে বাড়ছে সূর্যের পারদ। রাস্তায় বেরোলেই চামড়া পুড়ে ছারখার হয়ে যাচ্ছে। তবে এই গরম এখন কিছুই না। ভোট শুরুর মুখে আরও তরতরিয়ে চড়বে গরমের মাত্রা । প্রথম দফার ভোটেই জ্বলন্ত আগ্নেয়গিরিতে পরিণত হবে গোটা রাজ্য।  জেলায় জেলায় বইবে তাপপ্রবাহ। এই রুদ্ধশ্বাস গরমে পরাণ যায় যায় অবস্থা হয়ে ঊঠবে।  ইতিমধ্যেই গোটা রাজ্য জুড়ে রেড এলার্ট জারি করা হয়েছে। তবে প্রথমদফার ভোট যে কেন্দ্রগুলিতে……………সেই কেন্দ্রগুলি নিয়ে তোলপাড় করা রিপোর্ট প্রকাশ করেছে হাওয়া অফিস । 

এই মুহূর্তে সকলেই গরম থেকে বাঁচতে চাতক পাখীর মতো চেয়ে রয়েছে এক পশলা বৃষ্টির আশায়। কিন্তু বৃষ্টির কোনও পূর্বাভাস নেই । বরং উল্টে দিনের পর দিন তাপমাত্রা আরো বেড়ে চলেছে। সম্প্রতি জানা গিয়েছে দক্ষিনবঙ্গে অশনির ছায়া সৃষ্টি হয়েছে। তাপমাত্রা কমার বদলে আরো দ্বিগুণ হারে বৃদ্ধি পাবে। একেবারে অগ্নিকুণ্ডে পরিণত হবে দক্ষিণবঙ্গ । আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, দক্ষিণবঙ্গের জেলায় জেলায় ৫ থেকে ৭ ডিগ্রী করে তাপমাত্রা বৃদ্ধি পাবে । আগামী রবিবার পর্যন্ত এই সতর্কবার্তা জারি করা হয়েছে। দুই মেদিনীপুর, দুই বর্ধমান, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া এবং বীরভূমের মতো জেলাগুলিতে তাপমাত্রা আরও বাড়তে পারে বলে জানা গিয়েছে । এমনকি কলকাতাতে রুদ্ধশ্বাস গরম পড়বে। শহরের বাতাসে আগুনের মতন তেজ থাকবে। বাইরে বেরোলেই চামড়া ঝলসে পুড়ে যাওয়ার মতন অনুভূতি হবে। সেই সাথে হাওয়া অফিস জানিয়েছে বাইরে তীব্র তাপপ্রবাহ চলবে । তাপপ্রবাহ চলাকালীন বাইরে না বেরোনোর পরামর্শ দিয়েছে আবহাওয়াবিদরা। গরম থেকে বাঁচতে ১১টা থেকে বিকেল ৪ টে পর্যন্ত বাইরে না বেরোনোই মঙ্গল বলে মনে করছে হাওয়া অফিস। বাইরে বেরোলেও সঙ্গে গ্লুকোজের জল এবং ছাতা রাখার পরামর্শ দিচ্ছেন গবেষকরা। এই সময় হিটস্ট্রোক, ডিহাইড্রেশন, সান স্ট্রোক হওয়ার বিশেষ সম্ভাবনা রয়েছে। নাভিশ্বাস তোলা এই গরমে বাচ্চা এবং বয়স্করা সবচেয়ে বেশি সাবধানে থাকবেন। শরীর ঠাণ্ডা রাখবেন, মাথায় জল দিয়ে ভালো করে স্নান করবেন।

তবে দক্ষিনবঙ্গে বৃষ্টি না হলেও, উত্তরবঙ্গ এই চরম গরম থেকে রেহাই পেতে চলেছে। উত্তরবঙ্গ বাসীদের জন্য সুখবর । প্রথমদফার ভোট উত্তরবঙ্গের তিন জেলায় । আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহারে। আলিপুর হাওয়া অফিস সূত্রে খবর , এই তিন জেলায় ভোটের মুখেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে । তীব্র গরমে লাইন দিয়ে আর ভোট দিতে হবে না উত্তরবঙ্গের বাসিন্দাদের । সম্প্রতি যে রিপোর্ট প্রকাশ্যে এসেছে তা থেকে জানা গিয়েছে , উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ির মতো জেলাগুলিতে হালকা ঝোড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টি হতে পারে। সেই সাথে কান ফাটানো বজ্রপাতের সম্ভাবনা রয়েছে। উচ্চতাপমাত্রার গরম থেকে কিছুটা হলেও রেহাই পাবে উত্তরবঙ্গ।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *