পশ্চিমবঙ্গবাসীদের জন্য ফাটাফাটি সুখবর !

পশ্চিমবঙ্গবাসীদের জন্য ফাটাফাটি সুখবর !পরিশ্রম ছাড়াই মাস গেলে পকেটে আসবে হাজার টাকা !

পশ্চিমবঙ্গবাসীদের জন্য
ফাটাফাটি সুখবর !

পরিশ্রম ছাড়াই মাস গেলে
পকেটে আসবে হাজার টাকা !

ক্যালকুলেটর নিয়েও হিসাব
করতে পারবে না টাকার পরিমান !

টাকা পেতে হলে শুধু করতে
হবে এই একটি মাত্র কাজ !

ব্যাস তারপর অ্যাকাউন্টে
হুড়মুড়িয়ে ঢুকবে টাকা !

গাড়ি থেকে বাড়ি সবই
তৈরি করতে পারবে না রাতারাতি !

কি এই কাজ দেখে নিন

 

এবার থেকে ফিক্সড ডিপোজিট এর দিন শেষ। আর সুদের জন্য বছর পর বছর অপেক্ষা করতে হবে না। আপনিও কি ফিক্সড ডিপোজিট করছেন । তাহলে বন্ধ করুন এই কাজ করা। কারণ পশ্চিমবঙ্গে এমনই একটি স্কিম এসেছে যেখান থেকে পাবেন প্রতিমাসে টাকা। শুধু তাই নয় এই সুদের টাকায় আপনার দিব্যি হেসে খেলে সংসার চলে যাবে। কি শুনে বিশ্বাস হচ্ছে না তো? বিশ্বাস না করলেও এটাই সত্যি। পোস্ট অফিস এমনই একটি স্কিম নিয়ে এসেছে যেখানে একবার টাকা জমা করলে পাওয়া যাবে প্রতি মাসে সুদ। এই স্কিমটি থেকে মানুষ শুধু সুবিধাই পাবেন না সাথে লালে লাল হবেন।
সম্প্রতি পোষ্টঅফিস থেকে একটি নতুন স্কিম চালু করা হয়েছে। যা লক্ষ্মীর ভাণ্ডার থেকে শুরু করে স্বাস্থ্যসাথী প্রকল্পকেও টক্কর দিতে ওস্তাদ এই স্কিম । এই স্কিম মারফত একবার টাকা জমা করলে পাবেন ৫৫৫০ টাকা । পোষ্টঅফিসের এই স্কিমটির নাম MIS অর্থাৎ মান্থলি ইনকাম স্কিম। অত্যন্ত জনপ্রিয় এবং সুবিধাযোগ্য এই স্কিমে টাকা বিনিয়োগ করলে পেয়ে যাবেন ৫৫৫০ টাকা ।

তবে এই স্কিমে আবেদন আবেদন করার জন্য বিশেষ কিছু শর্ত রয়েছে । এই শর্তগুলো পূরণ করতে পারলেই আপনিও এই স্কিমের আওতায় চলে আসতে পারবেন।

সবার আগে জেনে নিই এই MIS স্কিমটি আসলে কি ?

পোস্ট অফিসের সুকন্যা সমৃদ্ধি স্কিম, পাবলিক প্রভিডেন্ট ফান্ড স্কিম এর মতই এটিও একটি লাভ যোগ্য স্কিম। মান্থলি ইনকাম স্কিমে একবার নির্দিষ্ট টাকা জমা করলে মাসিকভাবে তার সুদ পাওয়া যায়। মধ্যবিত্তরা যারা ছোট সঞ্চয়ের কথা ভেবে থাকেন তাদের জন্যই এই স্কিম। পোস্ট অফিসের এই স্কিম অত্যন্ত নিরাপদ এবং নির্ভরযোগ্য।

এই স্কিমে কারা কারা আবেদন করতে পারবেন ?

এক, এই স্কিমে যে কেউই আবেদন করতে পারেন, তবে তাকে হতে হবে ভারতীয় নাগরিক । নইলে এই স্কিমের আওতায় আসা যাবেনা।

দুই, এই স্কিমের হোল্ডারের বয়স হতে হবে সর্বোচ্চ ১০ বছরের উপর। ১০ বছরের নিচে বয়স হলে তাদের এই সুবিধা দেওয়া হবে না

তিন , অপ্রাপ্তবয়স্কদের জন্য অবশ্যই একজন অভিভাবকের প্রয়োজন। অর্থাৎ নমিনি হিসেবে তার বাবা কিংবা মায়ের নাম রাখতে হবে।

চার, অবশ্যই মনে রাখবেন আপনি যে এলাকার বাসিন্দা সেই এলাকার পোস্ট অফিসে এই স্কিম চালু করতে পারবেন। অন্য কোন পোষ্ট অফিসে আপনি একাজ করতে পারবেন না।

পাঁচ, সর্বনিম্ন ১০০০ টাকা দিয়ে একাউন্ট খোলা যাবে। ১০০০ টাকার কম হলে এই সুবিধা পাওয়া যাবে না ।

 

এই স্কিমের সুবিধা গুলি কি কি?

প্রথমত আপনি চাইলে সিঙ্গেল অ্যাকাউন্টটা খুলতে পারেন এবং জয়েন্ট অ্যাকাউন্টও খুলতে পারেন । তবে সিঙ্গেল অ্যাকাউন্ট খুললে আপনি সর্বাধিক ৯ লাখ টাকা জমা করতে পারবেন । আর জয়েন্ট একাউন্ট খুললে ১৫ লক্ষ টাকা । তবে হ্যাঁ, আপনি চাইলে এই টাকার পরিমাণ আরো কম রাখতে পারেন। তবে এর মেয়াদ হতে হবে পাঁচ বছর।

এরপরের সুবিধাটি হল, আপনি আপনার জমানো টাকায় ৭.৪ শতাংশ সুদ পাবেন। অর্থাৎ আপনি যদি সিঙ্গেল অ্যাকাউন্টে ৯ লক্ষ টাকা জমা করেন তাহলে আপনার হাতে আসবে ৫৫৫০ টাকা । তাও আবার প্রতিমাসে।

তিন, সবচেয়ে বড় সুবিধাটি হল এই স্কিমের মেয়াদ পাঁচ বছর উত্তীর্ণ হয়ে গেলেও আপনি আরো পাঁচ বছর মেয়াদ বাড়াতে পারেন। এমনই সুবিধা রাখা হয়েছে পোস্ট অফিসের স্কিমে।

চার, আপনি চাইলে হাজার টাকাও বিনিয়োগ করে এই স্কিম চালু করতে পারেন। এমন সুবিধা আর কোন ব্যাংক কিংবা আর্থিক সংস্থার কাছ থেকে পাবেন না ।

কিভাবে করবেন আবেদন সেই বিষয়েও জানিয়ে রাখি?

মান্থলি ইনকাম স্কিমের এই আবেদন করা খুবই সহজ। আপনি আপনার স্থানীয় এলাকার পোস্ট অফিসে গিয়ে যোগাযোগ করুন। সেখান থেকেই আপনাকে সমস্ত নিয়মাবলী জানিয়ে দেওয়া হবে। এরপর আপনাকে আপনার যাবতীয় তথ্য সহ এই স্কিম চালু করতে হবে। তবে অবশ্যই মনে রাখবেন আপনার যাবতীয় তথ্য হতে হবে সব বৈধ। তাহলেই আপনি স্কিম পাবেন নইলে নয়।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *