গরমে পাতে ভুলেও রাখবেন না এই  পাঁচটি খাবার !

গরমে পাতে ভুলেও রাখবেন না এই  পাঁচটি খাবার !

 

গরমে পাতে ভুলেও রাখবেন এই

না পাঁচটি খাবার !

 

আজই বন্ধ করুন

এই খাবার খাওয়া !

 

নাহলেই ভয়ঙ্কর সর্বনাশ !

 

হুরমুড়িয়ে কমবে আয়ু !

ঘনিয়ে আসবে মৃত্যু !

 

মারাত্মক রোগে শরীর

হয়ে যাবে অসাড় !

 

কোষ্ঠকাঠিন্য, হার্ট অ্যাটাকের মতো

ভয়ঙ্কর রোগ বাসা বাঁধবে শরীরে !

 

কি সেই পাঁচটি খাবার দেখে নিন

 

এক, তেলেভাজা এবং মশলাজাতীয় খাবারঃ

বাইরে গরম ৫০ ডিগ্রী ছুঁইছুঁই । আর এই গরমে ভুলেও দাঁতে কাটবেন না তেলেভাজা এবং মশলাজাতীয় খাবার। এখনও যদি এই খাবারগুলি খেয়ে থাকেন তাহলে এখুনি বন্ধ করুন । বাঙালীর যতোই গরম পড়ুক না কেন…………খাবারের লোভ সামলাতে পারেন না। লোভে পড়ে কড়া তেলেভাজা খাবার খেতে থাকেন । গরমে মুখরোচক খাবার তো খাচ্ছেন ঠিকই সেই সাথে পেটের সমস্যাও  সৃষ্টি করছেন । এমনিতেই গরমে পাকস্থলীতে পরিপাক করার  ক্ষমতা হ্রাস পায় । তার ওপর এসব খাবার খেয়ে পাকস্থলীকে আরও ক্ষতিকর করে তুলছেন। এর ফলে পেট খারাপ, আলসার , এমনকি লিভারেও সমস্যা দেখা দেয়  ।

 

দুই , বাসি খাবারঃ

অনেকেই গরমে বারবার রান্না করতে চান না। এরফলে একবেলা রান্না করে রেখে দেন । এই তীব্র গরমে  দু তিন ঘণ্টার বেশি খাবার থাকলে নষ্ট হয়ে যেতে পারে । আর সেই খাবার যদি পেটে যায় তাহলে পেটে নানাধরনের ব্যাকটেরিয়া তৈরি হতে পারে । এমনিতেই গরমে বমি ডায়রিয়ার মতো সমস্যা লেগেই থাকে ।  তার ওপর এই বাসি খাবারগুলো পেটে গিয়ে এই সমস্যা আরও বাড়িয়ে দেয়। এর ফলে বমি এবং ডায়রিয়ার তীব্রতা এতোটাই বৃদ্ধি পায় যে হাসপাতালে পর্যন্ত ভর্তি করতে হতে পারে ।

 

তিন, এনার্জি ড্রিঙ্কঃ

গরমকালে ক্লান্ত হয়ে গেলে অনেকেই এনার্জি ড্রিঙ্কের ওপর ভরসা করে থাকেন । বিভিন্ন ব্র্যান্ডের এনার্জি ড্রিঙ্কস পান করে থাকেন। তবে যে এনার্জি ড্রিঙ্কস আপনি পান করেছেন সেটি আপনার শরীরে শক্তি উৎপাদন করছে এমনটা নয় ………… এটি আপনার শরীরকে ভয়ঙ্কর ক্ষতিগ্রস্ত করছে । এতে থাকা কিছু উপাদান আপনার শরীরের বিভিন্ন অরগ্যান ধ্বংস করে দেয় । পাকস্থলী, কিডনি, লিভারের মতো বড় বড় অঙ্গ গুলির কার্যকারিতা নষ্ট হয়ে যেতে পারে । শুধু তাই নয় , এই গরমে একেই হার্ট অ্যাটাকের সম্ভাবনা থাকে । তার ওপর এই এনার্জি ড্রিঙ্কস খেয়ে হার্ট অ্যাটাকের সমস্যা আরও বাড়িয়ে তুলছেন। তাই এই গরমে এনার্জি ড্রিঙ্কস একদমই নয় ।

 

চার, ঠাণ্ডা পানীয়ঃ

হাড় জ্বালানো গরমে শরীর জিরোতে , একটু স্বস্তি পেতে……………অনেকেই রং, বেরঙের  ঠাণ্ডা পানীয় খেয়ে থাকেন । তবে ঘনঘন এই ঠাণ্ডা পান করা মোটেই ঠিক নয়। এমনকি অতিরিক্ত আইসক্রিম খাওয়াও আপনার জন্য স্বাস্থ্যকর নয় । এটি খেয়ে হয়তো আপনার শরীর কিছুক্ষণের জন্য রেহাই পাবে । তবে এই স্বল্পের রেহাই পেতে গিয়ে আপনি জীবনকে বড় সমস্যার মুখে ঠেলে দিচ্ছেন । প্রথমত , এটি অতিরিক্ত পান করার ফলে শরীরের তাপমাত্রা বৃদ্ধি পায়। এছাড়াও এই রঙিন পানীয় গুলির মধ্যে যে ফুড কালার মেশানো হয় সেগুলিতে বিষাক্ত কিছু উপাদান থাকে । যা থেকে ক্যান্সার সৃষ্টি হতে পারে । এমনকি এগুলিতে উচ্চ পরিমাণে চিনি মেশানো হয়। যা শরীরে সুগারের মাত্রা কয়েকগুন বাড়িয়ে দেয় । তাই গরমে এগুলি একটু বুঝে শুনে খাবেন ।

 

পাঁচ, চিজ এবং বাটারঃ

মনে রাখবেন গরমে কোনও রকমের চিজ কিংবা বাটার জাতীয় খাবার খাওয়া একদম উচিত নয় ।  কারণ চিজ এবং বাটার হচ্ছে দুগ্ধজাতীয় খাবার ।  গরমে অনেকেই দুধ হজম করতে পারে না । তার ওপর এগুলি পেটে যাওয়ার ফলে কোষ্ঠকাঠিন্য, পেটে ফোলা ভাব , বদহজমের মতো সমস্যা সৃষ্টি  হয় । তাই চিজে আছে এমন খাবার এই সময় এড়িয়ে চলুন ।

 

 

 

 

 

 

 

 

 

 


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *