গরমকালে চুপি চুপি ইলেকট্রিক মিটারের সাথে করুন এই একটি কাজ !

গরমকালে চুপি চুপি ইলেকট্রিক মিটারের সাথে করুন এই একটি কাজ !

 

গরমকালে চুপি চুপি ইলেকট্রিক মিটারের

সাথে করুন এই একটি কাজ !

 

ম্যাজিকের মত কমবে

ইলেকট্রিক বিল !

 

পকেট থেকে খসবে না

হাজার হাজার টাকা !

 

অনায়াসে আপনি চালাতে

পারবেন ফ্রিজ, এসি , কুলার !

 

ঢুকে পড়েছে গরম ! সূর্যের তেজ যেমন বাড়ছে………… তেমনই পাল্লা দিয়ে বাড়ছে এসি, ফ্যান চালানো। গরম থেকে বাঁচতে এসি, ফ্যান রেহাই দিলেও , ইলেকট্রিক বিল থেকে রেহাই পাবেন না। চাঁদিফাটা গরমে সূর্যের তেজের তুলনায় বাড়বে ইলেকট্রিক বিলের তেজ । কারোর ৪ হাজার তো আবার কারোর ৫ হাজার , আবার কারোর ১০ হাজার তো কারোর ২০ হাজার। এই গরমে তাপমাত্রায় হিটস্ট্রোক নয় বরং ইলেকট্রিক বিল দেখে হিটস্ট্রোক হবে। সেই সাথে পকেটও পুড়ে যাবে। তবে এবার এই হাজার হাজার ইলেকট্রিক বিল থেকে বাঁচাতে রয়েছে দারুণ একটি টোটকা। মধ্যবিত্তদের জন্য রয়েছে ফাটাফাটি উপায় । এই একটি কাজ করলেই আপনার ইলেকট্রিক বিল তরতরিয়ে কমবে । এই প্রতিবেদনটি এড়িয়ে যাওয়ার ভালো করে দেখে নিন । মিটারের সাথে করুন এই একটি কাজ । ব্যস আপনার ৪ হাজারের বিল থেকে নেমে আসবে মাত্র ৫০০ টাকায় । কি এই কাজ চট জলদি জেনে নিন ।

 

ইলেকট্রিক বিল কমানোর সবচেয়ে বড় হাতিয়ার হচ্ছে স্টেবলাইজার। অনেকেই এই নামটির সাথে পরিচিত । তবে অনেকেই জানেন না এই যন্ত্রটি ঠিক কতটা কার্যকর । এই স্টেবলাইজার কোন আম যন্ত্র নয়…………এই যন্ত্রটি বাড়িতে থাকলে দ্রুত হারে ইলেকট্রিকবিল কমতে থাকে । এসি, ফ্রিজ , কুলার চালালেও সীমিত পরিমান ইলেকট্রিক বিল আসে । অনেক সময় দেখা যায় অনেকের বাড়িতে এসি, ফ্রিজ না চালানোর পরও মাস গুণে আকাশছোঁয়া ইলেকট্রিক বিল আসে । সেই সমস্যাও দূর করে দেয় এই যন্ত্রটি ।

স্টেব্লাইজার যন্ত্রটি আসলে কি ?

এটি আসলে ভোল্টেজ নিয়ন্ত্রনকারী যন্ত্র । অর্থাৎ ভোল্টেজের রেগুলেটর হিসেবে কাজ করে । এটি অনেক রকমের ওয়াটের হতে পারে। তবে বাড়িতে ব্যবহারের জন্য কম ওয়াটের স্টেবলাইজার ব্যবহার করা উচিত । আজকের বাজারে এর চাহিদা প্রচুর। এটি শুধু ভোল্টেজই নিয়ন্ত্রন করে এমনটা নয় একসাথে অনেকগুলি কাজ করতে সক্ষম  এই যন্ত্রটি ।

কিভাবে এই যন্ত্রটি ইলেকট্রিক বিল কমাতে সক্ষম ?

এই যন্ত্রটি মূলত উচ্চভোল্টেজের মাত্রা নিয়ন্ত্রন করে। এই ভোল্টেজের জন্য আপনার অতিরিক্ত ইলেকট্রিক বিল আসে । তবে বাড়িতে থাকলে স্টেবলাইজার থাকলে এই সমস্যা থেকে বেঁচে যাবেন। এই যন্ত্রটিতে রয়েছে ট্রান্সফরমার , এই ট্রান্সফরমারের মাধ্যমে একটি চুম্বকের পথ তৈরি হয় । এই চুম্বকের মাধ্যমেই ভোল্টেজের ওঠা নামা বন্ধ হয়ে যায় । একটি নির্দিষ্ট জায়গায় থাকার ফলে আপনার মিটারের ইউনিট কম খরচ হয় । ইউনিট কম খরচ হলে আপনার ইলেকট্রিক বিলও কম আসবে >

এই স্টেবলাইজার আর কি কি সুবিধা দিয়ে থাকে ?

এই যন্ত্রটির মাধ্যমে শুধু ইলেকট্রিক বিল কম আসে এমনটা নয় । এর দ্বারা আরও কিছু সুবিধা পাওয়া যায় >

এক, আপনার বাড়ির ইলেকট্রিক যন্ত্রপাতি গুলি তাড়াতাড়ি নষ্ট হয়ে গেলে । এই ডিভাইস গুলিকেও ভালো রাখে এই স্টেবলাইজার ।

দুই , গরমের সময় ভোল্টেজের আপ ডাউনের কারণে পাখা কিংবা এসি চালানো দায় হয়ে পড়ে । তবে বাড়িতে স্টেবলাইজার থাকলে এই সমস্যা থেকেও বাঁচা যায় ।

তিন , এটি বাড়ির যেকোনো সুরক্ষিত স্থানে রাখতে পারেন । এর জন্য বিশালাকার কোনও জায়গার দরকার পড়ে না ।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *