সাবধান! এই নম্বর থেকে ফোন এলে ভুলেও ধরবেন না, কলব্যাকও করবেন না, তাহলেই সাংঘাতিক বিপদ

সাবধান! এই নম্বর থেকে ফোন এলে ভুলেও ধরবেন না,
কলব্যাকও করবেন না, তাহলেই সাংঘাতিক বিপদ

সাবধান!

এই নম্বর থেকে ফোন এলে
ভুলেও ধরবেন না!

কলব্যাক করারও চেষ্টা করবেন না,
তাহলেই সাংঘাতিক বিপদ!

সক্রিয় হয়ে উঠেছে
১টি ভয়ংকর চক্র!

টার্গেট করছে
মোবাইল ইউজারদের!

হাই এলার্ট জারি করল
টেলিকম সেক্টর!

আপনার ফোনেও কি আসছে
এই নম্বর থেকে কল?

১টি নম্বর, এই মুহূর্তে গোটা দেশজুড়ে আতঙ্ক তৈরি রেখেছে। যখন তখন মোবাইল ইউজারদের ফোনে এই নম্বর থেকে কল ঢুকছে। দিন নেই রাত নেই, এই নম্বরের গ্রাহকেরা একটি খারাপ উদ্দেশ্য নিয়ে মোবাইল ইউজারদের টার্গেট করছে। তথ্য সূত্রে জানা গিয়েছে, এই নম্বরটি আসলে একটি জালিয়াত চক্রের নম্বর। এই মোবাইল নম্বর ইউজাররা, মোবাইল ইউজারদের ফোন করে, সাইবার টেকনোলজির সাহায্যের টাকা হাতিয়ে নিচ্ছে, ব্যাঙ্ক লুঠ করছে, এটিএম কার্ডের পিন থেকে শুরু যাবতীয় গোপন তথ্য জেনে নিচ্ছে। ইতিমধ্যেই এই নম্বরের পাল্লায় পড়ে অনেক মানুষ নিজেদের মোটা অংকের টাকা খুইয়েছেন। ঘটনার মাত্রা এতটাই বার বাড়ন্ত পর্যায়ে চলে গিয়েছে যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দপ্তর থেকে এই বিষয়ে দেশের প্রত্যেকটি মানুষকে সতর্ক থাকতে বলা হয়েছে।

নম্বরটি ৯২ সংখ্যা দিয়ে শুরু। মূলত মোবাইল ইউজারদের হোয়াটসঅ্যাপেই এই নম্বর থেকে ফোন ঢুকছে। প্রতারকরা প্রতারণার যেন বেছে নিয়েছেন হোয়াটসঅ্যাপকে । হোয়াটসঅ্যাপের মাধ্যমে কল করছে গ্রাহকদের। আর জানাচ্ছে তারা নাকি ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশনের প্রতিনিধি। স্বাভাবিক ভাবে আপনিও সেকথা বিশ্বাস করে নেবেন । আর আপনার এই বিশ্বাসকে কাজে লাগিয়ে তারা আপনাকে ভয় দেখাতে শুরু করবা । ফোনের অপর প্রান্তে থাকা ব্যক্তিটি বলবে আপনার ফোন নাম্বার নাকি বেআইনি কাজের সাথে যুক্ত । এইকারনে আপনার ফোনের পরিষেবা বন্ধ করে দেওয়া হবে । সরকারের তরফ থেকে এভাবে ফোন আসায় মনে ভয় সৃষ্টি হবে। প্রতারকরা বলবে ফোনের পরিষেবা বজায় রাখার জন্য ব্যক্তিগত তথ্য যেন তাদের হাতে তুলে দেওয়া হয়। তাদের কথা মতো আপনিও আপনার যাবতীয় নথি তাদের হাতে তুলে দেবেন । আর এখানেই ঘটবে কাল। কারণ গ্রাহকদের ফোনের পরিষেবা বজায় রাখার নাম করে তারা চুরি করে নিচ্ছে যাবতীয় নথি। শুধু তাই নয়, একই সাথে হাতিয়ে নেওয়া হবে আপনার ব্যাংকে জমানো টাকা। এখানেই শেষ নয় জানা গিয়েছে, শুধু টেলিকমিউনেকশন নয় ,সিবিআইয়ের ( CbI ) এর নাম করে ভুয়ো কল করা হচ্ছে। ইতিমধ্যেই এমন প্রতারণার ফাঁদে পা দিয়েছে ভারতের অধিকাংশ মানুষ। এরফলে তাদের বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হচ্ছে । এমনকি এই প্রতারণা চক্রে পা দিয়ে খোয়া গেছে লাখ লাখ টাকা। কেন্দ্র সরকারের কাছে অনেকেই এই অভিযোগ দায়ের করেছে। তাদের মতে টেলিকমিউনিকেশনের নাম করে তাদেরকে ঠকানো হচ্ছে ।

তবে কেন্দ্র সরকারের তরফ থেকে জানানো হয়েছে , কোন সরকারি সংস্থা এভাবে গ্রাহকদের ফোন করে বিভ্রান্ত করে না। যে বা যারা এই কান্ডটি ঘটাচ্ছে তা পুরোটাই বড়সড়ো কোন প্রতারণা। তাই সরকারের তরফ থেকে সকলকে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে। কোন অচেনা ফোন নাম্বার থেকে কল আসলে তা এড়িয়ে যাওয়ার পরামর্শ দিয়েছে। এমনকি ফোন নাম্বার যাচাই না করে নিজের ব্যক্তিগত তথ্য তুলে না দেবার নির্দেশ দেওয়া হয়েছে । কেন্দ্র সরকার আরো জানিয়েছে, ফোন নাম্বারের শুরুতে ৯২ সংখ্যা থাকলে তা না ধরবেন না । এছাড়া কোন গ্রাহক যদি এমন প্রতারণার শিকার হয়ে থাকেন তাহলে শীঘ্রই সাইবার ক্রাইমে অভিযোগ জানাতে বলা হয়েছে। এছাড়াও কেন্দ্রীয় সরকারের পোর্টাল সঞ্চার সাথীতেও অভিযোগ দায়ের করতে পারেন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *