২০২৪ সালে টানা তিনবার দুর্গাপুজো হবে! ১ বছরেই, ১ ক্যালেন্ডারেই তিন তিনবার পুজোর সময় উল্লেখ রয়েছে

২০২৪ সালে টানা তিনবার দুর্গাপুজো হবে! ১ বছরেই, ১ ক্যালেন্ডারেই তিন তিনবার পুজোর সময় উল্লেখ রয়েছে

২০২৪ সালে টানা তিনবার
দুর্গাপুজো হবে!

১ বছরেই, ১ ক্যালেন্ডারেই
তিন তিনবার পুজোর সময় উল্লেখ রয়েছে!

বিরল হলেও,
চরম বাস্তব!

গোটা রাজ্যে তিনবার হবে
মায়ের আগমন!

কীভাবে সম্ভব এমনটা?
কবে কবে হবে এই পুজো?

এক বছরে একসঙ্গে তিন বার হবে দুর্গাপুজো? এমনটা কি সম্ভব হতে পারে? শুনেই খটকা লাগছে তাই না? বিশ্বাস না হলেও, ২০২৪ সালে অর্থাৎ চলতি বছরে এমনই বিরল এবং মহাজাগতিক ঘটনা ঘটতে চলেছে। এই প্রথম বাঙালিরা পরপর তিনবার দুর্গাপুজো উদযাপন করতে চলেছেন। তবে অনেকেই এই বিষয়টি নিয়ে সন্ধিহান। সকলেই জানতে চাইছেন কিভাবে এমনটা সম্ভব?

তাহলে চলুন খুলেই বলা যাক। ঘটনার সূত্রপাত ১৪৩১ বঙ্গাব্দের নতুন পঞ্জিকাকে ঘিরে। নতুন বাংলা বছরের ক্যালেন্ডারে, পরপর ৩ বার দুর্গাপুজো হবে এমনটাই উল্লেখ করা হয়েছে। সাধারণত দুর্গাপুজো বছরে দুবার হয়। একবার হয় বসন্ত কালে,,,, যাকে বাসন্তী দুর্গাপূজা বলা হয়। অন্যদিকে আরেকবার হয় শরৎ কালে। যাকে ভগবান শ্রী রামচন্দ্রের অকালবোধন নামে চিনি আমরা। ১৪৩১ বঙ্গাব্দে অর্থাৎ নতুন বছরে বাসন্তী পূজা দুবার হবে।
আসলে ১৪৩০ এর চৈত্র মাসে যে বাসন্তী পূজা সেটি এবার ১৪৩১ এ হয়েছে। কারণ ১৪৩০ এর যেই সময় বাসন্তী পূজা হওয়ার কথা ছিল, সেই সময় মলমাস পড়ে যায়। আর মল মাসের কোন প্রকার পূজো আর্চা হয় না। সেই কারণেই ১৪৩০ যে বাসন্তী পূজা সেটি ১৪৩১ এর ১৫ ই এপ্রিল যে দিন রাম নবমী পালিত হয়েছে সেদিন অনুষ্ঠিত হয়েছে। অর্থাৎ ১৪৩০ এর বাসন্তী পুজো এবার ১৪৩১ এর বৈশাখে সম্পন্ন হয়েছে। আবার ১৪৩১ এর বাসন্তী পুজো সম্পন্ন হবে, আসন্ন চৈত্র মাসে। এই হিসেবে দেখতে গেলেই টের পাবেন, এই বছর বাসন্তী পুজো দুবার হচ্ছে। ইতিমধ্যেই একবার হয়ে গিয়েছে। তবে অনেকেই ১৫ এপ্রিল প্রথম দুর্গাপুজোর আমেজ সেভাবে টের পাননি। তার কারণ প্রত্যেক বছর বাসন্তী পুজোতেই জমজমাট ভাবে পালিত হয় রামনবমী। রামনবমীর আমেজে অনেকটাই ঢাকা পড়ে গিয়েছে বাসন্তী পূজোর রং। রাম নবমীর মিছিল, জনসমাবেশ আর উচ্চস্বরে ডিজের তাণ্ডবে অনেকেই বছরের প্রথম বাসন্তী দুর্গাপুজো কোন দিকে চলে গিয়েছে টেরই পাননি। এখন বাকি আছে শারদীয় দুর্গা উৎসব।

পঞ্জিকা মতে, চলতি বছরের শারদীয় দুর্গা পুজো শুরু হবে ১০ অক্টোবর থেকে। আর শেষ হবে ১৩ অক্টোবর। বাঙালি যেহেতু শারদীয়া দুর্গা উৎসবকেই ঝাঁকঝমকভাবে সেলিব্রেট করেন, তাই সেই দিকেই তাকিয়ে প্রতিটি বা


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *