ভোটার কার্ড থাকলেও ভোট দিতে পারবেন না ! 

ভোটার কার্ড থাকলেও দিতে পারবেন না ভোট ! ভোটার কার্ড নিয়ে গেলেও ভোট কেন্দ্র থেকে ফিরে আসতে হবে !

 

ভোটার কার্ড থাকলেও

ভোট দিতে পারবেন না !

 

ভোটার কার্ড নিয়ে গেলেও ভোট

কেন্দ্র থেকে ফিরে আসতে হবে !

 

কেন হবেন এমনটা ?

 

ভোট দিতে হলে কি করতে

হবে দেখে নিন

 

আচ্ছা ! ভোট দিতে গিয়ে দেখলেন আপনার কাছে ভোটার কার্ড রয়েছে তাও আপনাকে বের করে দেওয়া হল ।  এমন পরিস্থিতির শিকার হলে চমকাবেন না ।কারণ  হামেশাই ভোট দিতে গিয়ে সাধারণ মানুষেরা এমন ভোগান্তির শিকার হয়ে থাকেন । ভোটার কার্ড সাথে থাকা সত্বেও  ভোট দেওয়া থেকে বঞ্চিত হতে হয় । তবে এর পিছনে বিশেষ একটি কারণ রয়েছে। একেই শুরু হয়ে গিয়েছে লোকসভা ভোট । আর এই ভোট আমজনতাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ । কারণ এই ভোটের মাধ্যমেই বেছে নেওয়া হবে আগামী দিনের সরকারকে । তাই এক একটি ভোট এই সময় খুবই গুরুত্বপূর্ণ । কোনোমতেই এই ভোট থেকে বঞ্চিত হওয়া যাবে না । তাই ভোট কেন্দ্রে ভোট দিতে যাওয়ার আগে এই কাজটি করিয়ে নিন । এই কাজটি হচ্ছে ভোটের রেজিস্ট্রেশন তালিকায় নামে আছে কি না দেখে নেওয়া ।

অনেক সময় দেখা যায়  আপনার ভোটার কার্ড আছে কিন্তু রেজিস্ট্রেশনে নাম নেই । এরফলে সাধারণ মানুষদের এমন পরিস্থিতির শিকার হতে হয় । কিছু ক্ষেত্রে দেখা যায় , অনেকেই অবৈধ ভাবে ভোটার কার্ড তৈরি থাকেন । এতে করে কার্ড থাকলেও……..রেজিস্ট্রেশনের তালিকায় নাম থাকে না। আবার অনেকসময় ভোটার কার্ড আপডেট করাতে হয় । যেমন ভোটার কার্ডের সাথে আধার লিঙ্ক করানো । আর এই কাজটি না করানো থাকলে রেজিস্ট্রেশনের তালিকা থেকে নাম বাদ পড়ে যায় । তাই সবার আগে যাচাই করে নিন রেজিস্ট্রেশনে নাম আছে কি না ।

কিভাবে এই যাচাইকরন করবেন  তার প্রক্রিয়াও জেনে নিন –

প্রথমে, আপনাকে   voters.eci.gov.in এই ওয়েবসাইটে যেতে হবে । এটি একটি সরকারি ওয়েবসাইট । যেখানে ভোটার কার্ডের রেজিস্ট্রেশনের সমস্ত কাজ করা হয় ।

এরপর, আপনার সামনে একটি পেজ খুলবে………যেখানে লেখা থাকবে নিউ রেজিস্ট্রেশন ফর জেনারেল ইলেক্টর। এই অপশনে যাওয়ার পর আপনার কাছে ফর্ম 6 আসবে । এটি হচ্ছে আসল জায়গা যেখানে আপনাকে কাজটি করতে হবে ।

তিন, এই ফর্ম 6-এ কিল্ক করার পর আপনাকে একটি আক্যাউন্ট তৈরি করতে বলবে ।  আপনার ফোন নাম্বার এবং নাম দিয়ে  এখানে আক্যাউন্ট তৈরি করতে হবে । ব্যাস এই কাজটি হয়ে গেলে ওরা একে একে আপনাকে নির্দেশ দিতে থাকবে………… যে এর পরবর্তী কাজগুলি কি করতে হবে ।

চার , এই কাজ হয়ে যাওয়ার পর আপনাকে সমস্ত গুরুত্বপূর্ণ তথ্য এখানে জমা করতে বলবে । তবে হ্যাঁ এই তথ্য দেওয়ার সময় কিন্তু কোন রকমের ভুল করবেন না । এতে করে আপনার সমস্যা কমার বদলে আরও বেড়ে যাবে ।

পাঁচ, এরপর এই ফর্মটি ওয়েবসাইটে জমা করতে হবে । ফর্মটি জমা হওয়া মাত্রই আপনার রাজ্যের নাম দ্বারা তৎক্ষণাৎ ট্র্যাক  করা হবে ।  সেই সাথে আপনাকে দেখিয়ে দেওয়া হবে আপনার নাম রেজিস্ট্রেশন তালিকায় রেজিস্ট্রার করা আছে কি না । যদি দেখেন তালিকায় নাম রয়েছে তাহলে কোন অসুবিধা নেই । আর যদি তালিকায় নাম না থাকে তাহলেই এই সমস্যা পোহাতে হতে পারে  । এটা থেকেও মুক্তি পাওয়া যাবে , তবে তাঁর জন্য কথা বলতে হবে আপনার স্থানীয় এলাকার পার্টি অফিসের সঙ্গে । এছাড়াও যারা ভোটার কার্ডের কাজ করে, , , , , , , তাদের সাথে যোগাযোগ করলেও এই সমাধান পাওয়া যাবে।

 

 


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *