লক্ষ্মীর ভাণ্ডার শেষ ! 

লক্ষ্মীর ভাণ্ডার শেষ ! এবার পশ্চিমবঙ্গ কাঁপাচ্ছে সেবা সখী প্রকল্প !

 

লক্ষ্মীর ভাণ্ডার শেষ !

 

এবার পশ্চিমবঙ্গ কাঁপাচ্ছে

সেবা সখী প্রকল্প !

 

আর ৫০০, ১২০০ নয়

সরাসরি দিচ্ছে  ৯০০০  টাকা !

 

ভরিয়ে দিচ্ছে

মা বোনেদের অ্যাকাউন্ট

 

আপনাকে যদি জিজ্ঞেস করা হয় বাংলার জনপ্রিয় প্রকল্প কোনটি ? সবার আগে মাথায় আসবে লক্ষ্মীর ভাণ্ডার  । এই প্রকল্পের হাত ধরে বাংলার মা বোনেরা প্রতি মাসে পাচ্ছেন কড়কড়ে নোট । তবে এখন লক্ষ্মীর ভাণ্ডারের বাজার শেষ !  লক্ষ্মীর ভাণ্ডারকে টক্কর দিতে বাজারে এসেছে সেবা সখী প্রকল্প । এই প্রকল্প বাংলার মা বোনেদের রানী করে রাখবে । শুধু হাত খরচাই নয় সেই সাথে সংসারের খরচ উঠে আসবে। কি বিশ্বাস হচ্ছেনা ? তবে একথা আমি বলছি না । এমনই প্রকল্প এনেছে রাজ্যসরকার  ! বাংলার মেয়েদের কথা ভেবে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি একের পর প্রকল্প এনেছেন । এবার আবারও মা বোনেদের মুখে হাসি ফোটাতে………………চালু করতে চলেছেন সেবা সখী প্রকল্প । এই প্রকল্প থেকে প্রতি মাসে সকল মেয়েরা পেয়ে যাবেন গুণে গুণে ৯ হাজার টাকা । আর বরের কাছে নিজের আবদার মেটানোর জন্য হাত পাততে হবে না । নিজেরাই হয়ে উঠবেন নিজেদের অভিভাবক । তবে বাড়িতে বসে এই টাকা পাওয়া যাবে না । এই টাকা পেতে গেলে করতে হবে বিশেষ কয়েকটি কাজ। এই কাজগুলি করে ফেললেই আপনি পেয়ে যাবেন ৯০০০ টাকা।

কি এই সেবা সখী প্রকল্প ?

কন্যাশ্রী, লক্ষ্মীর ভাণ্ডার, রুপশ্রীর মতন এটিও অন্যতম প্রকল্প । বাংলার মা বোনেদের স্বনির্ভর করার জন্যই মাননীয় মুখ্যমন্ত্রী এই প্রকল্প এনেছেন । এই প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে  গ্রাম এবং শহরাঞ্চলের সকল মহিলারাদের কাজের সুযোগ করে দেওয়া । বিশেষ করে যেসমস্ত মহিলারা শিক্ষার অভাবে বেকার রয়েছে তারা এই সুবিধা পাবেন ।  এমনকি এই সেবা সখী প্রকল্পের মাধ্যমে গ্রাম বাংলায় অসুস্থ এবং বয়স্ক লোকেদের  স্বাস্থ্য পরিষেবা প্রদান করা হবে ।

এই  প্রকল্পের সুবিধাগুলো কি কি ?

এক, এই প্রকল্পের মাধ্যমে  গ্রামের প্রতিটি  ব্লক থেকে ২০ জন এবং  শহরের প্রতিটি পৌরসভা থেকে ২০ জন করে মহিলা সেবা সখী প্রকল্পের সুবিধা পাবেন ।

দুই, এই প্রকল্পের হাত ধরে বাংলার মা বোনেদের প্রশিক্ষণ দেওয়া হবে । এই প্রশিক্ষণের মাধ্যমে মেয়েদের ব্লাড প্রেসার মাপা, ওজন মাপা, বিভিন্ন ওষুধ এবং চিকিৎসা বিজ্ঞান সম্পর্কে শিক্ষা, ড্রেসিং ও ব্যান্ডেজ করা, ইনজেকশন দেওয়া, হৃদরোগে আক্রান্ত হলে সিপিআর দেওয়া এছাড়াও চিকিৎসা সংক্রান্ত আরও কাজ শেখানো হবে । এই কাজগুলির মাধ্যমে মহিলারা স্বনির্ভর হয়ে উঠবেন । আয়ের উৎস খুঁজে পাবেন তারা ।

তিন, টানা একমাস এই ট্রেনিং দেওয়া হবে । ট্রেনিং শেষ হয়ে গেলে সরকারের তরফ থেকে একটি সার্টিফিকেট দেওয়া হবে । এই সার্টিফিকেটের মাধ্যমে মহিলারা পরবর্তীকালে যেকোনো সংস্থায় কাজ করতে পারবেন ।

চার, সবচেয়ে বড় সুবিধা হচ্ছে এই প্রশিক্ষণ চলাকালীন সরকারের তরফ থেকে টাকা দেওয়া হবে । দৈনিক হিসেবে গ্রামাঞ্চলের মেয়েদের হাতে তুলে দেওয়া হবে ২৫৫ টাকা অর্থাৎ মাসে  ৭৬৫০ টাকা । শহরের মহিলারা পাবেন ৩০০ টাকা করে , মাসে ৯০০০ হাজার টাকা । তাহলে বুঝতেই পারছেন  কতটা সুবিধা পাওয়া যাবে এই প্রকল্প থেকে ।

কবে থেকে শুরু হবে এই প্রকল্প ?

এই সেবা সখী প্রকল্প পশ্চিমবঙ্গের সব মহিলারা পাবেন না । প্রথমে  বিশেষ কয়েকটি জায়গায় এই প্রকল্প চালু করা হবে । যেমন- পূর্ব মেদিনীপুরের পাশকুড়া ব্লক, উত্তর ২৪ পরগনার রাজারহাট, দক্ষিণ ২৪ পরগনার বারুইপুর আর হাওড়ার আমতাতে এই প্রকল্প শুরু হওয়ার কথা । জানা গিয়েছে ভোটের পর পরই এই প্রকল্প চালু হবে।

কিভাবে করবেন আবেদন?

এখনও এই প্রকল্প চালু হয়নি । তবে  আবেদন প্রক্রিয়া  অনলাইন , অফলাইন দুটি মাধ্যমেই  করা যাবে । আপনি আপনার নিকটস্থ সাইবার ক্যাফ গিয়ে খোঁজ করতে পারেন । এছাড়াও  প্রশাসনিক কার্যালয় গিয়ে এই আবেদন করতে পারেন ।

 


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *