গরমকালে বাচ্চাদের পাতে ভুলেও রাখবেন না এই ৫টি খাবার! আজ থেকেই এই খাবারগুলো দেওয়া বন্ধ করুন বাচ্চাকে

গরমকালে বাচ্চাদের পাতে ভুলেও রাখবেন না এই ৫টি খাবার! আজ থেকেই এই খাবারগুলো দেওয়া বন্ধ করুন বাচ্চাকে

গরমকালে বাচ্চাদের পাতে
ভুলেও রাখবেন না এই ৫টি খাবার!

আজ থেকেই এই খাবারগুলো
দেওয়া বন্ধ করুন বাচ্চাকে!

নইলেই ঘনিয়ে আসবে মারাত্মক বিপদ,
বেড়ে যাবে মৃত্যুঝুঁকি!

অসুস্থতা পৌঁছবে
মারাত্মক পর্যায়ে

চিনে রাখুন এই
৫টি খাবার কি কি

১, কড়া তেলে ভাজা খাবার

গরমে ভুলেও খাবেন না কড়া তেলে ভাজা খাবার। তাপমাত্রা ৩৫ ডিগ্রি ক্রস করলেই এই খাবারগুলো পাত থেকে বাদ দিন। কারণ অতিরিক্ত গরমে, বাচ্চাদের হজম ক্ষমতা, পরিপাকতন্ত্র, রেচনততন্ত্রের কার্যক্ষমতা কমে যায়। আর ঠিক এই সময় বাচ্চাদের পাতে কড়া তেলে ভাজা খাবার দিলে, তা বাচ্চাদের মারাত্মক ক্ষতি করে। এই কারণে গরমকালে বাচ্চাদের হালকা তেলে রান্না করা খাবার খেতে দিন।

২, বাসী খাবার

তীব্র গরমে বাচ্চাদের যম হল বাসী খাবার। অনেক বাবা মা ব্যস্ততার কারণে গরমকালেও, বাচ্চাদের পাতে বাসি খাবার দিয়ে ফেলেন। বিশেষ করে রাতের রান্না করা বাসী ঝোলানো ভাব, হালকা গন্ধ ওটা তরকারি বাচ্চাকে মেখে খাইয়ে দেন। কিন্তু এরফলে যে কত বড় বিপদ ডেকে আনছেন বাচ্চার, তার কোনও ধারণা আছে আপনার? বাসী খাবারের কারণে বাচ্চাদের ডায়রিয়া, ঘনঘন বমি এমনকি কিডনির নানা রকম সমস্যারও উপদ্রব দেখা যায়। বাচ্চাদের ক্ষেত্রে বাসী খাবার নিয়ে প্রতিক্রিয়া এতটাও ছোটখাটো নয়। বাসি খাবার থেকে অনেক সময় বাচ্চাদের পাকস্থলীতে বিষক্রিয়া পর্যন্ত হতে পারে। আর সেই কারণে বাচ্চা মারা পর্যন্ত যেতে পারে। তাই বাবা মায়েরা এক্ষেত্রে অবশ্যই সাবধান।

৩, মাত্রাতিরিক্ত শুকনো ড্রাই ফ্রুটস

অনেক বাবা মা পুষ্টির জোগান দিতে বাচ্চার খাদ্য তালিকায় ড্রাইফুডস রাখেন। কিন্তু অভিভাবককেবুঝতে হবে বাচ্চাকে কখন ড্রাই ফ্রুটস খাওয়ানো যায় এবং কখন ড্রাই ফুড খাওয়ানো যায় না। গরমকালে অতিরিক্ত পরিমাণ ড্রাই ফ্রুটস বাচ্চার স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক। কারণ ড্রাই ফ্রুটসে অত্যাধিক পরিমাণে ভিটামিন এবং তাপ থাকে, যা শরীরের পক্ষে ভালো নয়, বিশেষ করে গরমকালে।

৪, পনির

গরমকালে আপনার ছোট্ট সোনামনিকে দুগ্ধ জাতীয় খাবার থেকে দূরে রাখুন। দুধের তৈরি খাবারে অতিরিক্ত মাত্রায় ক্যালরি থাকে। গরমকালে এই অতিরিক্ত ক্যালরি শরীর সইতে পারে না। বাচ্চাদের জন্য এই গোটা বিষয়টি আরো ভয়ঙ্কর হয়ে ওঠে। এমনকি বাচ্চার পেটে সংক্রমণ পর্যন্ত ছড়াতে পারে।

৫, ময়দা জাতীয় খাবার

অনেক বাবা মায়েরা গরমকালে বাচ্চাদের টিফিনে ময়দার তৈরি খাবার দিয়ে থাকেন। কিন্তু আপনারা কি জানেন? গরমকালে ময়দা বাচ্চার পরিপাকতন্ত্রকে অনেক বেশি বিব্রত করে তোলে। যার ফলে আপনার বাচ্চার হজম ক্ষমতা নষ্ট হয়ে যায়, ক্ষুধামন্দা, অরুচির মতন সমস্যা দেখা যায়। তাই আপনি যদি আপনার ছোট্ট বাচ্চার ভালো চান এই খাবারগুলো আজ থেকেই বাদ দিন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *