তরমুজ থেকে ছড়াচ্ছে ভয়ঙ্কর  ক্যান্সার !

তরমুজ থেকে ছড়াচ্ছে ভয়ঙ্কর  ক্যান্সার ! গরমে বাজার থেকে তরমুজ  কিনে খাচ্ছেন  ! তাহলে সাবধান !

 

তরমুজ থেকে ছড়াচ্ছে

ভয়ঙ্কর  ক্যান্সার !

 

গরমে বাজার থেকে

তরমুজ  কিনে খাচ্ছেন !

 

তাহলে সাবধান !

 

আপনার কিনে আনা তরমুজেই

রয়েছে ক্যান্সারের মারন বিষ !

 

কিভাবে ছড়াচ্ছে

তরমুজ থেকে ক্যান্সার ?

 

কি কারনে বাড়ছে

তরমুজ থেকে ক্যান্সারের ঝুঁকি ?

 

দেখুন বিস্তারিত

 

পড়ে গেছে গরম ! টাক ফাটানো জান কাঁপানো এই গরমে বাঁচা দায় । আর এই  তীব্র গরমে একটু শান্তি পেতে  ,পরান জুড়াতে সাধারণ মানুষ তরমুজে ভরসা রাখেন। যেহেতু তরমুজ রসাল ফল , তাই সকলেই গরম থেকে রেহাই পেতে এই ফলকেই বেছে নিয়ে থাকেন । আর বাজারেও বেশ লাল , লাল মিষ্টি, মিষ্টি তরমুজে ভরে গেছে । আর এই তরমুজের লোভ সামলাতে না পেরে অনেকেই বাড়িতে এই ফলটি কিনে আনছেন । কিন্তু আপনারা জানেন,  এই তরমুজেই  লুকিয়ে রয়েছে প্রাণঘাতী ক্যান্সারের জীবাণু। যে তরমুজ প্রাণ ভরিয়ে খাচ্ছেন সেই তরমুজই আপনার মৃত্যুর ফাঁদ তৈরি করছে । গরমকালে যে তরমুজকে আপনি নিজের বন্ধু ভাবছেন , সেই তরমুজই আপনার শত্রু । কি শুনে ভয় পাচ্ছেন !  ভয় লাগলেও এটাই সত্যি । কিভাবে এই তরমুজ এত ক্ষতিকর হয়ে উঠছে জানেন ? এই তরমুজেই মেশান রয়েছে ফরমালিন । বিশেষ করে বাংলাদেশের বাজারে এই ফরমালিন মেশানো তরমুজ রমরমিয়ে বিক্রি হচ্ছে । সদ্য শেষ হয়েছে পবিত্র রমজান, আর সেই সময়ও এই তরমুজ দাপিয়ে বিক্রি করেছে ফল বিক্রেতারা । বাংলাদেশের বিভিন্ন প্রতিবেদনে , বিভিন্ন সংবাদমাধ্যমে এই তথ্য বার  বার উঠে আসছে । কিন্তু এই ফরমালিন কিভাবে তরমুজকে এতো ক্ষতিকর করে তুলেছে সে বিষয়ে জেনে নিন ।

সবার আগে জেনে নিন এই ফরমালিন আসলে কি?

এটি একপ্রকার জৈব রাসায়নিক পদার্থ । মূলত ফরমালডিহাইড নামক রাসায়নিক পদার্থ জলে মিশে গিয়ে ফরমালিন তৈরি হয়। বর্ণহীন এবং অত্যন্ত দুর্গন্ধযুক্ত গ্যাস এই রাসায়নিক পদার্থ মারাত্মক ক্ষতিকর । ফলমূল, শাকসবজি , মাছ-মাংস তাজা রাখতে ফরমালিন ব্যবহার করা হয় । এই বিষাক্ত কেমিক্যাল ব্যবহার করে দিনের পর দিন, মাসের পর মাস শাক সবজি টাটকা রাখা যায়। আর শাক-সবজী টাটকা রাখতে গিয়ে আপনার শরীরে ক্যান্সার বিষ ছড়িয়ে পড়ছে ।

এখন প্রশ্ন হচ্ছে এই ফরমালিন কিভাবে তরমুজকে এতো ভয়ঙ্কর করে তুলছে ?

আমরা সকলেই লাল লাল অতিরিক্ত মিষ্টি যুক্ত তরমুজ পছন্দ করে থাকি। আর এই লাল তরমুজ খেতে গিয়েই ঘটাচ্ছি কাল । কারণ ব্যবসায়িরা ব্যবসায়িক স্বার্থে তরমুজে ক্যান্সার উৎপাদনকারী রাসায়নিক পদার্থ ফরমালিন মিশিয়ে থাকেন । এর ফলে বেশি লাল  এবং মিষ্টি হয়ে ওঠে । শুধু তাই নয় অনেক সময় তরমুজকে টাটকা দেখানোর জন্যও এই বিষাক্ত পদার্থটি ব্যবহার করা হয়। এতে থাকা কিছু ভয়ঙ্কর উপাদান তরমুজের আসল স্বাদ  নষ্ট করে দেয় । শুধু তাই নয় এই বিষাক্ত পদার্থটি তরমুজের ওপর কিছু ক্ষতিকর ব্যাকটেরিয়া সৃষ্টি করে। আর এই ব্যাকটেরিয়া গুলিই পেটে গিয়ে আপনার শরীরকে ক্ষতিগ্রস্ত করে তুলছে ।

এখন অনেকের মনেই প্রশ্ন তৈরি হতে পারে এই কেমিক্যাল তো তরমুজ ভালো রাখছে , সেখানে ক্যান্সার কিভাবে সৃষ্টি হতে পারে  ?

এবিষয়ে  আপনাদের আরও বিস্তারিত জানাই । আমাদের শরীরে দূষিত পদার্থ  কিংবা রাসায়নিক পদার্থ কিডনির মাধ্যমে শরীর থেকে বেরিয়ে যায় । তবে এই ফরমালিন কিন্তু বেরিয়ে যায় না ! বরং তরমুজের মাধ্যমে পেটে গিয়ে জায়গা দখল করে রাখে। এরপর দিনের পর দিন এই কেমিক্যাল পেটে জমতে থাকে । এরপর একসময়  আঠালো পদার্থের সৃষ্টি করে । আর এই আঠালো পদার্থটি কিডনিকে ক্ষতিকর করে তোলে । এমনকি লিভার থেকে বের হওয়া এনজাইমগুলোকেও ধ্বংস করে দেয় । এরফলে কিডনিতে কিংবা লিভারে ক্যান্সার সৃষ্টি হয়।

এই উপাদানটি শুধু ক্যান্সারই নয় , একাধারে ফুসফুসের রোগ , হার্ট অ্যাটাক, চর্ম রোগ, ব্রেনে সমস্যা> শুধু তাই নয় মা হওয়ার ধারন ক্ষমতা নষ্ট করে দেয় । তবে হ্যাঁ মনে রাখবেন এই ফরমালিন কিন্তু শুধু তরমুজেই ব্যবহার হয় তা নয় । আজকাল সকল অসাধু ব্যবসায়ি টাকার লোভে সমস্ত জিনিসে এই উপাদানটি মিশিয়ে থাকেন ।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *