কলকাতার বাসিন্দারা সাবধান হয়ে যান! সামনেই মহা বিপদ, গলে যাচ্ছে সূর্য, গরমে ফুটবে কলকাতা

কলকাতার বাসিন্দারা সাবধান হয়ে যান! সামনেই মহা বিপদ, গলে যাচ্ছে সূর্য, গরমে ফুটবে কলকাতা

কলকাতার বাসিন্দারা
সাবধান হয়ে যান!

সামনেই মহা বিপদ!

দ্রুত গলে যাচ্ছে সূর্য!
গরমে ফুটবে কলকাতা!

টগবগে সূর্যের তেজে,
পুড়বে গায়ের চামড়া ও ছাতা!
জ্বলবে মাথার টাক!

ভয়ংকর গরমে হবে
প্রাণ যায় যায় অবস্থা!

বৈশাখেই ৪৫° ছোঁবে
তাপমাত্রা!

জারি সাংঘাতিক সতর্কতা

শুরু হয়ে গিয়েছে বৈশাখ মাস! আর বৈশাখ ঢুকতে না ঢুকতেই সূর্যের চোখ রাঙানি শুরু! তাও গত সপ্তাহে কয়েক দিনের বৃষ্টি কিছুটা স্বস্তি দিলেও,,,, তারপরেই পাল্টি খেয়েছে আবহাওয়া। ফের ভয়ঙ্করভাবে চড়তে শুরু করেছে তাপমাত্রার পারদ। তারই সঙ্গে মরণ দোসর আদ্রতা জনিত অস্বস্তি। অর্থাৎ ভ্যাপসা গরম আর চটচটে ঘামের যুগলবন্দীতে নাভিশ্বাস ওঠার অবস্থা সাধারণ মানুষের। তবে এখানেই শেষ নয়। অত্যাচারের মাত্রা আরো বাড়বে স্পষ্ট জানিয়ে দিয়েছে হাওয়া অফিস। এই মুহূর্তে আবহাওয়া দপ্তরের তরফে যে ওয়েদার রিপোর্ট সামনে এসেছে তা অত্যন্ত ভয়ংকর। বিশেষ করে কলকাতাবাসীদের জন্য।

হাওয়া অফিসের আপডেট অনুযায়ী গোটা বাংলা সহ কলকাতা শহরের তাপমাত্রা হুড়মুড়িয়ে বাড়বে। লাফিয়ে লাফিয়ে বাড়বে তাপপ্রবাহ। তাপপ্রবাহ নিয়ে বিরাট সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। তার কারণ তথ্যসূত্রে জানা গিয়েছে এই বছর অন্যান্য বছরের তুলনাই সাংঘাতিক রকমের তাপ প্রবাহ সৃষ্টি হবে। চলতি বছরের তাপ প্রবাহে গায়ের চামড়া পর্যন্ত জ্বলে যেতে পারে। আবহাওয়াবিদদের মতে এই বছরের গরমকে ঠেকানো মুশকিল হবে। এসি, কুলার, ফ্যান পর্যন্ত কাজে আসবে না এমন পরিস্থিতিও তৈরি হতে পারে।

আলিপুর আবহাওয়া দপ্তর বলছ, বৈশাখের শুরুতেই শহর কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চলে দিনের বেলায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রির কাছাকাছি ঘোরাফেরা করবে। তবে এই তাপমাত্রা আরো ৫গুণ বেশি হওয়ারও সম্ভাবনা রয়েছে। বৃষ্টিপাতের কোনও সম্ভাবনাই আপাতত নেই। আবহাওয়া একেবারে শুষ্ক থাকবে। হাওয়া অফিস থেকে কলকাতার বাসিন্দাদের জন্য বিশেষ সতর্কতা জারি করা হয়েছে। বিশেষ করে দুপুর দুটো থেকে বেলা চারটা পর্যন্ত বাড়ি থেকে বের না হওয়ার কথা বলা হয়েছে। এই সময়টাই হিট ওয়েভ মারাত্মক পর্যায়ে থাকবে। শহর জুড়ে হিট স্ট্রোক, সান স্ট্রোকের ঝুঁকি মারাত্মকভাবে বাড়তে পারে বলেও জানা গিয়েছে। হাওয়া অফিস সূত্রে খবর সম্প্রতি কলকাতা শহরে গাছপালার পরিমাণ কমেছে। বিগত বছরগুলোতে কলকাতার তাপমাত্রাকে ব্যালেন্স করার জন্য যে পরিমাণ গাছপালা ছিলল সেই পরিমাণ গাছপালা বর্তমানে লোপ পেয়েছে। বড় বড় বিল্ডিং তৈরি করতে গিয়ে রাস্তাঘাট বড় করতে গিয়ে, নির্বিচারে গাছপালা কাটা হয়েছে। আর তার ফল এখন ভোগ করতে হবে সাধারণ মানুষকে। কলকাতার বাসিন্দাদের সুর্যের মারাত্মক রশ্মি থেকে বাঁচানোর জন্য যে পরিমাণ গাছপালা দরকার, সেই পরিমাণ গাছপালাও এই মুহূর্তে নেই বলে তথ্য সূত্রে জানা গিয়েছে। আর এই কারণেই কলকাতার মানুষদের রোদে বের হওয়ার আগে অবশ্যই ছাত, টুপি, রোদ চশমা, জলের বোতল, স্কার্ফ সাথে রাখার পরামর্শ দেওয়া হয়েছে। সূত্রের খবর অনুযায়ী যে পরিমাণ গরম পড়বে তাতে মারাত্মকভাবে ডিহাইড্রেশন এর সমস্যা বেড়ে যাওয়ার প্রবল ঝুঁকি রয়েছে। তাই রাস্তায় চলতি ফিরতি মানুষজন থেকে শুরু করে রাস্তায় কাজ করে এমন মানুষেরা অবশ্যই সাবধানে থাকবেন।

কলকাতার পাশাপাশি দক্ষিণবঙ্গেও কিন্তু একেবারে ফাটিয়ে গরম পড়বে। বিশেষ করে বাঁকুড়া ,মেদিনীপুর ঝাড়গ্রাম এবং পশ্চিম বর্ধমান এই সমস্ত অঞ্চলেও যথেষ্ট গরম পড়ার পূর্বাভাস পাওয়া গিয়েছে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *