মারা যেতে পারে হাজার হাজার মানুষ! সূর্যগ্রহণের দিন সাংঘাতিক দুর্ঘটনার আশঙ্কা

মারা যেতে পারে হাজার হাজার মানুষ! সূর্যগ্রহণের দিন সাংঘাতিক দুর্ঘটনার আশঙ্কা

মারা যেতে পারে
হাজার হাজার মানুষ!

সূর্যগ্রহণের দিন সাংঘাতিক
দুর্ঘটনার আশঙ্কা!

বিশ্বজুড়ে জোরে জোরে
বাজতে পারে মৃত্যুঘন্টা!

সামনে এলো হাড়হিম করা
তথ্য

আর বেশিদিন নেই, চলতি মাসেই বছরের প্রথম সূর্যগ্রহণ ! আর এই সূর্যগ্রহন যে সে সূর্যগ্রহন নয় । অত্যন্ত ভয়ঙ্কর এবং বিরল গ্রহন হতে চলেছে !  দীর্ঘ ৫৪ বছর পর এমন বিরল সূর্যগ্রহণের সাক্ষী হতে চলেছে গোটা বিশ্ববাসী। এদিন দিনের বেলায় ঘন অন্ধকার নেমে আসবে পৃথিবীতে। আকাশ থেকে উবে যাবে জ্বলজ্বল করা সূর্য ।এই সূর্যগ্রহন নিয়ে উদ্বেগ সৃষ্টি হয়েছে বিজ্ঞানী থেকে শুরু করে জ্যোতিষীদের মধ্যে। এই দিন শয়ে শয়ে মানুষ মারা যাবে ! অনেক বড় বড় ভয়ঙ্কর দুর্ঘটনা ঘটবে । আর ঠিক এই দুর্ঘটনার কবলে পড়েই ……… প্রাণ হারাবে বিশ্বের অগুনতি মানুষ। কিন্তু ঠিক কি কারনে এমনটা বলা হচ্ছে ? কেন এত ভয়-ভীতি ,আশঙ্কার প্রসঙ্গ বার বার তুলে ধরা হচ্ছে । যারা এই বিষয়টিকে খুবই সাধারন কিংবা মজার ছলে নিচ্ছেন , , , , , , তারা সাবধান হয়ে যান। নইলে আপনারই বিপদ ! একথা আমরা বলছি না ! এই উদ্বেগের কথা জানিয়েছেন স্বয়ং গবেষকরা। গবেষকরা কেন সকলকে এই সূর্যগ্রহণ নিয়ে সাবধান করছেন সেই বিষয়ে জেনে নিন। 

চলতি বছরের চলতি মাসের অর্থাৎ এপ্রিলের ৮ তারিখ লাগতে চলেছে বছরের সবচেয়ে বড় সূর্যগ্রহণ। এই গ্রহন আংশিক কিংবা বলয় গ্রহন নয়। একেবারে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ ! এদিন চাঁদের পেটে চলে যাবে সূর্য । এর আগে ১৯৭০ সালে এমন সূর্যগ্রহণ হয়েছিল । আবার ২০২৪ সালে এমন মহাজাগতিক সূর্যগ্রহণ হতে চলেছে ।  নাসা থেকে শুরু করে আন্তর্জাতিক মানের গবেষণা সংস্থা এই বিষয়ে স্পষ্ট জানিয়েছেন । তথ্য অনুসারে জানা গিয়েছে, সূর্যগ্রহণের সময় অনেক মানুষ প্রাণ হারায় । তার কারণ এই সময় লাখ লাখ মানুষ রাস্তায় বেরিয়ে আসে গ্রহণ দেখার জন্য। দিনের বেলায় আচমকায় কেন রাত নেমে আসে ? এই এই মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকার জন্য………… বিশ্বের একাধিক মানুষ রাস্তায় নেমে পড়েন । আবার কেউ কেউ উঠে যায় বাড়ির ছাদে। আর ঠিক এই সময় ফাঁদ পেতে থাকে বিপদ। এই সূর্যগ্রহণ দেখার চক্করে প্রাণ হারায় লক্ষাধিক মানুষ। অনেকেই এই গ্রহণ দেখতে গিয়ে রাস্তায়  ভিড় জমিয়ে ফেলে । এর ফলে অনেকেই পদপিষ্ট হয়ে মারা যায় । আবার অনেকসময় ছাদ থেকে এই দৃশ্য দেখতে গিয়ে মৃত্যু ঝুঁকি বাড়িয়ে ফেলে। আর এইবছর যেহেতু পূর্ণ সূর্যগ্রহণ হতে চলেছে সেক্ষেত্রে বিপদের আশঙ্কা সবচেয়ে বেশি । 

চলতি বছরের এই পূর্ণ সূর্যগ্রহণ দেখা যাবে মেক্সিকো , যুক্তরাষ্ট্র, কানাডার মতো দেশ গুলিতে । এছাড়াও কলম্বিয়া , ভেনেজুয়েলা, স্পেনেও গ্রহনের আংশিক দৃশ্য দেখা যাবে । তবে ভারতে আদৌ সূর্যগ্রহণ দেখা যাবে কিনা সেই নিয়ে সঠিক কোন তথ্য পাওয়া যায় নি । তবে গবেষকরা জানিয়েছেন , মেক্সিকো , যুক্তরাষ্ট্র, কানাডা এই তিন দেশেই সবচেয়ে বেশি আশঙ্কা রয়েছে । এমনকি অন্যান্য দিনের তুলনায় এদিন মৃত্যুর হার ৫০ % বেড়ে যেতে পারে । এদিন সূর্যের আলো ম্লান হয়ে যাওয়ার ফলে বিমান দুর্ঘটনা ঘটতে পারে । আগাম সতর্কতা জারি করা হয়েছে এইদেশগুলিতে। এমনকি সেখানকার সমস্ত স্কুল , কলেজ সেদিন বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। শুধু তাই নয় সূর্যের দিকে সরাসরি না তাকানোর পরামর্শ দিয়েছেন বিজ্ঞানিরা। নাহলে চোখ নষ্ট হয়ে যেতে পারে , এমনকি স্থায়ী অন্ধত্বের শিকার হতে পারে্ন। তাহলে বুঝতেই পারছেন কেন বিজ্ঞানিরা এত সতর্কতা জারি করছেন ।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *