মাত্র ১০ টাকায় বানিয়ে ফেলুন ঘরোয়া এসি! ৫০ হাজারের এসিকেও হারিয়ে দেবে বাড়ির তৈরি এই এসি

মাত্র ১০ টাকায় বানিয়ে ফেলুন ঘরোয়া এসি! ৫০ হাজারের এসিকেও হারিয়ে দেবে বাড়ির তৈরি এই এসি

মাত্র ১০ টাকায় বানিয়ে ফেলুন
ঘরোয়া এসি!

৫০ হাজারের এসিকেও
হারিয়ে দেবে বাড়ির তৈরি এই এসি!

লাগবে শুধু রান্নাঘরে থাকা
এই দুটি জিনিস!

কিভাবে বানাবেন?
ঝটপট দেখুন

পাল্লা দিয়ে বাড়ছে রোদের তেজ! টাক ফাটানো গরমে মানুষের প্রাণ যায় যায় অবস্থা। বাইরে বেরোলেই সূর্যের ছ্যাঁকা! এই গরমে বড়লোকেরা বেঁচে গেলেও…..মধ্যবিত্তরা কি করবে । এসি কিংবা কুলার কেনা তো আর চাট্টিখানা কথা নয়। আর এই মরশুমে এসি কিনতে যাওয়া মানে নিজের পকেটের হিট স্ট্রোক করানো। তবে মধ্যবিত্তরাও চাইলে গরম থেকে বাঁচতে পারবেন ! বাড়িতে বসেই কাশ্মীরের ঠাণ্ডা হাওয়া উপভোগ করতে পারবেন। ভাবছেন গাঁজাখুঁড়ে গল্প বলছি ! একদমই নয় , একথা একেবারেই সত্যি।  শুধু লাগবে দুটি জিনিস ! এই দুটি জিনিসেই বানিয়ে ফেলতে পারবেন ৫০ হাজারের এসি। কিভাবে ধাপে ধাপে বানাবেন এই এসি দেখে নিন আজকের ভিডিওতে। 

বাড়িতে নিশ্চয় টেবিল ফ্যান এবং প্লাস্টিকের বোতল রয়েছে । এই দুটি জিনিসই সবার আগে দরকার। অবশ্যই বোতল দুটি হতে হবে ১ লিটারের। তাহলেই এটি বানাতে পারবেন । 

প্রথমে , এই বোতল দুটির পিছন গোল করে কাটুন । তবে হ্যাঁ কাটার সময় খেয়াল রাখবেন বোতলের পুরো অংশ যেন কেটে যেন না যায়।  কিছুটা অংশ যেন বোতলের সাথে জুড়ে থাকবে এমন ভাবেই কাটুন। ঠিক এইভাবে কাটবেন ( বোতলের পিছন গোল করে অর্ধেক কাটা রয়েছে এমন ছবি দেবে )  

এরপর বোতল দুটোকে ছিদ্র করতে হবে। লোহার রড গরম করে বোতলের গায়ে কয়েকটা ছিদ্র করুন। গরমের সংস্পর্শে আসার ফলে অনায়াসে ফুটো হয়ে যাবে। এবার আপনার বাড়িতে লোহার রড না থাকলে……আপনি অন্য উপায়ে ছিদ্র করতে পারেন । 

এই কাজটি হয়ে গেলে বোতলের সবচেয়ে উপরের ছিদ্রতে দড়ি কিংবা তামার তার ভরে দিন। এরপর এই বোতল দুটিকে টেবিল ফ্যানের পিছনে সরু লোহার জালিতে বেঁধে দিন। দুটি বোতল দুদিকে বাঁধবেন ঠিক এইভাবে ।  ( টেবিল ফ্যানের সাথে বোতল বাঁধা রয়েছে সেই ছবি দেখাবে ) 

এরপর আর একটা কাজ ! খুবই সহজ । আপনাদের বাড়িতে  ফ্রিজ আছে নিশ্চয়ই !  ফ্রিজে থাকা বরফগুলিকে এখানে কাজে লাগান । বরফের গোলা গুলিকে নিয়ে বোতলের মধ্যে ঢেলে দিন। আর যাদের বাড়িতে ফ্রিজ নেই তাতেও কোন অসুবিধা নেই । বাজারে যান, মাত্র ১০ টাকা খরচ করুন, আর বরফ কিনে নিয়ে চলে আসুন। তারপর বোতলে ঢেলে দিন ।

ব্যাস এবার পাখা চালিয়ে দরজা জানলা বন্ধ করে দিন। কিছুক্ষণ পর দেখবেন পুরো ঘর ঠাণ্ডা হয়ে গেছে । এতে করে হয়তো বেশিক্ষণ ঘর ঠাণ্ডা থাকবে না। তবে গরম থেকে যতটুকু রেহাই মিলবে সেটাই এই সময় যথেষ্ট। এবার অনেকে ভাবছেন বরফ গলে কোথায় যাবে।  চাপ নেবেন না বরফ গলে গিয়ে বোতলের মধ্যেই থাকবে । 

তাহলে আপনিও দেরী না করে বানিয়ে ফেলুন এই ঘরোয়া এসি ।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *